ভারতের মাটিতে সক্রিয় হচ্ছে খালিস্তানি গোষ্ঠী? ৫০টিরও বেশি জায়গায় চিরুনি তল্লাশি এনআইএ-র

লরেন্স বিষ্ণোই, বামবিহা গ্যাং এবং আরশ ডাল্লা গ্যাংয়ের সাথে জড়িতদের উপর এই অভিযান চালানো হচ্ছে। এর আগে পঞ্জাবেও অনেক জায়গায় অভিযান চালানো হয়েছে।

Parna Sengupta | Published : Sep 27, 2023 5:36 AM IST

কানাডা এবং ভারতের মধ্যে টানা উত্তেজনা চলছে। ভারত সরকার এখন খালিস্তানি জঙ্গি এবং যারা তাদের সাহায্য করে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। বুধবার সকাল থেকে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ দেশের ৬ টি রাজ্যের ৫০টিরও বেশি জায়গায় অভিযান চালাচ্ছে। লরেন্স বিষ্ণোই, বামবিহা গ্যাং এবং আরশ ডাল্লা গ্যাংয়ের সাথে জড়িতদের উপর এই অভিযান চালানো হচ্ছে। এর আগে পঞ্জাবেও অনেক জায়গায় অভিযান চালানো হয়েছে।

বুধবার সকালে এনআইএ পাঞ্জাবের মোগা জেলার তখতপুরা গ্রামে অভিযান চালায় এবং এক মদ ঠিকাদারের বাড়িতে তল্লাশি চালায়। আরশ ডাল্লা এই ঠিকাদারের কাছে মোটা টাকা দাবি করেছিল বলে অভিযোগ এবং ঠিকাদার তাকে কিছু টাকাও দিয়েছিল। সূত্রের খবর, এই মামলার তদন্তের জন্য এনআইএ অভিযান চালাচ্ছে। একই সময়ে, উত্তরাখণ্ডের উধম সিং নগরের বাজপুর থানা এলাকার একটি বন্দুকখানায়ও অভিযান চালানো হয়েছে। এছাড়া দেরাদুনের ক্লিমেন্টটাউনের একটি বাড়িতেও অভিযান চালানো হয়। তথ্য অনুসারে, দেরাদুন পুলিশ নিশ্চিত করেছে যে এনআই অনেক জায়গায় অভিযান চালাচ্ছে।

NIA ৪৩ জনের তথ্য শেয়ার করেছে

সম্প্রতি, এনআইএ কানাডার সাথে জড়িত গ্যাংস্টার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত ৪৩ জনের তথ্য প্রকাশ করেছে। এনআইএ সাধারণ মানুষের কাছে আবেদন জানিয়েছে যে তাদের কাছে যদি এই লোকদের সম্পর্কে কোনও তথ্য থাকে তবে যেন তা এনআইএকে দেওয়া হয়। যাতে কেন্দ্রীয় সরকার তাদের হেফাজতে নিতে পারে। এনআইএ এই গ্যাংস্টারদের সম্পত্তি, তাদের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন এবং ব্যবসায়িক সহযোগীদের সম্পর্কে মানুষের কাছে তথ্য চেয়েছে।

এনআইএ লরেন্স বিষ্ণোই, জসদীপ সিং কালা জাথেরি ওরফে সন্দীপ, বীরেন্দ্র প্রতাপ ওরফে কালা রানা এবং জোগিন্দর সিং-এর মতো অপরাধীদের নাম ও তথ্য প্রকাশ করেছে। এনআইএ আরও বলেছে যে এই অভিযুক্তদের অনেকেই ভারত থেকে পালিয়ে কানাডায় লুকিয়ে আছে। দিল্লি-এনসিআর, পাঞ্জাব, উত্তরাখণ্ড, রাজস্থান, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের নানা জায়গায় তল্লাশি অভিযান চলছে।

এদিকে, ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি বারবার প্রকাশ করেছে যে কানাডায় অনেক খালিস্তানি জঙ্গি নেটওয়ার্ক সক্রিয় রয়েছে। তদন্তকারী সংস্থাও কানাডা সরকারের কাছে তাদের উদ্বেগ প্রকাশ করেছে। ভারতীয় কর্তৃপক্ষ কানাডিয়ান কর্তৃপক্ষের কাছে একটি ডসিয়ার হস্তান্তর করেছিল যেখানে আন্তর্জাতিক শিখ যুব ফেডারেশন (আইএসওয়াইএফ) এবং খালিস্তান লিবারেশন ফোর্স (কেএলএফ) এর সাথে যুক্ত ব্যক্তিদের উল্লেখ করা হয়েছে। এরা সবাই কানাডার নাগরিক বা ভারত থেকে পালিয়ে কানাডায় পৌঁছেছেন এমন মানুষ।

Share this article
click me!