করোনার ঠ্যালা, চিনে পৌঁছতে তিন সপ্তাহ ধরে প্রায় গোটা বিশ্ব ঘুরল কলকাতার পড়ুয়া

যে পথ অন্যান্য সময় সাড়ে চার ঘন্টার বিমান যাত্রায় ফুরিয়ে যায়, সেই পথ পেরোতে তাঁকে বিমান যাত্রা করতে হবে ১৭.৫ ঘন্টা ধরে।

Parna Sengupta | Published : Aug 5, 2021 11:20 AM IST

এই জার্নি সারাজীবনেও ভুলতে পারবে না কলকাতার মেয়েটি। চিনের হংকং বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এই ছাত্রী মরিয়া হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয়ে ফেরার জন্য। আর সেই ইচ্ছার খেসারত দিতে হবে ২২ দিন ধরে গোটা বিশ্ব ঘুরে। শুনে অবাক লাগলেও এটাই সত্যি। কলকাতার কন্যা ইশা হংকংয়ে পড়াশোনা করে। পড়াশোনা প্রায় আটকে রয়েছে, ফিরতে হবে। সেকথা মাথায় রেখেই চিনে ফিরতে চেয়েছিল সে। 

তবে করোনা বুঝিয়ে দিল ফেরা এত সহজ নয়। যে পথ অন্যান্য সময় সাড়ে চার ঘন্টার বিমান যাত্রায় ফুরিয়ে যায়, সেই পথ পেরোতে তাঁকে বিমান যাত্রা করতে হবে ১৭.৫ ঘন্টা ধরে। এখানেই শেষ নয়, শেষমেশ যখন সে হংকং পৌঁছবে, তখন প্রায় অর্ধেক বিশ্ব তাঁর ঘোরা হয়ে গিয়েছে। শুনবেন, কীভাবে সে আর চারটে বন্ধুর সঙ্গে হংকং পৌঁছবে? 

প্রথমে কলকাতা থেকে মুম্বই যান ইশা। সেখানে পরের বিমান ধরার জন্য এক রাত থাকতে হয়। তাঁর সঙ্গে ছিলেন দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরুর আরও চার পড়ুয়া। সেখান থেকে পশ্চিম আফ্রিকার মালিতে পৌঁছন। মালিতে ১৪ দিনের জন্য তাঁদের কোয়ারেন্টাইনে থাকতে হয়। এবার ১৯শে অগাষ্ট দুবাই যাওয়ার ফ্লাইট ধরবেন তাঁরা। সেখানে এক সপ্তাহ থাকতে হবে তাঁদের। তারপর ২৬শে অগাষ্ট হংকংয়ের বিমানে চড়বেন ওই পড়ুয়ারা। 

ফলে হিসেব বলছে যে রাস্তা একটা ফ্লাইটে সাড়ে চার ঘন্টায় পেরোনো যেত, সেই রাস্তা পেরোতে ১২,৫৬৫ কিমি পথ যেতে হচ্ছে তাঁদের। মোট সময় লাগছে ৫২৮ ঘন্টা। একটি অন্তর্দেশীয় ও তিনটি আন্তর্জাতিক বিমানে ভ্রমণ করতে হচ্ছে তাঁদের। খরচ পড়ছে সাড়ে তিন লক্ষ টাকা। যেখানে হংকং পর্যন্ত যেতে বিমান খরচ ৩৫ হাজার টাকা। 

বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সূর্যের গা থেকে ছিটকে বেরোচ্ছে আগুনের গোলা, ভয়ঙ্কর সুন্দর ভিডিও প্রকাশ করল নাসা

ওই পড়ুয়ার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে হংকং বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে। ফলে সব ছাত্রছাত্রীদের তাঁরা ফেরার জন্য অনুরোধ করেছে। ভবিষত্যের কথা ভেবেই ফেরার সিদ্ধান্ত নিয়েছে ইশা। নয়ত নষ্ট করতে হত গোটা বছর। তবে হংকংয়ে পৌঁছেও শান্তি নেই। সেখানে আবার ২১ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে ইশাকে। 

Share this article
click me!