রবিদাসের জন্মদিনে কীর্তন মোদীর, বারাণসীর লঙ্গরে পরিবেশন রাহুল-প্রিয়াঙ্কার

সন্ত রবিদাস দলিত ছিলেন। তিনি পঞ্জাব, উত্তর প্রদেশ, হরিয়ানা ও রাজস্থানে যথেষ্ট জনপ্রিয়। লিঙ্গ বৈষম্য, বর্ণবৈষম্য দূর করতে প্রচার করেছিলেন তিনি। বিভাজন নীতির তীব্র সমালোচক ছিলেন সন্ত রবিদাস। তবে বর্তমান ভোটের রাজ্যে সন্ত রবিদাস নতুন করে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছেন ভারতীয় রাজনীতিতে।

Web Desk - ANB | Published : Feb 16, 2022 9:53 AM IST

পঞ্জাবের (Punjab) পাঠানকোট থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সার্জিক্যাল স্ট্রাইক (Surgical Strike) নিয়ে কংগ্রেসকে (Congress) নিশানা করেছে বুধবার। একই দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা নির্বাচনী কেন্দ্র বারাণসী (Varanasi) থেকে শিখ বিরোধী দাঙ্গার ক্ষত মেরামতি করতে তৎপর রাহুল গান্ধী (Rahul Gandhi)। ভোটের পঞ্জাব (Punjab Election 2022) ও উত্তর প্রদেশে (UP Elections 2022) রীতিমত সপ্তম সুরে কংগ্রেস ও বিজেপির (BJP) তরজা। এদিন কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা ও রাহুল  গান্ধী (Priyanka Gandhi and Priyanka Gandhi) রবিদাস (Rabidas) জয়ন্তী উপলক্ষ্যে বারাণসীর একটি মন্দিরে লঙ্গর পরিবেশন করেছেন। 

সন্ত রবিদাস দলিত ছিলেন। তিনি পঞ্জাব, উত্তর প্রদেশ, হরিয়ানা ও রাজস্থানে যথেষ্ট জনপ্রিয়। লিঙ্গ বৈষম্য, বর্ণবৈষম্য দূর করতে প্রচার করেছিলেন তিনি। বিভাজন নীতির তীব্র সমালোচক ছিলেন সন্ত রবিদাস। তবে বর্তমান ভোটের রাজ্যে সন্ত রবিদাস নতুন করে তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছেন ভারতীয় রাজনীতিতে। আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির করোলবাগে রবিদাস বিশ্রাম ধাম মন্দিরে প্রার্থনা করেছিলেন। সেখানেই ভক্তদের সঙ্গে মত বিনিময় করেন। তিনি শব্দ কীর্তনে অংশও নিয়েছিলেন। তিনি বলেছিলেন সন্ত রবিদাসের চেতনাকে রীতিমত গুরুত্বপূর্ণ দেয় তাঁর সরকার। 


দলের টুইটার হ্যান্ডেল থেকে বারাণীর  মন্দিরে রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীল লঙ্গর পরিবেশনের একাধিক ভিডিও শেয়ার করা হয়েছে। একটি ক্লিপে দেখা গেছে রীতিমত প্রথা মেনে রাহুল গান্ধী লঙ্গরে খাবার পরিবেশন করছেন। একটি বালতি নিয়ে খাবার পরিবেশন করেছেন প্রিয়াঙ্কা গান্ধীও। তার আগে সন্ত রবিদাসের প্রতি শ্রদ্ধাও জানান। 

সম্প্রতি বিজেপি পঞ্জাব ভোটে একটি গুরুত্বপূর্ণ ইস্যু করেছে ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর সারা দেশে ঘটে চলা শিখ বিরোধী দাঙ্গাকে। যাতে কিছুটা হলেও ব্যাক ফুটে কংগ্রেস। রাহুল ও প্রিয়াঙ্কা রবিদাস জয়ন্ততীকে কাজে লাগিয়ে ভোট যুদ্ধ অ্যাডভান্টেজ পেতে চাইছে বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এর আগে পঞ্জাব সফরে গিয়ে রাহুল গান্ধী স্বর্ণমন্দিরসহ একাধিক স্থান পরিদর্শন করেছিলেন। কংগ্রেস শিখদের পাশে রয়েছে- সেই বার্তাও তিনি একাধিকবার দিয়েছেন।  যাইহোক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র থেকে এবার রাহুল ও প্রিয়াঙ্কা যে বার্তা দেওয়ার চেষ্ট করলেন তাও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
প্রেমে প্রত্যাখান, পরিবারের সকলের সামনে তরুণীর গলায় ব্লেড চালিয়ে দিল প্রেমিক

ডাক্তার সেজে ১৪ মহিলাকে বিয়ে, ওড়িশার প্রতারক ৭ রাজ্যে বানিয়েছিল শ্বশুরবাড়ি

পথ দুর্ঘটনায় নিহত দীপ সিধু, লালকেল্লায় হিংসার ঘটনায় অভিযুক্ত তিনি
অন্যদিকে আগে পঞ্জাবে ১৪ ফেব্রুয়ারি ভোটের দিন ঘোষণা হয়েছিল। কিন্তু পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি রবিদাসের জন্মজয়ন্তী উপলক্ষ্যে ভোট পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন। একই আর্জি জানিয়েছিল অন্যান্য রাজনৈতিক দলগুলি। সেই মত নির্বাচন কমিশনে পঞ্জাবের ভোট পিছিয়ে দিয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি হবে ভোট গ্রহণ। ফল প্রকাশ হবে ১০ মার্চ। পঞ্জাবে মোট ভোটার ৩০ শতাংশই দলিত ভোটার। উত্তর প্রদেশের এই সংখ্যাটা ২০ শতাংশ। 

Read more Articles on
Share this article
click me!