হিজাবে 'না', হাইকোর্টের রায় ঘিরে অশান্ত কর্নাটকের একাধিক শিক্ষা প্রতিষ্ঠান

আদালতের রায়েই বর্তমানে অশান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে উত্তর কর্নাটকের বিজয়পুরার সরকারি পিএ কলেজে। কিন্তু এই কলেজে আগে হিজাব পরে ক্লাস করার অনুমতি দেওয়া হত। কিন্তু কর্নাটক হাইকোর্টের এই রায়ের পর আর ছাত্রীদের হিজাব পরে ক্লাস করা অনুমতি দেওয়া হচ্ছে না। 

Web Desk - ANB | Published : Feb 16, 2022 10:39 AM IST

হিজাবকাণ্ডের (Hijab) জেরে অশান্তি এড়াতে বেশ কয়েকদিন বন্ধ ছিল কর্নাটকের (Karnataka) শিক্ষা প্রতিষ্ঠান। বুধবার বেশ কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার পর নতুন করে হিজাব ইস্যুতেই অশান্তি শুরু  হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন করা হয়েছে পুলিশ (Police)। তবে এখনও পর্যন্ত মুসলিম ছাত্র ও ছাত্রীদের একটি অংশ হিজাব  পরার বিষয়ে অনড় ছিল।  কিন্তু কর্নাটক হাইকোর্টের (Karnataka Hogh Court) অন্তবর্তীকালীন রায়ে হয়েছে, শিক্ষার্থীদের ক্লাসরুমের মধ্যে গেরুয়া শাল ও স্কার্ফ, হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পতাকাও বহন করা যাবে না বলেও আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে। 

কিন্তু আদালতের রায়েই বর্তমানে অশান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে উত্তর কর্নাটকের বিজয়পুরার সরকারি পিএ কলেজে। কিন্তু এই কলেজে আগে হিজাব পরে ক্লাস করার অনুমতি দেওয়া হত। কিন্তু কর্নাটক হাইকোর্টের এই রায়ের পর আর ছাত্রীদের হিজাব পরে ক্লাস করা অনুমতি দেওয়া হচ্ছে না। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ছাত্রীরা। ছাত্রীরা জানিয়েছেন আগে থেকে কলেজ কর্তৃপক্ষ এই বিষয়ে তাদের কিছুই জানায়নি। অন্যদিকে কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে তারা নতুন করে কোনও নির্দেশিকা জারি করেনি। শুধুমাত্র আদালতের নির্দেশ অনুসরণ করেছে। 

অন্যদিকে এদিন উত্তাল হয়ে উঠেছে শিমোগার ডিভিএস কলেজ। হিজাব পরে ক্লাস করার অনুমতি না পরায় এই কলেজের গেটের বাইরেই দাঁড়িয়ে ছিল পড়ুয়ারা।  বিদ্রোহী ছাত্রীরা জানিয়েছেন সরকারি আদেশের থেকে তাদের কাছে তাদের ধর্মবিশ্বাসের দাম অনেক বেশি। তাঁর হিজাব পরে ক্লাস করার অনুমতি না মেলেয় তারা আপাতত ক্লাস করবে না। বিজয়পুরায় মেয়েরা বোরখা খুলতে অস্বীকার করায় তাদের ক্যাম্পাসের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি। তারা কলেজের গেটের বাইরে দাঁড়়িয়ে বিক্ষোভ দেখায়। 

ডিসেম্বর মাস থেকেই হিজাব ইস্যুতে উত্তাল হয়ে উঠেছিল কর্নাটক। উডুপির একটি কলেজে হিজাব ইস্যুতে উত্তেজনা তৈরি হয়েছিল। কলেজের ড্রেসকোড অনুযায়ী কলেজ হিজাব পরার অনুমতি দেওয়া হয়নি। এই ঘটনার প্রবল বিরোধিতা করে কলেজের গেটের বাইরে দাঁড়িয়ে বিক্ষোভ দেখিয়েছিল ছাত্রীরা। পাল্টা হিন্দু ছাত্ররা জানিয়েছিল তারা জাফরান শাল গায়ে দিয়ে কলেজে ঢুকবে। হিজাব ইস্যুতে একের পর এক শিক্ষাপ্রতিষ্ঠানে যেখন অশান্ত ছড়াচ্ছে তখন অশান্তিরুখতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল কর্নাটক সরকার। মামলাও দায়ের হয়েছিল। হাইকোর্ট প্রথমেই কলেজ ও সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছিল। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর থেকে নতুন করে হিজাব ইস্যুতে উত্তেজনা তৈরি হচ্ছে কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে। 

প্রেমে প্রত্যাখান, পরিবারের সকলের সামনে তরুণীর গলায় ব্লেড চালিয়ে দিল প্রেমিক
ডাক্তার সেজে ১৪ মহিলাকে বিয়ে, ওড়িশার প্রতারক ৭ রাজ্যে বানিয়েছিল শ্বশুরবাড়ি
রবিদাসের জন্মদিনে কীর্তন মোদীর, বারাণসীর লঙ্গরে পরিবেশন রাহুল-প্রিয়াঙ্কার

Share this article
click me!