সুজুকির পর 'কাশ্মীরের টুইট বিতর্ক' নিয়ে এবার বিবৃতি জারি করল 'কিয়া ইন্ডিয়া'


'কাশ্মীরের (Kashmir) স্বাধীনতার সংগ্রাম' বিষয়ে কিয়া সংস্থার পাকিস্তানি শাখার টুইট নিয়ে ভারতে বিক্ষোভ। ক্ষোভের মুখে টুইট করে কী বলল কিয়া ইন্ডিয়া (Kia India)? 

Web Desk - ANB | Published : Feb 8, 2022 3:57 PM IST

'কাশ্মীরের (Kashmir) স্বাধীনতার সংগ্রাম' বিষয়ে বিভিন্ন বহুজাতিক সংস্থারই পাকিস্তানি শাখা গত কয়েকদিনে টুইট করেছে। আর তাই নিয়ে ভারতীয়দের ক্ষোভের মুখে পড়েছে সংস্থাগুলির ভারতীয় ইউনিটগুলি। এই পরিস্থিতিতে, প্রতিটি সংস্থাই বিবৃতি প্রকাশ করে, পাকিস্তানি শাখার সঙ্গে তাদের দূরত্ব স্পষ্ট করছে। এই তালিকায় সর্বশেষ নাম অটোমোবাইল সংস্থা কিয়া। ভারতে ব্যাপক প্রতিক্রিয়ার মুখে পড়ে, কিয়া ইন্ডিয়ার (Kia India) পক্ষ থেকে মঙ্গলবার সন্ধ্যায় তারা টুইট করে জানিয়েছে, সোশ্যাল মিডিয়া করা টুইটটি সংস্থার পাকিস্তানে অবস্থিত এক 'স্বাধীন মালিকানাধীন ডিলার'-এর করা। এর সঙ্গে কিয়া ইন্ডিয়ায় কোনও যোগ নেই। 

এক বিবৃতি জারি করে কিয়া ইন্ডিয়া বলেছে, কিয়া ব্র্যান্ড পরিচয়ের যাতে এইভাবে অপব্যবহার না করা হয়, তা নিশ্চিত করার জন্য তারা কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে। তবে শুধু কিয়া নয় হুন্ডাই, সুজুকির (Suzuki) মতো অটোমোবাইল সংস্থা থেকে শুরু করে পিৎজা হাট (Pizza Hut), কেএফসির (KFC) মতো ফাস্টফুট ব্র্যান্ডেরও পাকিস্তানি শাখার পক্ষ থেকে কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামের প্রতি সংহতি জানিয়ে সোশ্য়াল মিডিয়া পোস্ট করা হয়েছিল। যার জেরে দ্রুতই এই সংস্থাগুলিকে ভারতে তীব্র প্রতিক্রিয়ার মুখে পড়তে হয়। নেটিজেনরা এই সংস্থাগুলির পণ্য বয়কট করার আহ্বান জানায়।

সংসদের বাজেট অধিবেশন ২০২২ (Budget Session 2022) চলাকালীন, বিষয়টি রাজ্যসভাতেও উত্থাপন করা হয়েছিল। বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal) জানিয়েছেন, ভারত সরকার হুন্ডাই সংস্থার কাছ থেকে আরও ভাল প্রতিক্রিয়া চেয়েছে। দক্ষিণ কোরিয় (South Korea) অটোমোবাইল সংস্থাটি সোমবারই এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছিল। হুন্ডাই মোটরস-এর পক্ষ থেকে দেওয়া প্রতিক্রিয়াতেও দাবি করা হয়েছিল, হুন্ডাই মোটরস ইন্ডিয়ার সঙ্গে হুন্ডাই মোটরস-এর পাকিস্তানে উল্লিখিত পরিবেশকের কোনও সম্পর্ক নেই।

কিয়া ইন্ডিয়া এবং হুন্ডাই মোটরস দুই সংস্থাই তাদের নিজ নিজ বিবৃতিতে, স্পষ্ট করে বলেছে তাদের ব্যবসায়িক নীতি অনুযায়ী তাদের ব্র্যান্ড কোনও রাজনৈতিক, ধর্মীয় বা সাংস্কৃতিক বিষয়ে জড়িত নয়। কিয়া তাদের প্রকাশিত বিবৃতিতে বলেছে, সংস্থাটি তাদের বৈচিত্র্য নিয়ে গর্বিত। নিজেদের অন্তর্ভুক্তিমূলক সংস্থা দাবি করে তারা বলেছে, সারা বিশ্বের ১৯০টিরও বেশি দেশে অগ্রণী টেকসই গতিশীলতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ তারা কিয়া ইন্ডিয়া ডিলারের নিজস্ব অ্যাকাউন্ট ব্যবহার করে দেশের বাইরে অবস্থিত স্বাধীনভাবে মালিকানাধীন ডিলারের করা অননুমোদিত সামাজিক মিডিয়া পোস্টগুলি আটকাতে কঠোর ব্যবস্থা নিয়েছে। আর যাতে এরকম না হয়, সেই দিকেও তারা লক্ষ্য রাখবে। 

Share this article
click me!