রক্ষাকবচের পরেও কেন গ্রেফতার মানিক ভট্টচার্য? সুপ্রিম কোর্টে ৫টি কারণ জানাল ইডি

মানিক ভট্টাচার্যকে রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারপরেই শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে তাঁকে গ্রেফতার করে ইডি। কিন্তু কেন গ্রেফতার করা হয়েছে- তারই পাঁচটি কারণ জানিয়েছেন ইডির আইনজীবী

Web Desk - ANB | Published : Oct 17, 2022 4:16 PM IST

রক্ষাকবচ থাকা সত্ত্বেও কেন তৃণমূল কংগ্রেস নেতা তথা প্রাথমিক শিক্ষা পর্যদের অপসারিত চেয়ারম্যান মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করা হল সুপ্রিম কোর্টে তার কারণ জানাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এই মামলার পরবর্তী শুনানি আগামিকাল অর্থাৎ মঙ্গলবার। যার অর্থ আপাতত ইডির হেফাজতেই থাকতে হবে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত মানিক ভট্টাচার্য। 

সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চে মানিক ভট্টাচার্যের মামলা ওঠে। শীর্ষ আদালতের  মানিক ভট্টাচার্যের আইনজীবীর প্রশ্ন ছিল রক্ষাকবচ দেওয়ার পরেও কেন গ্রেফতার করা হয়েছে তৃণমূল কংগ্রেস বিধায়ককে। সেই মামলাতেই ইডির পক্ষ থেকে সওয়াল করেন কেন্দ্রের সলিসিটার জেনারেল তথা ইডির আইনজীবী তুষার মেহতা। একই সঙ্গে এদিনই আদালতে ২৪ পাতার একটি হলফনামা জমা দিয়েও তিনি মানিক ভট্টাচার্যকে গ্রেফতারের কারণ জানান। 

গ্রেফতারের কারণ- 
১. আদালতে সওয়াল জবাবের সময় ইডির পক্ষ থেকে দাবি করা হয়, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্য যে জড়িত নন - একথা কখনই জোর দিয়ে বলা না। কারণ তিনি রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি ছিলেন। এই মামলায় ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে, রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ট সহযোগী অর্পিতা মুখোপাধ্য়ায়কে। উদ্ধার হয়েছে কোটি কোটি টাকা। ইডির অনুমান অর্থের বিনিময় চাকরির দিয়েই এই টাকা তোলা হয়েছিল। 

২. আদালতে ইডির তরফে দাবি করা হয়েছে মানিক ভট্টাচার্যের নামে প্রচুর বেনামি সম্পত্তির হদিশ পাওয়া গেছে। পরিবারের সদস্যদের নামেও বেআইনি সম্পত্তি রয়েছে বলে অভিযোগ ইডির। মানিকের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে। 

৩. টাকার বদলে প্রাথমিকে চাকরি দিয়েছেন মানিক ভট্টাচার্য- এই অভিযোগ রয়েছে বিধায়কের বিরুদ্ধে। এই অভিযোগের তদন্ত হওয়া জরুরি বলেও শীর্ষ আদালতে দাবি করেছে ইডির আধিকারিকরা। 

৪. শীর্ষ আদালতে ইডির যুক্ত মানিক ভট্টাচার্যকে তদন্ত সহযোগিতা করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু তিনি তদন্তে কোনও রকম সহযোগিতা করেননি। সেই কারণেই গ্রেফতার করা হয়েছে। 

৫. ইডির শেষ যুক্তি ছিল মানিক ভট্টাচার্যকে সিবিআই মামলায় রক্ষাকবচ দেওয়া হয়েছে। কিন্তু ইডির মামলায় নয়।  ইডি আরও বলেছে মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে সিবিআই ফৌজদারী মামলার তদন্ত করছে। কিন্তু ইডির মামলা সম্পূর্ণ আলাদা। মানিক ভট্টাচার্য সম্পর্কে প্রচুর নথি ইডি হাতে পেয়েছে বলেও আদালতে জানান হয়েছে। 

পার্থ চট্টোপাধ্যায়ের 'মানিক-যোগ', অনুমান প্রাথমিকে নিয়োগ দুর্নীতির শিকড়ের সন্ধান দিতে পারেন তৃণমূল বিধায়ক

ED-র সিল করা ফ্ল্যাটের মালিক বিভাস অধিকারী বীরভূমের দাপুটে তৃণমূল নেতা, জেরার মুখোমুখি হতে প্রস্তুত

মালবাজারে মমতা কথা বললেন হড়পা বানে নিহতদের পরিবারের সঙ্গে, মুখ্যমন্ত্রীকে 'পর্যটক' কটাক্ষ নিশীথের
তবে সুপ্রিম কোর্ট এই মামলায় এখনও পর্যন্ত কোনও নির্দেশ দেয়নি। তবে ইডি যে হলফনামা দিয়েছে সা সব পক্ষকে দেওয়ার নির্দেশ দিয়েছে। আগামিকাল এই মামলার ফের শুনানি। 

Share this article
click me!