প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে হবে প্রথম সাক্ষাৎ, দুদিনের সফরে ভারতে আসছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

ভারত-জাপান তাদের বিশেষ কৌশলগত ও ব্যবসায়ের অংশীদার হিসেবে দীর্ঘদিন ধরেই কাজ করছে। দুটি দেশ বেশ কিছু বিষয়ে যৌথ সিদ্ধান্তও নিয়েছে। শীর্ষ সম্মেলনে উভয় পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক, সহযোগিতা  নিয়ে পর্যালোচনা করবে। 

Web Desk - ANB | Published : Mar 19, 2022 3:15 AM IST

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে এই প্রথম ভারত সফরে আসছেন ফুমিও কিশিদা (Fumio Kishida)। শনিবার থেকে শুরু হবে তাঁর সফর (2 Days India Visit)। দুই দিন তিনি ভারতে থাকবেন।  তিনি ১৪তম ভারত-জাপান বার্ষিক সম্মেলনে (India-Japan Annual Summit) যোগ দেবেন। এছাড়াই ভারত-জাপান সম্পর্ক নিয়ে তিনি কথা বলবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে (PM Narendra Modi)। শেষ ভারত-জাপান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালে টোকিওতে। এই সম্মেলনে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার বিষয় নিয়ে আলোচনা হবে। 

ভারত-জাপান তাদের বিশেষ কৌশলগত ও ব্যবসায়ের অংশীদার হিসেবে দীর্ঘদিন ধরেই কাজ করছে। দুটি দেশ বেশ কিছু বিষয়ে যৌথ সিদ্ধান্তও নিয়েছে। শীর্ষ সম্মেলনে উভয় পক্ষই দ্বিপাক্ষিক সম্পর্ক, সহযোগিতা  নিয়ে পর্যালোচনা করবে। পাশাপাশি দুই দেশের সম্পর্ক যাতে আরও মজবুত হয় তার চেষ্টাও করবে। ইন্দো-প্যাসিফয়িক অঞ্চবে শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য দুইটি দেশ যে একত্রিত হয়ে কাজ করবে - তা নিয়েও আলোচনা হবে। 

২০২১ সালে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন কিশিদা। সেই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে ফোন করে স্বাগত জানিয়েছিলেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে এটাই হতে চলেছে প্রথম বৈঠক। 

১৯ মার্চ ভারত-জাপান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানের জন্যই নরেন্দ্র মোদী আমন্ত্রণ জানিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে। ১৪তম ভারত-জাপান বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে ১৯-২০ মার্চ। নতুন দিল্লিতে এই সম্মেলন হবে। 

গত বছরও ভারত-জাপান দ্বিপাক্ষিক সহযোগিতা ও পর্যালোচনা ইস্যুতে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছিল। মরামারির অবহে ভার্চুয়াল বৈঠক ও ফোনকলের মাধ্যমে দুই দেশের শীর্ষ স্থানীয় ব্যক্তিরা কথা বলেছিলেন। 

মুম্বই-আহমেদাবাদ হাইস্পিড রেল, ডেডিকেটেড ফ্রেট করিডোর, মেট্রো প্রকল্প, দিল্লি মুম্বই শিল্প করিডোরসহ একাধিক প্রকল্প ভারত-জাপান যৌথ উদ্যোগে হচ্ছে। এছাড়াও বেশ কিছু অবকাঠামোগত প্রকল্পের কাজও চলছে এই দেশে। সেই প্রকল্পের কাজ নিয়েও দুই দেশের শীর্ষ কর্তাদের মধ্যে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। 

ভারত-জাপান ২০১৮ সাবে এরটি ডিজিটাল অংশীদারিত্ব স্বাক্ষর করেছিল। যেখানে বর্তমানে ভারতীয় স্টার্টআপগুলি জাপানিজ ভেঞ্চার ক্যাপিটালগুলি থেকে ১০ বিলিয়ান মার্কিন ডলারেরও বেশি অর্থ সংগ্রহ করেছিল।  অন্যদিকে প্রযুক্তিগত স্টার্টআপের ক্ষেত্রে ভারতের সংগ্রহ প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও 5G, সমুদ্রের তলাদিয়ে কেবল, টেলিকম, নেটওয়ার্কের সুরক্ষা-সহ একাধিক ক্ষেত্রেও দুই দেশ যৌথভাবে সমিল হয়েছে। 

৮ঘণ্টা নাকি তারও কম বা বেশি, ঠিক কতক্ষণ ঘুম জরুরি- জানাল নতুন গবেষণা

কংগ্রেসের ভাঙন কি আসন্ন, ২৪ ঘণ্টার মধ্যে বিক্ষুদ্ধ গোষ্ঠীর পরপর দুটি বৈঠক
শি-বাইডেন মাত্র তিন মিনিটের কথা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চিনকে পাশে টানতে মরিয়া আমেরিকা

Read more Articles on
Share this article
click me!