আস্থাভোটে ধরাশায়ী বিজেপি, ঝাড়খণ্ডের বিধানসভায় জয়ী হয়ে যোগ্যতা প্রমাণ করে দিলেন হেমন্ত সোরেন 

“লোকে জামাকাপড় কেনে, রেশন কেনে। বিজেপি শুধু মাত্র বিধায়ক কেনে।” আস্থা ভোটে জিতে পদ্মশিবিরকে একহাত নিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। 

Sahely Sen | Published : Sep 5, 2022 10:16 AM IST

বিধায়ক হিসাবে যোগ্যতা হারানোর সম্মুখীন হয়েছিলেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন, এবার বিধানসভায় নিজের দিকে অধিকাংশ সমর্থন টেনে নিয়ে বাজিমাত করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত। সোমবার আস্থা ভোটে জয়ী হলেন তিনি। বিধানসভা থেকে ‘ওয়াক আউট’ করে বিজেপি। পদ্মশিবিরকে নিশানা করে মুখ্যমন্ত্রী  হেমন্ত সোরেন বলেছেন, ‘‘আমরা শুনেছি লোকে জামাকাপড় কেনে, রেশন কেনে। বিজেপি শুধু মাত্র বিধায়ক কেনে।’’

খনি লিজ ‘দুর্নীতি’-তে নাম জড়িয়ে গেছে হেমন্ত সোরেনের। এই মামলায় দোষী সাব্যস্ত করে তাঁর বিধায়ক পদ খারিজ করার দাবি তুলেছে বিজেপি। বিধায়ক পদ বাতিল হলে মুখ্যমন্ত্রীর কুর্সি হারাতে পারেন সোরেন। এই বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল রমেশ ব্যাসকে চিঠি দিয়ে জানিয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। সেই চিঠি এখনও রাজ্যপালের কাছে খামবন্দি। রাজনৈতিক সূত্রে খবর, মুখ্যমন্ত্রী পদে সোরেন থাকবেন কি না, তা ওই চিঠি খুললেই স্পষ্ট হবে। কিন্তু ৭ দিন পার হয়ে গেলেও ওই খামবন্দি চিঠি রাজ্যপাল খোলেননি, এ নিয়ে চক্রান্তের অভিযোগ করেছেন সোরেনরা। তাঁদের অভিযোগ,জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকার ফেলার চক্রান্ত করছে বিজেপি। এই অভিযোগের আবহেই সোমবার ঝাড়খণ্ড বিধানসভায় হয় আস্থা ভোট।

আস্থা ভোটের আগে পদ্ম শিবিরকে আক্রমণ করে হেমন্ত সোরেন বলেছেন, ‘‘বিরোধীরা গণতন্ত্র ধ্বংস করেছে। বিধায়ক কেনাবেচার খেলায় মেতে রয়েছে বিজেপি। বিধানসভায় আমরা শক্তিপ্রদর্শন করব।’’ বস্তুত, গেরুয়া বাহিনী যাতে তাঁর দলের বিধায়কদের ভাঙাতে না পারে, সেই লক্ষ্যে কয়েকদিন আগেই দলের বিধায়কদের ছত্তীসগড়ে পাঠান সোরেন। আস্থাভোটে অংশ নেওয়ার জন্য রবিবার জোট সরকারের বিধায়কদের কংগ্রেস শাসিত ছত্তীসগড়ের রিসর্ট থেকে রাঁচিতে নিয়ে আসা হয়। রাজ্য সরকারের অতিথিশালায় আশ্রয় নিয়েছিলেন শাসকদলের বিধায়করা। সোমবার সকালে সেখান থেকে তাঁদের সরাসরি বিধানসভায় নিয়ে যাওয়া হয়।

বিজেপিকে কটাক্ষ করে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ‘‘আমাকে সরাতে ষড়যন্ত্রের জাল বিছিয়েছে বিজেপি। তবে, ওরা নিজেরাই সেই জালে আটকে পড়বে।’’

আরও পড়ুন-
জেনে নিন শিক্ষক দিবসের অবশ্য স্মরণীয় কিছু উক্তি, যা বদলে দিতে পারে আপনার চিন্তাভাবনার পথ
‘কিসি কা ভাই, কিসি কি জান’-এর ট্রেলারে ঝলক দিচ্ছেন সালমান, কর্মজীবনের ৩৪ বছর পূর্তিতে ভক্তদের জন্য অনন্য উপহার
পরিচালক রাম গোপাল ভার্মার সঙ্গে কোমর জড়িয়ে উত্তাল নাচ, কে সেই ইনায়া সুলতানা?

Share this article
click me!