উন্নয়নে গতি দিতেই জম্মু ও কাশ্মীরে প্রধানমন্ত্রী, ২০ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন করলেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন জম্মু ও কাশ্মীরের উন্নয়নের গতি দিতে কেন্দ্র শাসিত অঞ্চলে দ্রুত গতিতে কাজ চলছে। 

Saborni Mitra | Published : Apr 24, 2022 12:04 PM IST

রাজ্যের তকমা হারানো ও ৩৭০ ধারা রদের পর এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জম্মু ও কাশ্মীর সফর করেন। রবিবার পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষ্যে সাম্বা জেলার পল্লি গ্রামে আয়োজিত বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এখান থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রায় ২০ হাজার কোটি টাকার উদ্বোধনী প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করনে। তিনি বলেন জম্মু ও কাশ্মীরের উন্নয়নের গতি দিতেই তিনি এসেছেন। 


পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী সাম্বা জেলা থেকে গোটা দেশের মানুষের উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি বলেন এই দিনে ক্ষমতায়নের আরও এক ধাপ এগিয়ে গিয়েছিল এই দেশ। জম্মু ও কাশ্মীরের মানুষের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, তিনি সেখানে উন্নয়ের বার্তা নিয়ে গিয়েছেন। জম্মু ও কাশ্মীরের উন্নয়নের গতি দিতে ২০ হাজার কোটি টাকার বেশি ব্যায়ে একাধিক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন তিনি করেছেন। তিনি আরও বলেন গণতন্ত্র হোক বা উন্নয়ন নতুন একটি উদাহরণ তৈরি করেছে জম্মু ও কাশ্মীরের মানুষ। গত ২-৩ বছর জম্মু ও কাশ্মীর উন্নয়নের একটি নতুন মাত্রা তৈরি করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন জম্মু ও কাশ্মীরের উন্নয়নের গতি দিতে কেন্দ্র শাসিত অঞ্চলে দ্রুত গতিতে কাজ চলছে। এই প্রকল্পগুলি জম্মু ও কাশ্মীরের তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। তিনি আরও বলেন পঞ্চায়েতি রাজ ব্যবস্থার মাধ্যমে জম্মু ও কাশ্মীর ক্ষমতার তৃণমূল স্তরে পৌঁছেছে- এটাও খুবই গর্বের বিষয়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন জম্মু ও কাশ্মীরে যারা সংরক্ষণের সুবিধে পাননি ৩৭০ নম্বর ধারা বাতিল হওয়ার পর থেকে তারাও সংরক্ষণের সুবিধেগুলি পাবেন। এটাই উন্নতির একটি গুরুত্বপূর্ণ ধাপ। 

 প্রধানমন্ত্রী ৩হাজার ১০০ কোটি টাকা ব্যায়ে নির্মিত বানিহাল কাজিগন্ড রোড টানেলেরও উদ্বোধন করেন। এছাড়াও প্রধানমন্ত্রী দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ের তিনটি সড়ক উদ্বোধন করেন। এদিনই দিন পল্লী গ্রাম পঞ্চায়েতে ৫০০ কিলোওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রেরও উদ্বোধন করেন। পিএমও থেকে বলা হয়েছে চেনাব নদীর ওপর ৫.৩০০ কোটি টাকা ব্যায়ে  ৮৫০ মেটাওয়াড রাটল জলবিদ্যুৎ কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তিনি। 

আরও পড়ুনঃ

আমেরিকার ফিনিক্স ঘোস্ট ড্রোন ঘুরিয়ে দিতে পারে যুদ্ধের মোড়, অত্যাধুনিক এই ড্রোন সম্পর্কে জানুন

কলেজে পর্নোগ্রাফি কোর্স চালু নিয়ে উত্তাল সোশ্য়াল মিডিয়া, একসঙ্গে বসে পর্নো-সিনেমা দেখবে ছাত্র-মাস্টার

'আমার মৃতদেহ তোমার বিয়ের উপহার', ঘরের দেওয়ালে ভালোবাসার কথা লিখে লাইভে আত্মহত্যা তরুণের
তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের আগে একাধিকবার জম্মু ও কাশ্মীরে  সন্ত্রাসবাদীদের সক্রিয় হতে দেখা যাচ্ছে। এদিনও দুই জঙ্গিকে নিকেশ করেছে ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তাই প্রধানমন্ত্রীর সফর ঘিরে জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা আরও জরদার করা হয়েছে। মোটের ওপর নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে জম্মু ও কাশ্মীরকে। সম্বা জেলায় হবে মূল অনুষ্ঠান। সেখানেও সক্রিয় রয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। 

Read more Articles on
Share this article
click me!