উত্তরপ্রদেশে ৫ বছরে অর্ধেক বিজেপির ইস্তাহার, কী প্রতিশ্রুতি দিলেন যোগী

উত্তরপ্রদেশ নির্বাচন ২০২২ (UP Elections 2022) এর জন্য নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল বিজেপি (BJP Manifesto for Uttar Pradesh)। কী কী প্রতিশ্রুতি দিলেন অমিত শাহ (Amit Shah), যোগী আদিত্যনাথরা (Yogi Adityanath)?
 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 4:20 AM IST / Updated: Feb 09 2022, 10:50 AM IST

বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি উত্তরপ্রদেশে (UP Elections 2022) প্রথম দফার ভোটগ্রণ। তার ঠিক আটচল্লিশ ঘণ্টা আগে, মঙ্গলবার, নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছে বিজেপি (BJP Manifesto for Uttar Pradesh)। লখনউয়ে অমিত শাহ (Amit Shah) ও যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উপস্থিতিতে প্রকাশ করা হয় ইস্তাহার। ৫ বছরে ইস্তাহারের পাতার সংখ্যা ৩২ থেকে ১৬-তে নেমে এসেছে। তবে, এতে স্থান পেয়েছে কৃষকদের মন পেতে একাধিক প্রতিশ্রুতি। রয়েছে ছাত্রছাত্রীদের স্কুটার এবং স্মার্টফোন দেওয়ার প্রকল্পের কথা। আর রয়েছে লাভ জেহাদ (Love Jihad) আইনও। আসুন দেখে নেওয়া যাক উত্তরপ্রদেশের জন্য কী কী প্রতিশ্রুতি দিল বিজেপি - 

উত্তরপ্রদেশে এবার বিজেপির সবথেকে বড় মাথাব্যথা কৃষকরা। কৃষি আইন এবং তাই নিয়ে আন্দোলনের জেরে কৃষক একটি বড় অংশই বিজেপি বিরুদ্ধে চলে গিয়েছেন। বিজেপির সংকল্পপত্র থেকেও তা স্পষ্ট। কৃষকদের মন পেতে করা দেওয়া হয়েছে বেশ কিছু প্রতিশ্রুতি। পাঁচ হাজার কোটি টাকার জলসেচ প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। সেচের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। এছাড়া, ন্যূনতম সহায়ক মূল্যে আগামী পাঁচ বছর ধরে কৃষকদের কাছ থেকে ধান ও গম কেনার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। একই ধরণের প্রতিশ্রুতি রয়েছে আলু, পেঁয়াজ ও টোম্যাটো চাষের ক্ষেত্রেও। ফসল নষ্ট রোধে ২৫ হাজার কোটি টাকা ব্যয়ে কোল্ড চেন নেটওয়ার্ক গড়ে তোলার কথাও ঘোষণা করা হয়েছে। 

আরও পড়ুন - আসছে মানববোমা, যোগী আদিত্যনাথকে টুইটে হত্যার হুমকি - সামনে এল এই 'লেডি ডনে'র নাম

আরও পড়ুন - ভোটমুখী উত্তরপ্রদেশে দুর্নীতি ঠেকাতে তৎপর প্রশাসন, সরকারি কর্মকর্তাদের 'বাড়তি' আয়ে বিশেষ নজর

আরও পড়ুন - কেন উত্তরপ্রদেশে ভোটপ্রচারে মমতা - তাঁর কী লাভ, জাতীয় স্তরে কি আদৌ গ্রহণযোগ্য তিনি

বড় প্রতিশ্রুতি রয়েছে ইক্ষু চাষীদের জন্যও। প্রথম পর্বের ভোট হচ্ছে যে ৫৮টি আসনে, সেখানে প্রচুর চিনি কারখানা রয়েছে। চিনি কারখানাগুলির আধুনিকীকরণে পাঁচ হাজার কোটি টাকার প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এছাড়া, চাষীদের ১৪ দিনের মধ্যে দাম মেটাতে না পারলে, চিনি কারখানাগুলিকে মূল দামের উপরে কৃষকদের সুদ দিতে হবে। 

কৃষকদের পর সবথেকে বেশি জোর দেওয়া হয়েছে যুব ও মহিলাদের উপরে। ছাত্রীদের জন্য 'রানি লক্ষ্মীবাই যোজনা'য় বিনামূল্যে স্কুটার, 'স্বামী বিবেকানন্দ যুব স্বশক্তিকরণ' যোজনায় রাজ্যের দুই কোটি ছাত্রকে স্মার্টফোন ও ট্যাবলেট, শ্রমিক পরিবারের সন্তানদের স্নাতক স্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষা, সরকারি চাকরিতে মহিলাদের সংখ্যা দ্বিগুণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ষাটোর্ধ্ব মহিলাদের সরকারি বাসে যাতায়াত করা হবে বিনামূল্যের, দোল ও দীপাবলিতে প্রতিটি পরিবারকে দেওয়া হবে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। 

কৃষক, শ্রমিক, যুব ও মহিলাদের মন পেতে এই সমস্ত প্রকল্পের কথা ঘোষণার পাশাপাশি, বিজেপির ইস্তাহারে রয়েছেলাভ জেহাদের উল্লেখও। লাভ জেহাদ আইনে দোষী সাব্যস্ত হলে ন্যূনতম দশ বছরের জেল ও এক লক্ষ টাকা জরিমানা করার কথা বলা হয়েছে। তবে, রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, ইস্তাহারে অন্তত বিজেপিকে টক্কর দিয়েছে সমাজবাদী পার্টি। ইক্ষু চাষীদের ফসলের দাম পাওয়া, কৃষকদের থেকে ন্যূনতম সহায়ক মূল্যে ফসল কেনা বা সেচের জন্য বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার মতো প্রতিশ্রুতি দিয়েছেন অখিলেশ যাদবও। সেই সঙ্গে সপার ইস্তাহারে রয়েছে, কন্যাসন্তানদের আজীবন বিনামূল্যে শিক্ষা, পরিবার-পিছু বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ, আম আদমির জন্য দশ টাকায় 'সমাজবাদী থালি', রাজ্যে ১৮টি সুপার স্পেশালিটি হাসপাতাল, শহরে বিনামূল্যে ওয়াইফাই, ছাত্রীদের ল্যাপটপ-পড়াশোনার জন্য সহায়তা, মহিলাদের পুলিশে কর্মসংস্থান, সরকারি চাকরিতে মহিলাদের সংরক্ষণের মতো প্রতিশ্রুতি রয়েছে। 

Read more Articles on
Share this article
click me!