MHA amends rules: MHA-এর নিয়মে বড় বদল, এবার থেকে বিদেশী তহবিলের বিবরণ দিতে হবে এফসিআরএর অধীনে থাকা NGO-দের

ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (FCRA) এর অধীনে থাকা বেসরকারী সংস্থাগুলি (এনজিও) দ্বারা বার্ষিক রিটার্ন দাখিল সংক্রান্ত নিয়মগুলি সংশোধন করা হয়েছে।

Ishanee Dhar | Published : Sep 27, 2023 4:10 AM IST

MHA-এর নিয়মে আসল বড় বদল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় (MHA) জানিয়েছে, ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (FCRA) এর অধীনে থাকা বেসরকারী সংস্থাগুলি (এনজিও) দ্বারা বার্ষিক রিটার্ন দাখিল সংক্রান্ত নিয়মগুলি সংশোধন করা হয়েছে। শুধু তাই নয় বলা হয়েছে তাদের দ্বারা সৃষ্ট স্থাবর এবং অস্থাবর সম্পদের বিবরণ দিতে বলা হয়েছে। এমএইচএ বিদেশী অবদান রেগুলেশন বিধিমালা, ২০১০-এ দুটি ধারা সন্নিবেশ করে পরিবর্তন করেছে - (ba) বিদেশী অবদান থেকে তৈরি অস্থাবর সম্পদের বিবরণ (আর্থিক বছরের ৩১ মার্চ হিসাবে) এবং (bb) তৈরি করা স্থাবর সম্পদের বিবরণ বিদেশী অবদানের মধ্যে (আর্থিক বছরের ৩১ মার্চ হিসাবে)।

একটি বিজ্ঞপ্তিতে, এমএইচএ বলেছে, "বিদেশী অবদান (নিয়ন্ত্রণ) আইন, ২০১০ (২০১০-এর ৪২) এর ধারা ৪৮ দ্বারা প্রদত্ত ক্ষমতার প্রয়োগে কেন্দ্রীয় সরকার এতদ্বারা বিদেশী অবদান (নিয়ন্ত্রণ) সংশোধন করতে নিম্নলিখিত নিয়মগুলি তৈরি করে।

এই নিয়মগুলিকে বিদেশী অবদান (নিয়ন্ত্রণ) সংশোধনী বিধি বলা যেতে পারে।

এগুলি তাদের প্রকাশের তারিখ থেকে বলবৎ হবে অফিসিয়াল গেজেট।

ফরেন কন্ট্রিবিউশন (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০১১-এ ফর্ম FC-4-এ, ক্রমিক নম্বর ৩-এ, ধারা (b) এর পরে। নিম্নলিখিতগুলি সন্নিবেশ করা হবে। যেমন- (ba) অস্থাবরের বিবরণ বিদেশী অবদান থেকে তৈরি সম্পদ (আর্থিক বছরের ৩১ মার্চ হিসাবে)

বিজ্ঞপ্তিতে যোগ করা হয়েছে, (বিবি) বিদেশী অবদান থেকে অর্জিত স্থাবর সম্পত্তির বিবরণ দতে হবে (আর্থিক বছরের ৩১ মার্চ হিসাবে)।

Share this article
click me!