ISRO Venus Mission: সূর্য ও চাঁদের পর এই গ্রহে যাওয়ার প্রস্তুতি শুরু, ভবিষ্যত পরিকল্পনার কথা জানাল ISRO

ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে ভারত সৌরজগতের এই উজ্জ্বল গ্রহ শুক্রে যাওয়ার জন্য তার মিশন প্রস্তুত করা শুরু করেছে এবং এর জন্য অনেক পেলোডও প্রস্তুত করা হয়েছে।

Parna Sengupta | Published : Sep 27, 2023 4:50 AM IST

চন্দ্রযান ৩ ও আদিত্য এল ১ মিশনের সাফল্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন ইসরোকে যেন চাঙ্গা করে দিয়েছে। চন্দ্রযান-৩-এর সফল অবতরণ এবং সূর্য মিশন আদিত্য এল১-এর গবেষণায় এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ইসরো উচ্ছ্বসিত। ইসরো প্রতিদিন নতুন নতুন গবেষণা করছে। এবার অন্য গ্রহ নিয়ে গবেষণার পরিকল্পনা করেছে ইসরো। ইসরো প্রধান এস সোমনাথ নিজেই জানিয়েছেন যে ভারত এখন শুক্র গ্রহে তাদের মিশন পাঠানোর প্রস্তুতি নিচ্ছে এবং সেদিকে কাজও শুরু হয়েছে। তিনি বলেছেন যে আগামী সময়ে ইসরো শুক্র মিশন চালু করবে।

ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে ভারত সৌরজগতের এই উজ্জ্বল গ্রহ শুক্রে যাওয়ার জন্য তার মিশন প্রস্তুত করা শুরু করেছে এবং এর জন্য অনেক পেলোডও প্রস্তুত করা হয়েছে। তিনি বলেন, 'আমাদের অনেক মিশন আছে যেগুলো এখনো বেসিক পর্যায়ে রয়েছে। শুক্র গ্রহের জন্য মিশন প্রস্তুত করা হচ্ছে। এর জন্য পেলোড তৈরি করা হয়েছে।

শুক্র গ্রহের মিশন কেন গুরুত্বপূর্ণ?

এস সোমনাথ আরও বলেন, শুক্র একটি অত্যন্ত আকর্ষণীয় গ্রহ এবং এটি নিয়ে গবেষণা মহাকাশ বিজ্ঞানের অনেক প্রশ্নের উত্তর দিতে পারে। এস সোমনাথ বলেন, 'শুক্রের বায়ুমণ্ডল খুবই ঘন। সেখানে বায়ুমণ্ডলীয় চাপ পৃথিবীর চেয়ে ১০০ গুণ বেশি এবং এটি অ্যাসিডে পূর্ণ। আপনি এর মাটি খুঁড়তে পারবেন না, এমনকী আমরা এটাও জানি না শুক্র গ্রহের মাটি শক্ত নাকি নরম। কেন আমরা এই সব বোঝার চেষ্টা করছি? কারণ পৃথিবীও একদিন শুক্রের মতো হয়ে যেতে পারে। আমি জানি না তবে এটা সম্ভব যে আজ থেকে ১০ হাজার বছর পরে আমাদের পৃথিবী তার রূপ পরিবর্তন করবে কারণ আগে পৃথিবী আজকের মতো ছিল না। আগের পৃথিবীতে জীবন সম্ভব ছিল না।

উল্লেখ্য, শুক্র হল সূর্য থেকে পৃথিবীর দিকে অগ্রসর হওয়া দ্বিতীয় গ্রহ এবং পৃথিবীর নিকটতম গ্রহ। শুক্র, অভ্যন্তরীণ বৃত্তের চারটি গ্রহের একটি, একে পৃথিবীর যমজ বলা হয় কারণ এটি আকার এবং ঘনত্বে পৃথিবীর প্রায় কাছাকাছি। এর আগে, ইএসএর ভেনাস এক্সপ্রেস ২০০৬ থেকে ২০১৬ এর মধ্যে শুক্রকে প্রদক্ষিণ করেছিল।

একই সময়ে, জাপানের আকাতসুকি ভেনাস ক্লাইমেট অরবিটার এখনও ২০১৬ সাল থেকে সক্রিয় রয়েছে। নাসার অনেক মিশন এই গ্রহে গেছে। গত বছরের ৯ ফেব্রুয়ারি, নাসা বলেছিল যে তাদের মহাকাশযান প্রথমবারের মতো শুক্রের পৃষ্ঠের একটি পরিষ্কার ছবি তুলেছে।

Read more Articles on
Share this article
click me!