রাহুল গান্ধীর যৌন হেনস্থা মন্তব্য নিয়ে কেন এই পদক্ষেপ দিল্লি পুলিশের? দেখে নিন ১০টি পয়েন্টে

রাহুল গান্ধীর বাড়িতে দিল্লি পুলিশ। যা উত্তাল রবিবারের দিল্লি। কিন্তু যৌন হেনস্থা মন্তব্য নিয়ে দিল্লি পুলিশের পদক্ষেপের তীব্র সমালোচনা কংগ্রেসের।

 

Web Desk - ANB | Published : Mar 19, 2023 12:28 PM IST

রবিবার সকাল থেকে দিল্লি পুলিশ আর কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মধ্যে টানাপোড়েন শুরু হয়ে যায়। তা চলে দীর্ঘক্ষণ। কিন্তু কেন সাত সকালেই কংগ্রেস নেতার বাড়িতে গেল দিল্লি পুলিশের সদস্যরা, যৌন নির্যাতন নিয়ে কী বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল, পাশাপাশি তাতে দিল্লি পুলিশের আপত্তি কোথায়- আসুন এই সব প্রশ্নের উত্তরের সন্ধান করি।

১. রাহুল গান্ধী যৌন নির্যতন নিয়ে মন্তব্য করেছিলেন ভারত জোড়ো যাত্রার সময়। কাশ্মীরে এই যাত্রা শেষ হয়েছিল। সেখানেই রাহুল গান্ধী বলেছিলেন এই যাত্রাপথে অনেক মহিলার অভিজ্ঞতা আর অভিযোগের কথা তিনি শুনেছেন। তাঁদের অনেকেই জানিয়েছিল, বাড়িতে তারা যৌন নির্যাতনের শিকার। কিন্তু লোকলজ্জা আর পুলিশের টানাপোড়েনের কারণে তারা পুলিশের কাছে অভিযোগ জানাতে যেতে পারেন না।

২. রাহুল গান্ধীর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই এদিন দিল্লি পুলিশ সকালে কংগ্রেসের নেতার বাড়িতে হানা দেয়। এই মন্তব্য নিয়ে রাহুল গান্ধীর ব্যাখ্যা চেয়েছে দিল্লি পুলিশ। যদিও হঠাৎ করেই যায়নি, আগে থেকেই নোটিশ দিয়েই কংগ্রেস নেতার বাড়িতে গিয়েছিল পুলিশ।

৩. দিল্লি পুলিশ সূত্রের খবর রাহুল গান্ধী যে মন্তব্য করেছেন তা রীতিমত গুরুতর। তাই এই বিষয়ে কংগ্রেস নেতার মতামত জানতেই তারা তাঁর বাড়িতে গিয়েছিল।

৪. দিল্লি পুলিশ সূত্রের খবর কোন কোনও মহিলারা রাহুল গান্ধীর কাছে যৌন নির্যাতন ও ডোমেস্টিক ভায়োলেন্সের অভিযোগ জানিয়েছিলেন তারও একটি তালিকা চেয়েছেন। পুলিশের কথায় নির্যাতিতদের যাতে সঠিক নিরাপত্তার ব্যবস্থা করা যায় তারও চেষ্টা তারা করবে।

৫. রাহুল গান্ধীকে একগুচ্ছ প্রশ্নপত্রের একটি তালিকা দেওয়া হয়েছে। তার উত্তর দিতে নির্দেশ দিয়েছে পুলিশ। যদিও সেই প্রশ্নের উত্তর এখনও কংগ্রেস সাংসদ দেননি।

৬. দিল্লি পুলিশ জানিয়েছে, রাহুল গান্ধীর বিরুদ্ধে কোনও আইনি প্রক্রিয়া চলছে না। যৌন নির্যাতনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর মতামত ও পরিস্থিতি নিয়ন্ত্রণে কংগ্রেস সাংসদের সহযোগিতা চেয়েছে দিল্লি পুলিশ।

৭. দিল্লি পুলিশ জানিয়েছে, রাহুল গান্ধী যদি নির্যাতিতদের বিবরণ দিতে ব্যর্থ বা নিজের মন্তব্যের পক্ষে যুক্তি দিতে না পারেন তাহলে আরও একটি আইনি নোটিশ পাঠান হবে। দিল্লি পুলিশ জানিয়েছে রাহুল গান্ধীর মন্তব্য যথেষ্ট সংবেদনশীল, সেই কারণে কঠোর পদক্ষেপ করেছে নির্যাতিতদের পাশে থাকার জন্য।

৮.যদিও দিল্লি পুলিশের মন্তব্য মানতে নারাজ কংগ্রেস। কারণ রাহুল গান্ধীর মন্তব্যের ৪৫ দিন পরে দিল্লি পুলিশ তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করল। এদিন রাহুল গান্ধীর দিল্লির বাসভবনের সামনে কংগ্রেস নেতা কর্মীরা দিল্লি পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ দেখায়।

৯. কংগ্রেস নেতা কর্মীদের বক্তব্য, লোকসভায় আদানি ইস্যুতে সরব হয়েছিলেন রাহুল গান্ধী। বিদেশের মাটিতে দাঁড়িয়ে মোদী সরকারের তীব্র সমালোচনা করেছেন । যা মেনে নিতে পারছেনা কেন্দ্রের মোদী সরকার। আর সেই কারণেই কংগ্রেস নেতাকে হেনস্থা করতে হাতিয়ার করা হয়েছে তাঁরই পুরনো মন্তব্য।

১০. যদিও কংগ্রেস নেতা রাহুল গান্ধী এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। সূত্রের খবর তিনি দিল্লি পুলিশের কাছে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সময় চেয়ে নিয়েছেন।

আরও পড়ুনঃ

আরও বড় সমস্যায় ইমরান খান, ইসলামাবাদ আদালত-কাণ্ডে প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সন্ত্রাসের মামলা দায়ের

বাংলাদেশে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেল বাস,পদ্মাসেতুর কাছে দুর্ঘটনায় মৃত ১৯

From The India Gate: মমতার তৃতীয় জোটের অপেক্ষায় রাজনৈতিক মহল, দ্বিধায় কর্ণাটকের বিজেপি ভোটাররা

Share this article
click me!