জম্মু কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখায় জোরালো ল্যান্ডমাইন বিস্ফোরণ, শহিদ ১ সেনা জওয়ান, আহত ৩

পদাতিক ব্রিগেডের ১৭তম শিখ লাইট ব্যাটালিয়নের নিয়ন্ত্রণাধীন এলাকায় ফরোয়ার্ড ডিফেন্স লাইন থেকে প্রায় ৩০০ মিটার দূরে একটি ল্যান্ডমাইন বিস্ফোরিত হয়। বলা হচ্ছে, যখন এই বিস্ফোরণ ঘটল, তখন তিন সেনা জওয়ান নিয়ন্ত্রণ রেখায় নিয়মিত নজরদারি করছিলেন।

Parna Sengupta | Published : Jan 18, 2024 12:36 PM IST

জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় ল্যান্ডমাইন বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এই ঘটনায় এক জওয়ান শহিদ হয়েছেন বলে জানা গেছে। যদিও দুই সেনা আহত হয়েছে। তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকালে রাজৌরি জেলার নওশেরা এলাকায় এ ঘটনা ঘটে। সকাল সাড়ে ১০টার দিকে, পদাতিক ব্রিগেডের ১৭তম শিখ লাইট ব্যাটালিয়নের নিয়ন্ত্রণাধীন এলাকায় ফরোয়ার্ড ডিফেন্স লাইন থেকে প্রায় ৩০০ মিটার দূরে একটি ল্যান্ডমাইন বিস্ফোরিত হয়। বলা হচ্ছে, যখন এই বিস্ফোরণ ঘটল, তখন তিন সেনা জওয়ান নিয়ন্ত্রণ রেখায় নিয়মিত নজরদারি করছিলেন।

উধমপুরের কম্যান্ড হাসপাতালে চিকিৎসা

এই বিস্ফোরণের পর দুই সেনাকে তাৎক্ষণিকভাবে বিমানযোগে উধমপুরের কমান্ড হাসপাতালে নিয়ে আসা হয়। গুরুতর আহত এক সেনা ঘটনাস্থলেই মারা যান। সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো শহিদ সৈনিক সম্পর্কে তেমন কিছু জানানো হয়নি। উল্লেখ্য, গত বছরও জম্মু বিভাগের রাজৌরি জেলায় এলওসির কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়েছিল। এ ঘটনায় দুই সেনা পোর্টার আহত হয়েছেন। এর পর তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়।

কিভাবে এই ধরনের দুর্ঘটনা ঘটে জানেন?

সেনা কর্মকর্তারা বলছেন, ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে এ ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়। যার অধীনে ফরোয়ার্ড এলাকায় ল্যান্ডমাইন বিছানো হয়। কিন্তু কখনও কখনও বৃষ্টির কারণে তাদের অবস্থার পরিবর্তন হয়। যার কারণে সৈন্যরা তাদের সম্পর্কে জানে না এবং এমন দুর্ঘটনা ঘটে। এ ধরনের দুর্ঘটনা এড়াতে এসব স্থানে আরও সতর্কতা অবলম্বন করা হয়।

কিভাবে ল্যান্ডমাইন লাগানো হয়েছিল সে বিষয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। ঘটনাস্থল তদন্তে ব্যস্ত ভারতীয় সেনাবাহিনী। সামরিক কর্মকর্তাদের মতে, নওশেরা সেক্টরে নিয়ন্ত্রণ রেখার কাছে একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে তিন সেনা আহত হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!