আজ বাংলায় আসছেন কেরলের মুখ্যমন্ত্রী, খেতমজুর সংগঠনের সমাবেশে যোগ দেবেন পিনারাই বিজয়ন

খেতমজুর সংগঠনের প্রকাশ্য সমাবেশের জন্য পুলিশ প্রশাসনের তরফে অনুমতি না মিললেও সিপিএমের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই সমাবেশ অনুষ্ঠিত হবেই। 

Web Desk - ANB | Published : Feb 17, 2023 5:26 AM IST

বহু বছর পর বাংলায় পা রাখতে চলেছেন কেরলের কোনও মুখ্যমন্ত্রী। ১৭ ফেব্রুয়ারি, শুক্রবার বাম সমর্থিত খেতমজুর সংগঠনের সর্বভারতীয় সম্মেলনের প্রকাশ্য সমাবেশে ভাষণ দেবেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। যদিও পুলিশ এই সমাবেশের অনুমতি দেয়নি বলে বুধবার অভিযোগ তুলেছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তা সত্ত্বেও শুক্রবার হাওড়ায় পা রাখতে চলেছেন বাম নেতা বিজয়ন।

রাজ্য কমিটির বৈঠকের পর আলিমুদ্দিন স্ট্রিটে মহম্মদ সেলিম জানিয়েছিলেন, 'খেতমজুর সংগঠনের প্রকাশ্য সমাবেশে পিনারাই বিজয়ন আসছেন। যদিও পুলিশ এখনও অনুমতি দিচ্ছে না। কিন্তু সমাবেশ হবেই। এ বার একজন মুখ্যমন্ত্রী আসছেন। সেখানে পুলিশ কী করবে তাদের বিষয়। আমি নিজেও এই সমাবেশে থাকব।'

সিপিএমের দলীয় সূত্রে জানা গেছে, পিনারাই বিজয়ন আজ তাঁর ভাষণে কেরলের কৃষিক্ষেত্রে নিজের সরকারের অর্জনের তালিকা তুলে ধরতে পারে। এই বিষয়গুলি বাংলার আসন্ন পঞ্চায়েত নির্বাচনে শাসকদল তৃণমূলের বিরুদ্ধে লড়াই করতে সিপিএমকে সাহায্য করবে। “কমরেড বিজয়নের সরকার যা কাজ করেছে, সেগুলি প্রমাণ করে যে, আমরা কৃষক এবং কৃষি শ্রমিকদের পক্ষে যে দাবিগুলি রেখেছি, সেগুলি মোটেই খুব বেশি নয়। তাঁর সরকার দেখিয়ে দিয়েছে যে, কৃষি কর্মীদের সুবিধা প্রদান করা সম্ভব”, বলেছেন খেতমজুর সংগঠনের (AIAWU-এর) রাজ্য সম্পাদক অমিয় পাত্র।

তিনি আরও বলেন, “কেরল সরকারের কৃতিত্ব আমাদের দাবিকে সমর্থন করে যে, বামেরাই বর্তমান শাসকের একমাত্র বিকল্প।" পশ্চিমবঙ্গের খেতমজুর সংগঠন চায় যে, বাংলার সরকার কৃষি শ্রমিকদের জন্য দৈনিক মজুরি হিসেবে অন্তত ৬০০ টাকা বাধ্যতামূলক করুক। অমিয় পাত্র বলেছেন যে, বাংলায় কৃষি কর্মীরা প্রতিদিন ২৮২ টাকার বেশি আয় করেন না, যেখানে কেরলে তাঁরা প্রত্যেক দিন ৭৫০ টাকা করে আয় করেন।

পশ্চিমবঙ্গের খেতমজুর সংগঠন প্রতিষ্ঠিত হয়েছিল ২০১৬-২০১৭ অর্থবছরে। এই প্রথম বাংলায় এর জাতীয় সম্মেলন আয়োজিত হয়েছে। শেষবার ২০২০ সালের জানুয়ারি মাসে কেরলের কুন্নুরে এটি অনুষ্ঠিত হয়েছিল, যেখানে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন একটি অধিবেশনে বক্তৃতা রেখেছিলেন।

আরও পড়ুন-
Earthquake News: ভারতে ফের ভূমিকম্প! শুক্রবারের সূচনা পর্বেই থরথর করে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর
পার্থ চট্টোপাধ্যায়ের নতুন বার্তা কি ভেঙে পড়ার লক্ষণ? আদালত থেকে বেরোবার পথে অন্য ছবি
ফেব্রুয়ারির মধ্যভাগে কোন শহরে বাড়ল জ্বালানির দাম? দেখে নিন শুক্রবারের পেট্রোল-দর

Share this article
click me!