PM MODI: জি২০ নিয়ে দেশের তরুণদের অভিজ্ঞতা শুনবেন মোদী, নিজেই আমন্ত্রণ জানালেন যুব সমাজকে

৯ ও ১০ সেপ্টেম্বর ভারত মণ্ডপে জি২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠীত হয়েছিল। বিশ্বেহর ২৯টি দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে যোগ দিয়েছিলেন। সেই সম্মেলনে দায়িত্বপ্রাপ্ত কর্মী ও আধিকারিকদের সঙ্গে কথা বলেন।

 

Saborni Mitra | Published : Sep 24, 2023 4:23 PM IST

বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং তরুণ পেশাজীবীদের G-20 ইউনিভার্সিটি কানেক্ট ফিনালেতে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠান আগামী ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার আইকনিক ভারত মণ্ডপমে অনুষ্ঠিত হবে। এই স্থানেই কিছু দিন আগে জি২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। জড়ো হয়েছিল বিশ্বের প্রথম সারিরে দেশের রাষ্ট্রপ্রধানরা। গত এক বছর ধরে জি-২০ ইউনিভার্সিটি কানেক্ট প্রোগ্রাম ভারতের যুবশক্তিকে একত্রিত করছে। গোটা বছর ধরেই এই উদ্যোগ চলে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, উদ্যোগটি, সারা বছর ব্যাপী। অবিশ্বাস্যভাবে পরিপূর্ণ হতে চলেছে। এটি অত্যান্ত সন্তোষজনক ফল দিয়েছে। এটি বিশ্বকে দেখিয়ে দিয়েছে কীভাবে ভারতের তরুণরা প্রাণবন্ত সাংস্কৃতিক দূত হিসেবে কাজ করছে। ভারতের তরুণরা জি২০ ভ্রাতৃত্বের সঙ্গে স্থায়ী সংযোগ স্থাপন করেছে। এটি যুবকদের ভারতের G-20 প্রেসিডেন্সি সম্পর্কে আরও জানতে সাহায্য করেছে, যে থিমগুলি নিয়ে ভারত জি ২০ এর দায়িত্বে থাকাকালীন কাজ করেছে, বিশ্ব সম্পর্কে সচেতন করতে সাহায্য করেছে। ২০৪৭ সালের মধ্যে ভারতীয় যুবকদের আরও সক্রিয় হতে ও বিকশিত হতে এটি সাহায্য করবে।

G-20 ইউনিভার্সিটি কানেক্ট উদ্যোগটি অনেক অনুষ্ঠান প্রত্যক্ষ করেছে। এই অনুষ্ঠানগুলি ভারতের দৈর্ঘ্য এবং প্রস্থ জুড়ে অনুষ্ঠিত হয়েছে এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির ব্যাপক অংশগ্রহণের সাক্ষী হয়েছে।প্রকৃতপক্ষে, বিশ্ববিদ্যালয়গুলির জন্য একটি প্রোগ্রাম হিসাবে প্রাথমিকভাবে যা শুরু হয়েছিল তা দ্রুত স্কুল এবং কলেজগুলিকে অন্তর্ভুক্ত করে, আরও বিস্তৃত দর্শকদের কাছে পৌঁছেছিল। তিনি আরও জানিয়েছেন এই অনুষ্ঠানে বিশ্বের ১০টি জি-২০ সদস্যের দেশের ও ১২টি অন্যান্য দেশের শিক্ষার্থীরা যোগ দিয়েছিল। তারা জীবন ও পরিবেশ রক্ষার একাধিক কর্মসূচিতে অংশগ্রহণ করেছিল।

বিশেষ G-20 ইউনিভার্সিটি কানেক্ট প্রোগ্রাম চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের যুবশক্তির অভিজ্ঞতাগুলি শুনতে ও অন্তদৃষ্টি পেতে আগ্রহী বলেও জানিয়েছেন। তিনি দেশের তরুণদের মধ্যে অনুপ্রেরণা তৈরি করতেই এই পদক্ষেপ নিয়েছে। তাই এই অনুষ্ঠানে তরুণদের সক্রিয় অংশগ্রহণেরও আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 26 সেপ্টেম্বরের অনুষ্ঠানের জন্য তার লিঙ্কডইন পেজে আমন্ত্রণের কথা ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী মোদি ফাইনালের জন্য ছাত্র এবং তরুণ পেশাদারদের আমন্ত্রণ জানিয়েছেন।

 

Read more Articles on
Share this article
click me!