কর্নাটকের হিজাব 'উত্তাপ' এবার মধ্যপ্রদেশ ও পুদুচেরিতে, ছড়াচ্ছে উত্তেজনা

বিজেপি শাসিত মধ্য়প্রদেশের এক মন্ত্রী হিজাব ইস্যুতে নিজের মতা পোষণ করেছেন। তিনি বলেছেন শিক্ষাপ্রতিষ্ঠানের শৃঙ্খলা মেনে চলা জরুরি। একই সঙ্গে 'অভিন্ন পোষাক বিধি'র ওপর জোর দিয়েছেন তিনি।

Web Desk - ANB | Published : Feb 9, 2022 4:23 AM IST


হিজাব (Hijab) ইস্যুতে বেশ কয়েক দিন ধরেই উত্তাল কর্নাটক (Karnataka)। পরিস্থিতির অবনতি এতটাই হয়েছে যে তিন দিনের জন্য স্কুল কলেজসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ঘটনা গড়িয়েছে আদালত পর্যন্ত। কর্নাটক হাইকোর্টের পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রীও হিজাব ইস্যুতে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন। কিন্তু বর্তমানে হিজাবকাণ্ড আর কর্নাটকের মধ্যে সীমাবদ্ধ নেই। রাজ্যের সীমা অতিক্রম করে তা ছড়িয়ে পড়েছে পাশের রাজ্য মধ্য প্রদেশ (Madhya Pradesh) ও কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরিতে (Puducherry)। 

বিজেপি শাসিত মধ্য়প্রদেশের এক মন্ত্রী হিজাব ইস্যুতে নিজের মতা পোষণ করেছেন। তিনি বলেছেন শিক্ষাপ্রতিষ্ঠানের শৃঙ্খলা মেনে চলা জরুরি। একই সঙ্গে 'অভিন্ন পোষাক বিধি'র ওপর জোর দিয়েছেন তিনি। অন্যদিকে পুদুচেরিতে শিক্ষিকার হিজাব পরে ক্লাসে উপস্থিতি নিয়ে অভিযোগ ওঠায় ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন এক অধিকার্তা। সংশ্লিষ্ট স্কুলের প্রধানকেই বিষয়টির দিকে নজর দেওয়ার আবেদন জানান হয়েছে। 

মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী ইন্দর সিং  শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের হিজাব পরার বিষয়ে আপত্তি জানিয়েছেন। তিনি বলেছেন স্কুলে পড়ুয়াদের শৃঙ্খলাকে আগ্রাধিকার দেবে রাজ্য সরকার। সেখানে নির্ধারিত পোষাক বিধি মেনে চলতে হবে প্রতিটি ছাত্র ও ছাত্রীকে। তিনি আরও বলেছেন, হিজাব  স্কুল ইউনিফর্মের অংশ নয়। তাই এটি স্কুলে পরা নিষিদ্ধ হওয়া জরুরি। রাজ্যের স্কুলে হিজাব নিষিদ্ধ করা হবে কিনা তা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন বিষয়টি খতিয়ে দেখা হবেয 

অন্যদিকে পুদুচেরির এক কর্মকর্তা জাবনিয়েছে,  এক শিক্ষিকা ক্লাসে হিজাব পরেছিলেন। তাতে আপত্তি জানিয়েছিলেন পড়ুয়ারা। পাশাপাশি বেশ কয়েকটি সংস্থাও আপত্তি জানিয়েছিল। এই অবস্থায় আসলে কী ঘটেছিল তা খতিয়ে গেখা হচ্ছে। তিনি আরও বলেছেন স্কুলের তরফ থেকেও এই বিষয়ে রিপোর্ট চাওয়া হয়েছে। তবে স্থানীয় বাম ছাত্র সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে শিক্ষাকা গত তিন বছর ধরে হিজাব পরেই ক্লাস নিচ্ছিল। এতদিন কোনও আপত্তি কেউ জানায়নি। এখন কেন আপত্তি জানান হচ্ছে তাও খতিয়ে দেখতে হবে। 

পডু়য়াদের হিজাব পরা নিয়ে যখন উত্তাল কর্নাটক, তখন রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই আগামী তিন দিনের জন্য রাজ্যার সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা ও শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে। গত মাসে উডুপির একটি হিজাব ইস্যুতে বিতর্ক তৈরি হয়েছ। মুসলিম ছাত্রীরা হিজাব পরে ক্লাস করার দাবি জানিয়েছিল। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় বেশ কিছু ছাত্র ও ছাত্রী। বিরোধী পক্ষ জানিয়েছিল ছাত্রীরা যদি হিজাব পরে তাহলে তারাও গেরুয়া শাল পরে ক্লাস করবে। এই অবস্থায় উডুপির কলেজে হিজাব পরতে চাওয়া ছাত্রীদের জন্য আলাদা ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু তাতেই সমস্যা সমাধান হয়নি। হিজাব বিতর্কের রে ছড়িয়ে পড়ে শিমোগায়। সেখানে কলেজে এক ছাত্রী জাতীয় পকাতা সরিয়ে দিয়ে গেরুয়া পতাকা লাগিয়ে দিয়েছিল। 

হিজাবকাণ্ডের মধ্যেই নতুন বিতর্ক, জাতীয় পতাকা সরিয়ে লাগান হল গেরুয়া পাতাকা

নেহেরুর জন্য কারও সার্টিফিকেট দরকার নেই, মোদীকে টার্গেট রাহুলের

কলকাতায় কি কমল জ্বালানি তেলের দাম,রইল দেশের বড় শহরগুলির পেট্রোল-ডিজেলের দাম

Share this article
click me!