জম্মু ও কাশ্মীরে জলবিদ্যুৎ প্রকল্পে ধসে চাপা পড়ে মৃত ১, আটকে অনেক

পে-লোডার দিয়ে পাহাড়ের মাটি কাটতেই হুড়মুড়িয়ে নামল ধস। জম্মু ও কাশ্মীরে ভূমিধসে মৃত ১। আটকে অনেক। উদ্ধারকাজে তৎপর প্রশাসন।

Saborni Mitra | Published : Oct 29, 2022 6:41 PM IST

ভয়ঙ্কর দুর্ঘটনার মুখে জম্মু ও কাশ্মীর। কিশওয়ার জেলার রাতল জলবিদ্যুৎ প্রকল্প এলাকায় ভয়ঙ্কর ভূমিধস। এই ঘটনায় এখনও পর্যন্ত এক জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। তবে বেশ কয়েকজন আটকে পড়েছে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে।

বিজ্ঞান ও প্রযুক্তিপ্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, তিনি ভূমিধসের তথ্য হাতে পেয়েছেন। জেলা শাসক দেবাংশ যাদবের সঙ্গে কথা বলেছেন। প্রয়োজনীয় সাহায্য পাঠাতে নির্দেশ দিয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলছেন, ঘটনাস্থলে ৬ জন উদ্ধারকারী একটি দল রয়েছে। ধ্বংসাবশেষের নিচে যাঁরা আটকে রয়েছেন তাঁদের উদ্ধারের সবরকম ব্যবস্থা করা হচ্ছে বলেও জানিয়েছেন।

কিশওয়ার জেলায় চেতনা নদীর ওপর তৈরি হচ্ছে রাতল জলবিদ্যুৎ প্রক্প। এটি একটি রান - অব- দ্যা রিভার প্রকল্প। জলবিদ্যুৎ প্রকল্প এলাকায় টানেল তৈরির কাজ চলছিল। সেই সময়ই ধস নামে। তাতে পে-লোডার সহ কর্মীরা আটকে পড়েছে। ধসের কারণে কমপক্ষে ৯ জন আহত হয়েছে। পাহাড়ের গায়ে টানেল তৈরি করা হচ্ছিল। তাতেই এই বিপত্তি বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা।

শনিবার দুপুরের দিকে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পে-লোডার দিয়ে পাহাড়ের অংশ সরাচ্ছিলেন। সেই সময়ই ধস নামে। জম্মু ও কাশ্মীর পুলিশের সঙ্গে এসডিআরএফ ও সেনা বাহিনীর জওয়ানরা উদ্ধারকাজে অংশ নেয়। এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ কুমার সিনহা। তিনি জানিয়েছেন প্রশাসন পুরো বিষয়টির দিকে নজর রাখছে। প্রয়োজনীয় সব রকম ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এই ঘটনায় এলাকায় রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় বাসিন্দারা জড়ো হয়ে যায়। কিন্তু দ্রুত তাদের সেখান থেকে সরিয়ে দিয়ে উদ্ধারকাজের দায়িত্ব নিজেদের হাতে তুলে নেয় প্রশাসন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন,  ধসের কারণে প্রথম কয়েকজন আটকে পড়ে। তাদের উদ্ধার করতে গিয়ে আরও ৯ জন আটকে যায়। তাদের উদ্ধার করা হচ্ছে। 

আরও পড়ুনঃ

মাদক মেশানো মদ খাইয়ে টোটো চালকে ফেলে দেওয়া হল নদীতে, জানুন তারপর কী হল

হু হু করে বাড়ছে ডেঙ্গি সংক্রমণ, কলকাতায় মৃত্যু হল এক পুলিশ কর্মীর

তেলাঙ্গনায় বিধায়ক কেনাবেচার অভিযোগ- অভিযুক্তদের আত্মসমর্পনের নির্দেশ হাইকোর্টের

 

 

Share this article
click me!