ভারতের ৫০ তম প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের হাতে আগামী ৯ই নভেম্বর কার্যভার তুলে দেবেন রাষ্ট্রপতি মুর্মু

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু   বিচারপতি চন্দ্রচূড়ের হাতে ভারতের প্রধান বিচারপতির কার্যভার তুলে দেবেন আগামী ৯ ই নভেম্বর।আগামী ৯ ই নভেম্বর ভারতের ৫০ তম  প্রধান বিচারপতির পদ অলংকৃত করতে চলেছেন ডিওওয়াই চন্দ্রচূড়। 

Bhaswati Mukherjee | Published : Oct 17, 2022 5:03 PM IST

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু   বিচারপতি চন্দ্রচূড়ের হাতে ভারতের প্রধান বিচারপতির কার্যভার তুলে দেবেন আগামী ৯ ই নভেম্বর।  বর্তমান প্রধান বিচারপতি ইউ ইউ লালিত,  অবসর নেওয়ার আগে তার উত্তরসূরি হিসাবে বিচারপতি চন্দ্রচূড়ের নাম সুপারিশ করেন কেন্দ্রের কাছে। পরবর্তীকালে বিচারপতি ললিতের দেওয়া সেই সুপারিশ প্রস্তাবেই  সম্মতি দেয়  কেন্দ্র।  আগামী ৯ ই নভেম্বর ভারতের ৫০ তম  প্রধান বিচারপতির পদ অলংকৃত করতে চলেছেন ডিওওয়াই চন্দ্রচূড়। 

এর আগেও বিচারপতি ললিত, ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নাম প্রস্তাবিত করেন প্রধান বিচারপতির পদের  জন্য। কিন্তু সেইসময় বিষয়টি "প্রস্তাব" হয়েই থেকে যায়।  বিচারপতি ললিতের অবসরের সময়কাল  ঘনিয়ে এলে ফের বিষয়টিতে আলোকপাত করে কেন্দ্র। প্রসঙ্গত উল্লেখযোগ্য অযোধ্যা রায় , তিন তালাক , এবং কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দেবার মতো যুগান্তকারী রায়গুলি বিচারপতি চন্দ্রচূড়েরই দেওয়া। 

হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে আইনে দুটি  ডিগ্রী অর্জনের পর, বিচারপতি চন্দ্রচূদ মাত্র ৩৯ বছর বয়সে ভারতের সর্বকনিষ্ঠ আইনজীবীদের মধ্যে একজন হয়ে ওঠেন , যাকে সিনিয়র অ্যাডভোকেট হিসাবে মনোনীত করা হয়। ১৯৯৮ সালে, তিনি ভারতের অতিরিক্ত সলিসিটর জেনারেল পদে  নিযুক্ত হন।

আইনজীবী থাকাকালীন, তিনি ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আইন পড়াতেন ছাত্রদের ।  এছাড়াও বোম্বে বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাংবিধানিক আইনের ভিজিটিং অধ্যাপকও ছিলেন তিনি বেশ কিছুদিন। 

বিচারপতি চন্দ্রচূর  ২০১৩ সালে এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে  নিযুক্ত হন এবং তার ঠিক তিন বছর পরই  তাকে শীর্ষ আদালতে উন্নীত করা হয়। 

ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড় হলেন ভারতের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধান বিচারপতি , ওয়াই ভি চন্দ্রচূড়ের সুপুত্র
আরও পড়ুন ৫০তম প্রধান বিচারপতি হচ্ছেন ডিওয়াই চন্দ্রচূড় , উত্তরসুরির নাম সুপারিশ প্রধান বিচারপতি ইউইউ ললিতের

আরও পড়ুন স্কুলবাসের ইঞ্জিন থেকে বেরিয়ে আসছে লম্বা অজগর, দেখুন হাড়হিম করা সেই ভিডিও

Share this article
click me!