Covid 19: তৃতীয় তরঙ্গ আসার আগেই বড় পদক্ষেপ কেন্দ্রের, করোনা লড়াইয়ে সামিল MSME

CSIR-NEER বলেছে তাদের প্রতিষ্ঠান দেশের মানুষের সেরা করার জন্য তৈরি করা হয়েছে। সেই কারণে কেন্দ্রীয় মাইক্রো ও স্মল অ্যান্ড মিডিয়ায় এন্টারপ্রাইস (MSME)কে এউ প্রযুক্তি দেওয়া হয়েছে।
 

Asianet News Bangla | Published : Sep 12, 2021 3:18 PM IST

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। নাগপুরের ন্যাশানাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিট (NEER) ও কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের  (CSIR) অধীনে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে   RT-PCR তৈরির প্রযুক্তি মাঝারি ও ছোট সংস্থাগুলিকে সরবরাহ করার ব্যবস্থ করছে। তার জন্য প্রযুক্তি বিলি করা হয়েছে। এই প্রযুক্তিতে কোভিড ১৯এর নমুনা পরীক্ষার করা হবে।  স্যালাইন গার্গল আইরটি পিসিআর প্রযুক্তি সহজ আর দ্রুত, সাশ্রয়ী আর আরামদায়ক। এটির মাধ্যমে তাৎক্ষণিক পরীক্ষার ফলাফল পাওয়া য়ায়। গ্রামীণ আর উপজাতি অধ্যুষিত এলাকায় এই প্রযুক্তি খুবই কার্যকরী। কারণ কম খরচে দ্রুত পরীক্ষার ফলাফল পাওয়া যায়।

Indian Security: তালিবান মোকাবিলায় কড়া ভারতের নিরাপত্তা , তৈরি নতুন প্রশিক্ষণ মডিউল

Travel: নামেই Dead Sea, ডুবতে পারেন না কেউ, বিশ্বের ৭ লবণ হ্রদের মনোরম দৃশ্য মন ভালো করে দেবে আপনারও 

CSIR-NEER বলেছে তাদের প্রতিষ্ঠান দেশের মানুষের সেরা করার জন্য তৈরি করা হয়েছে। সেই কারণে কেন্দ্রীয় মাইক্রো ও স্মল অ্যান্ড মিডিয়ায় এন্টারপ্রাইস (MSME)কে এউ প্রযুক্তি দেওয়া হয়েছে। যারা এই পদ্ধতিতে আর-টি পিসিআর কিট তৈরি করবে তাদের তাদের সকলকে লাইসেন্স দেওয়া হয়ে। সরকারি ও বাণিজ্যিক দুটি ক্ষেত্রেই এই সংস্থারগুলির তৈরি কিট নেওয়া হবে। কোভিড ১৯ এর তৃতীয় তরঙ্গ আসার আগেই এই সিদ্ধান্ত গ্রহণের ফলে মহামারি পরিস্থিতি মোকাবিলা অনেকটাই সহজ হবে যাবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয়মন্ত্রী নীতিন গডকরির উপস্থিতি আরটি-পিসিআর কিট তৈরির কৌশল ছোট সংস্থাগুলিকে দেওয়া হয়। 

ময়ানমারে সেনার বিরুদ্ধে সাধারণ নাগরিকদের যুদ্ধ, শরণার্থীদের দ্বিতীয় তরঙ্গ মিজোরামে

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, স্যালাইন গার্গল আরটি-পিসিআর পদ্ধতি গোটা দেশেই বাস্তবায়নের প্রয়োজন রয়েছে। বিশেষ করে গ্রামীণ এলাকায় এই প্রযুক্তি অত্যন্ত কার্যকর। এই অনুষ্ঠানে ছিলেন বিজ্ঞানী ও স্যালাইন গার্গল আরটি-পিসিআরের আবিষ্কার কর্তা বিশেষজ্ঞ কৃষ্ণা খাইরনার, বিশেষজ্ঞ শ্রভরী চন্দ্রশেখব, অতুল বৈদ্য রাজেশ দাগার মত বিশেষজ্ঞরা। 
 

Share this article
click me!