হাসপাতালে লড়াই শেষ গুলিবিদ্ধ ওডিশার স্বাস্থ্যমন্ত্রী নব দাসের, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

ঝাড়সুগুদা জেলায় পুলিশের একজন সহকারী সাব-ইন্সপেক্টরের হাতে গুলিবিদ্ধ হন নব কিশোর দাস। মন্ত্রী গুলিবিদ্ধ হন এবং তাকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রবিবার ভুবনেশ্বরের অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 3:08 PM IST / Updated: Jan 29 2023, 08:50 PM IST

ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস মারা গেছেন। ভুবনেশ্বরের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। রবিবার সকালে ঝাড়সুগুদা জেলায় নব দাসের উপর মারাত্মক হামলা হয়। গান্ধী চকের কাছে পুলিশ বিভাগের একজন এএসআই তাকে গুলি করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মন্ত্রী নব দাস খনি কেন্দ্র ঝাড়সুগুড়ার একজন শক্তিশালী নেতা এবং ২০১৯ নির্বাচনের আগে কংগ্রেস ছেড়ে বিজেডিতে যোগ দিয়েছিলেন। কয়লা খনন, পরিবহনে তার ব্যবসায়িক স্বার্থ রয়েছে বলে মনে করা হয়।

হামলার আগে বাড়িতে ভিডিও কল করেছিলেন

অভিযুক্ত গোপাল দাসের স্ত্রী জানান, তিনি টেলিভিশন চ্যানেল থেকে তথ্য পেয়েছেন যে তার স্বামী মন্ত্রীকে গুলি করেছে। স্ত্রী জানান, গত ৭-৮ বছর ধরে গোপালের মানসিক সমস্যা রয়েছে। তিনি ওষুধ খান এবং স্বাভাবিক জীবনযাপন করেন। তিনি আরও জানান সকালে মেয়েকে ভিডিও কল করেছিলেন তার স্বামী। তিনি জানান, মন্ত্রীর সঙ্গে গোপালের কোনো ব্যক্তিগত শত্রুতা ছিল না। তিনি সুষ্ঠু তদন্ত করে সত্য উদঘাটনের দাবি জানিয়েছেন।

কি ঘটেছিল?

গান্ধী চত্বরে নব দাস তার গাড়ি থেকে নামলে একজন পুলিশ কমপক্ষে চার থেকে পাঁচটি গুলি চালায়। মন্ত্রী একটি সভায় যোগ দিতে যাওয়ার সময় জেলার ব্রজরাজনগর শহরে এ ঘটনা ঘটে। এএসআই গোপাল দাস নামে অভিযুক্তকে স্থানীয় লোকজন ধরে ফেলে, পরে তাকে পুলিশের কাছে হস্তান্তর করে। একটি ভিডিওতে, মন্ত্রীকে পড়ে যেতে দেখা গিয়েছে। তাঁর শরীরে বুলেটের আঘাত থেকে রক্তক্ষরণ হতে দেখা গেছে।

একটি বিবৃতিতে, অ্যাপোলো হাসপাতাল বলেছে যে ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী এই হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর বাম বুকে গুলি লাগে। রবিবার সেই আঘাতে শারীরিক পরিস্থিতি জটিল থেকে জটিলতর হলে তিনি মারা যান।

বিবৃতিতে হাসপাতাল বলেছে, "স্বাস্থ্যমন্ত্রী নব দাসকে বাম বুকে গুলির ক্ষত নিয়ে অ্যাপোলোতে ভর্তি করা হয়েছিল। দেবাশীষ নায়েকের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল তাৎক্ষণিকভাবে তাকে পর্যবেক্ষণ দেখেছিল এবং তার অস্ত্রোপচার করে। অপারেশনে দেখা যায় যে একটি মাত্র বুলেট শরীরে ঢুকে বেরিয়ে গেছে। এই আঘাতে হার্ট এবং বাম ফুসফুসে আঘাত করে এবং ব্যাপক অভ্যন্তরীণ রক্তক্ষরণ সৃষ্টি করে। আঘাতগুলি মেরামত করা হয়েছিল এবং হার্টের পাম্পিং উন্নত করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছিল। তাকে জরুরী ভিত্তিতে আইসিইউতে ভর্তি করা হয়। কিন্তু সব রকম চেষ্টা সত্ত্বেও, তাকে বাঁচানো যায়নি।"

ওডিশার মুখ্যমন্ত্রী নব দাসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নব দাসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। রবিবার মুখ্যমন্ত্রী বলেন, "আমি হতবাক ও ব্যথিত। তিনি সরকার ও দলের সম্পদ ছিলেন।"

এই ঘটনার পরে ব্রজরাজনগরে উত্তেজনা দেখা দিয়েছে এবং বিজু জনতা দল (বিজেডি) মন্ত্রীর সমর্থকরা 'নিরাপত্তার ত্রুটি' নিয়ে প্রশ্ন তুলছে। কেউ কেউ দাবি করছেন, মন্ত্রীকে টার্গেট করার ষড়যন্ত্র করা হয়েছে। এসডিপিও জানিয়েছেন অভিযুক্ত এএসআইকে গ্রেফতার করা হয়েছে এবং তাকে জিজ্ঞাসাবাদ চলছে। ঘটনার সুষ্ঠু তদন্তের পরই বিস্তারিত তথ্য সামনে আসবে বলে জানান তিনি।

Share this article
click me!