আরও রক্তক্ষরণের অপেক্ষায় বামেরা, ২ অক্টোবর কানহাইয়া নাম লেখাতে পারেন কংগ্রেসে

দল ছাড়তে পারেন সিপিআই নেতা কানহাইয়া কুমার। ২ অক্টোবর যোগ দিতে পারেন কংগ্রেসে। তাঁর সঙ্গে কংগ্রেসে যোদ দিতে পারেন জিগনেশ মেবানিও। 

Saborni Mitra | Published : Sep 20, 2021 2:14 PM IST

বাম ছাত্র নেতা কানহাইয়া কুমারকে নিয়ে দীর্ঘ দিন ধরেই জল্পনা চলছিল। সূত্রের খবর তিনি সিপিআই ছেড়ে যোগ দিতে চলেছেন কংগ্রেসে। যদিও সিপিআই নেতা ডি রাজা এই দাবি উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু সূত্রের খবর কানহাইয়া কুমার আগামী ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিনেই কংগ্রেসে যোগ দেবেন। তাঁর সঙ্গে একই দিনে কংগ্রেসে যোগ দেবেন গুজরাটের নির্দল বিধায়ক জিজনেশ মেবানি। কানহাইয়া কুমার ও জিগনেশ মেবানি- দুজনেই মোদী বিরোধী মুখ হিসেবে উঠে এসেছেন জাতীয় রাজনীতিতে। 

জিগনেশ মেবানি যদি কংগ্রেসে যোগ দেন তাহলে গুজরাট, পঞ্জাবসহ একাধিক রাজ্যে ভোটের আগে কংগ্রেস কিছুটা হলেও অক্সিজেন পাবে। কারণ বেশ কয়েক রাজ্যে মোট জনসংখ্যার এক তৃতীয়াংশই দলিত ভোট। তাই দলিত ভোট টানতে কংগ্রেসের সুবিধে হবে বলেও সূত্রের খবর। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস সমর্থন করেছিল জিগনেশ মেবানিকে।

চন্নি-সিধুকে নিয়ে বিভ্রাট কংগ্রেস নেতৃত্বের, আসন্ন বিধানসভা নির্বাচনে সাফল্যে অন্তরায় হতে পারে দলের কোন্দল

Taliban: আফগানিস্তানের মসনদে বসেই ব্যাক্ট্রিয়ান সোনার খোঁজ তালিবানদের, যোগ রয়েছে ভারতেরও

স্বাধীনতার অমৃত মহোৎসব: রফতানিকারকদের জন্য চালু ২৪ ঘণ্টার হেল্প লাইন, জানিয়েছেন পীযূষ গোয়েল

অন্যদিকে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতি থেকেই উঠে এসেছিলেন কানহাইয়া কুমার। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ননের সভাপতিও ছিলেন তিনি। বর্তমানে সিপিআইয়ের সদস্য। কানহাইয়া কুমারের সঙ্গে আরও বেশ কয়েক জন বাম নেতার কংগ্রেসে যোগ দেওয়া কথা রয়েছে। তবে তাদের নামগুলি এখনও স্পষ্ট নয়।

তবে কানহাইয়া কুমার ইতিমধ্যেই রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন। দু সপ্তাহে দুবার রাহুল আর প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠকও করেছেন তিনি। যদিও কংগ্রেসের পক্ষ থেকে জানান হয়েছেন রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু সূত্রের খবর কানহাইয়া কুমার কংগ্রেসে তাঁর ভূমিকা নিয়েই আলোচনা করেছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বেগুসরাই থেকে প্রতিদ্বন্দিতা করে বিজেপি গিরিরাজ সিং-এর কাছে  হেরে গিয়েছিলেন তিনি।  

Share this article
click me!