নরেন্দ্র মোদীর মুখে জম্মু-কাশ্মীরের ল্যাভেন্ডার চাষের প্রশংসা, ভাদেরওয়াহ-তে বাড়ছে গরীব মানুষের রোজগার

কেন্দ্রীয় সরকার সম্প্রতি সুগন্ধি উদ্ভিদের প্রচারের জন্য ল্যাভেন্ডারকে ডোডা ব্র্যান্ডের পণ্য হিসাবে মনোনীত করেছে। ৯৯ তম মন কি বাত-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাদেরওয়াহ নামটি উল্লেখ করেছেন এবং ল্যাভেন্ডার চাষের জন্য কৃষকদের প্রশংসা করেছেন। 

Sahely Sen | Published : Sep 25, 2023 3:31 AM IST

ভাদেরওয়াহ, চেনাব উপত্যকার পাহাড়ে অবস্থিত একটি ছোট শহর এই অঞ্চলে তার মনোমুগ্ধকর সৌন্দর্যের জন্য পরিচিত। প্রায়ই ছোট কাশ্মীর বলা হয়, ভাদেরওয়াহ জম্মু ও কাশ্মীরের শীতকালীন রাজধানী জম্মু থেকে প্রায় 185 কিলোমিটার দূরে অবস্থিত। শহরটি চমত্কার হিমালয় পর্বতমালার মধ্যে অবস্থিত এবং এর শ্বাসরুদ্ধকর সবুজ তৃণভূমি, শান্ত হ্রদ এবং গতিশীল স্থানীয় সংস্কৃতির জন্য সুপরিচিত। শহরটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 1,620 মিটার (5,315 ফুট) উচ্চতায় অবস্থিত।

এলাকাটি জীববৈচিত্র্যে সমৃদ্ধ, বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণী রয়েছে এবং চারপাশে লীলাভূমিতে ঘেরা। অঞ্চলটি সম্প্রতি ল্যাভেন্ডার চাষে একটি বড় পুষ্প প্রত্যক্ষ করেছে। ল্যাভেন্ডার, একটি ফুলের উদ্ভিদ, এর মিষ্টি ফুলের ঘ্রাণ দ্বারা চিহ্নিত করা হয় এবং ভূমধ্যসাগর, মধ্যপ্রাচ্য এবং ভারতের স্থানীয় বলে মনে করা হয়। ভারতে ল্যাভেন্ডার প্রধানত হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডে চাষ করা হয়।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি বহিরাগত সুগন্ধি উদ্ভিদের প্রচারের জন্য ল্যাভেন্ডারকে ডোডা ব্র্যান্ডের পণ্য হিসাবে মনোনীত করেছে। সুগন্ধি মিশন নামে পরিচিত সরকারী কর্মসূচির দ্বারা উৎসাহিত ল্যাভেন্ডার বৃদ্ধির সম্প্রসারণকে জম্মু ও কাশ্মীর রাজ্যে বেগুনি বিপ্লব হিসাবে উল্লেখ করা হয়।

ভাদেরওয়াহে, প্রায় 30টি গ্রামের কৃষকরা ভুট্টা থেকে ল্যাভেন্ডার চাষে চলে গেছে। জম্মু ও কাশ্মীর ছাড়িয়ে, সুগন্ধি মিশন সমগ্র ভারত জুড়ে সুগন্ধি ফসলের উন্নয়নের প্রচার করছে, কৃষকদের আর্থিক ও শিক্ষাগত সহায়তা প্রদান করছে এবং এই ফসলের জন্য একটি বাজার তৈরি করছে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ (CSIR) এই প্রকল্পটি চালু করেছে, যা একটি সুবাস মিশন হিসাবে পরিচিত। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইন্টিগ্রেটিভ মেডিসিন (IIIM), CSIR অন্যান্যদের মধ্যে ডোডা, কিশতওয়ার এবং রাজৌরি জেলায় চাষের জন্য উচ্চ-মূল্যের অপরিহার্য তেল-বহনকারী ল্যাভেন্ডার শস্য প্রবর্তন করেছে।

ল্যাভেন্ডার পণ্যের ক্রমবর্ধমান চাহিদা এই অঞ্চলে কর্মসংস্থানের সুযোগের জন্য নতুন আশা তৈরি করেছে। মন কি বাত- এর 99 তম সংস্করণে , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাদেরওয়াহ নামটি উল্লেখ করেছেন এবং ল্যাভেন্ডার চাষের জন্য কৃষকদের প্রশংসা করেছেন।

 

Read more Articles on
Share this article
click me!