লাগবে না টিকিট, দিনভর ফ্রি-তে মিলবে পরিষেবা, মহিলাদের জন্য নারী দিবসে বিশেষ ঘোষণা মেট্রো রেলের

আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে সমস্ত মহিলা যাত্রীদের যতখুশি বিনামূল্যে মেট্রো চড়ার অফার দেওয়া হচ্ছে কোচি মেট্রোর তরফে। যা নিয়েই বিভিন্ন মহলে শুরু হয়েছে জোরদার চর্চা।

Jaydeep Das | Published : Mar 8, 2022 5:41 AM IST

নারী দিবসে গোটা দেশেই নেওয়া হয়েছে নানা অনুষ্ঠান। এদিকে এরইমাঝে মহিলাদের জন্য বিশেষ অফার নিয়ে এসে সকলকে চমকে দিল কেরলের কোচি মেট্রো। আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে সমস্ত মহিলা যাত্রীদের যতখুশি বিনামূল্যে মেট্রো রাইডের অফার দেওয়া হচ্ছে কোচি মেট্রোর তরফে। যা নিয়েই বিভিন্ন মহলে শুরু হয়েছে জোরদার চর্চা। এমনকী কোচি মেট্রোর এই উদ্যোগকে সাধুবাদও জানিয়েছেন অনেকে। এমনকী নয়া সিদ্ধান্তের কথা জানিয়ে সম্প্রতি একটি বিবৃতিও জারি করা হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে। তাতে লেখা হয়, “৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবসে মহিলারা বিনামূল্যে কোচি মেট্রোতে ভ্রমণ করতে পারেন৷ নারী দিবস উদযাপনের অংশ হিসাবে, বিভিন্ন স্টেশনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। সকলকে সেখানে আমন্ত্রণ জানানো হচ্ছে"।
এদিকে, আন্তর্জাতিক নারী দিবসে সমস্ত কেন্দ্রীয় তত্ত্বাবধানে থাকা স্মৃতিস্তম্ভ, জাদুঘর, প্রত্নতাত্ত্বিক স্থানে দেশীয় এবং বিদেশী পর্যটকদের কাছ থেকে কোনও ফি নেওয়া হবে না বলে সোমবারই ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগের তরফে জানানো হয়। একইসাথে আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সমস্ত মহিলা কর্মচারীদের জন্য বিশেষ ছুটি ঘোষণা করেছে তেলেঙ্গানা সরকার। এক বিবৃতিতে সমস্ত মহিলাদের নারী দিবসের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। একইসঙ্গে নারী দিবসে নারী ক্ষমতায়ন নিয়ে তার সরকারের একাধিক প্রকল্পের কথাও তিনি বলেন। তাঁর সাফ দাবি, তিনি ক্ষমতায় আসার পর থেকে এখনও পর্যন্ত ১০ লক্ষ মা কেসিআর কিটের মাধ্যমে আর্থিক ও অন্যান্য সহায়তা পেয়েছেন। মহিলাদের প্রতি মাসে নানারকম ভাতা দেওয়া হচ্ছে।  একইসঙ্গে স্থানীয় সংস্থাগুলিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ ঘোষণা করা হয়েছে। তাদের জীবনের অর্থনৈতিক শ্রীবৃদ্ধির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরও পড়ুন- শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

আরও পড়ুন-খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতা বাড়ি ফিরল ৩ পড়ুয়া, খুশির হাওয়া পরিবারে

অন্যদিকে নারী দিবস উপলক্ষ্যে সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় উপচে পড়ছে শুভেচ্ছা বার্তা।  পোস্ট করতে দেখা গিয়েছে বলিউডের একাধিক খ্যাতনামা সেলিব্রেটিদের। অন্যদিকে পোস্ট করছেন একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বদের। এরইমাঝে কোচি মেট্রোর এই নয়া ঘোষণা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যদিও নারী নিরাপত্তার ক্ষেত্রে গোটা দেশেই বারেবারেই প্রশ্নের মুখে পড়েছে ভারতীয় মেট্রো রেল। হয়েছে দেশজোড়া সমালোচনাও। এবার তারমধ্যে এই নয়া ঘোষণাকে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই। 

আরও পড়ুন- ‘দ্য ওয়ারিয়ার ডেমোক্র্যাট শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়’, ধনখড়ের হাতে প্রকাশ পাচ্ছে নতুন বই

Share this article
click me!