Karnataka Assembly Election 2023-কর্ণাটকের প্রার্থীদের মধ্যে কত জন দাগী অপরাধী, জেনে নিন

কর্ণাটক নির্বাচনে ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদের লম্বা তালিকা রয়েছে। কিন্তু কোন প্রার্থীর অতীত পরিষ্কার আর কে তার গায়ের দাগ লুকিয়ে রেখেছে-এটা বোঝা ও জানা সম্ভবত ভোটারদের প্রথম অধিকার।

Web Desk - ANB | Published : May 9, 2023 6:15 PM IST

কর্ণাটকে নির্বাচনী প্রচার শেষ হয়েছে। ১০ তারিখে এখানে ভোট হবে। আর ১৩ তারিখ ইভিএমে আটকে থাকা প্রার্থীদের ভাগ্যের ফলাফল জানা যাবে। কর্ণাটকের নির্বাচনী ময়দানে মোট ২৫৬০ জন প্রার্থী লড়ছেন। কিন্তু খুব কম লোকই হয়তো জানেন যে কর্ণাটক নির্বাচনে ভাগ্য পরীক্ষা করতে আসা সমস্ত প্রার্থীদের মধ্যে কতজন কলঙ্কিত এবং কতজনের বিরুদ্ধে কঠোর ধারায় মামলা রয়েছে। এখন যেহেতু নির্বাচনী প্রচার শেষ হয়েছে, মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া থেকে বেরিয়ে আসা এই তথ্য কর্ণাটকের জনগণকে তাদের ভোট দিতে অনুপ্রাণিত করবে এবং উদ্বুদ্ধ করবে।

কর্ণাটক নির্বাচনে ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদের লম্বা তালিকা রয়েছে। কিন্তু কোন প্রার্থীর অতীত পরিষ্কার আর কে তার গায়ের দাগ লুকিয়ে রেখেছে-এটা বোঝা ও জানা সম্ভবত ভোটারদের প্রথম অধিকার। তাহলে এবারের কর্ণাটক নির্বাচনে কতজন প্রার্থীর গায়ে অপরাধের কালো দাগ রয়েছে তা জেনে নিন। কর্ণাটক নির্বাচন নিয়ে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এর একটি প্রতিবেদনের পরে যে তথ্য সামনে এসেছে তা অনেক রাজনৈতিক দলকে চিন্তায় ফেলেছে। জানা গেছে, এবার ভারতীয় জনতা পার্টি সর্বোচ্চ সংখ্যক কলঙ্কিত প্রার্থী দিয়েছে। অর্থাৎ সবচেয়ে অপরাধী প্রার্থীদের নির্বাচনী টিকিট দিয়েছে বিজেপি। অন্যদিকে, কর্ণাটক নির্বাচনে ভারতীয় জনতা পার্টিকে সমান প্রতিদ্বন্দ্বিতা দেওয়ার অভিপ্রায় নিয়ে ময়দানে নেমে কংগ্রেসও পিছিয়ে নেই।

প্রকাশ করা হয়েছে যে ২৫৬০ জন প্রার্থী নির্বাচনের মাঠে তাদের ভাগ্য পরীক্ষা করতে এসেছেন, যাদেরকে মানুষ তাদের ভোট দেবে বিধানসভায়। তবে এই আড়াই হাজারের বেশি প্রার্থীর মধ্যে ৩৯১ জন প্রার্থীর বিরুদ্ধে মামলা হলেও ২৫৪ জন প্রার্থীর বিরুদ্ধে গুরুতর ও ফৌজদারি মামলা রয়েছে। এবং এমন চারজন প্রার্থী রয়েছে যাদের বিরুদ্ধে হত্যার মতো গুরুতর মামলার মামলা রয়েছে এবং এমন ২৫ জন প্রার্থী রয়েছে যাদের বিরুদ্ধে হত্যা চেষ্টার মামলা অর্থাৎ ৩০৭ ধারা নথিভুক্ত রয়েছে।

কর্ণাটকে প্রতিদ্বন্দ্বিতাকারী ২৫৪ জন প্রার্থীর বিরুদ্ধে গুরুতর ধারায় মামলা দায়ের করা হয়েছে

ভারতীয় জনতা পার্টি অর্থাৎ বিজেপির কলঙ্কিত প্রার্থীদের তালিকায় ২৩ জন প্রার্থী রয়েছেন যারা মহিলাদের বিরুদ্ধে এক বা একাধিক অপরাধ করেছেন এবং অভিযোগও করা হয়েছে। এডিআর রিপোর্টের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে যে বিজেপি ৮৩ জন অর্থাৎ ৩৭ শতাংশ অপরাধী লোককে টিকিট দিয়েছে এবং তাদের নির্বাচনের মাঠে নামিয়েছে। যেখানে, ২২০ প্রার্থীর তালিকার মধ্যে, কংগ্রেস এমন ৫৯ জনকে প্রার্থী করেছে যাদের বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগ। কংগ্রেসের ২৭ শতাংশ প্রার্থী অপরাধী বলে রিপোর্টে জানানো হচ্ছে। তৃতীয় দল জেডি(এস) এর ২৯ জন প্রার্থী, নির্বাচনের মাঠে ভাগ্য পরীক্ষা করতে চলেছে, তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

নির্বাচন কমিশনে নির্বাচনী মাঠে প্রার্থীদের জমা দেওয়া হলফনামায় লিপিবদ্ধ সত্যতা হল, ২৫৬০ প্রার্থীর মধ্যে ৩৯১ জন হলফনামায় তাদের অপরাধের কাহিনীও লিপিবদ্ধ করেছেন।

এডিআর-এর রিপোর্ট অনুযায়ী, এবার নির্বাচনের মাঠে ভাগ্য পরীক্ষা করতে আসা বিজেপি প্রার্থীদের ৯৩ শতাংশই কোটিপতি। যদিও লক্ষণীয় বিষয় হলো নির্বাচনে প্রত্যেক প্রার্থীর সম্পদ গড়ে ৭ কোটি ৫৪ লাখ টাকা। এডিআর রিপোর্ট অনুসারে, কর্ণাটক বিধানসভা নির্বাচনে এমন ৫৬টি আসন রয়েছে যা অত্যন্ত সংবেদনশীল বলে মনে করা হয়।

Share this article
click me!