ভারতের নতুন সেনা প্রধান মনোজ পাণ্ডে, হাতের তালুর মতই চেনেন চিনা সীমান্ত এলাকা

সোমবার প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করেছেন সরকার লেফটেন্যান্য় জেনারেল মনোজ পাণ্ডেকে সেনা বাহিনীর পরবর্তী প্রধান হিসেহে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

Saborni Mitra | Published : Apr 19, 2022 4:44 AM IST / Updated: Apr 19 2022, 04:48 PM IST

লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে হলেন ভারতের নতুন সেনা প্রধান। সোমবার তাঁকে এই পদে নিয়োগ করা হয়েছে। তিনি হলেন ভারতের প্রথন সেনা প্রধান যার একটি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি রয়েছে। এতদিন পর্যন্ত মনোজ পাণ্ডে ভারতীয় সেনা বাহিনীর সহ-প্রধান হিসেবে কাজ করছেন। এমএম নারাভানে অবসর নেওয়ার পরই তিনি নতুন সেনা প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। 

সোমবার প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করেছেন সরকার লেফটেন্যান্য় জেনারেল মনোজ পাণ্ডেকে সেনা বাহিনীর পরবর্তী প্রধান হিসেহে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।  লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ড পূর্বে পূর্ব কামান্ডের নেতৃত্বে ছিলেন।  ভারত-চিন সীমান্ত অস্থিরতার মধ্যে মনোজ পাণ্ডের এই নিয়োগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। 


মনোজ পাণ্ডে এতদিন পর্যন্ত চিন, বাংলাদেশ, মায়ানমার সীমান্ত এলাকার দায়িত্বে ছিলেন। সেনা বাহিনী সূত্রের খবর এই এলাকাগুলি তিনি নিজের হাতের তালুর মত করেই চেনেন। উত্তর-পূর্বের রাজ্যগুলির সীমান্ত সুরক্ষা ও রণকৌশলের দায়িত্বে ছিলেন তিনি। তাই এই অবস্থায় তাঁর নিয়োগ ভারতীয় সেনা বাহিনীকে চিন সীমান্ত অনেকটাই কৌশলগত সুবিধে দিতে পারবে বলেও আশা করা হয়েছে। 

ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমির প্রাক্তন ছাত্র মনোজ পাণ্ডে ১৯৮২ সালে কর্পস অফ ইন্জিনিয়ার্সে কমিশন পেয়েছিলেন। লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর পাল্লানওয়ালা সেক্টরে অপারেশন প্যারাক্রমের সময় একটি ইঞ্জিনিয়ারিং রেজিমেন্টের নেতৃত্বে ছিলেন। ৩৯ বছর সামরিক কর্মজীবনে লেফট্যানেন্ট ডেনারেল পাণ্ডে ওয়েস্টার্ন থিয়েটারের ইঞ্জিনিয়ার ব্রিগেড ও এলওসি এলাকায় একটি পদাতিক ব্রিগেডের নেতৃত্বে ছিলেন। তিনি লাদাখ সেক্টরে একটি পর্বত বিভাগ ও উত্তর পূর্বে একটি কর্পস কমান্ড করেছেন। ইস্টার্ন কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে তিনি আন্দামান ও নিকোবর কমান্ডের কমান্ডার ইন চিফ ছিলেন। 

সম্প্রতি চিনের বিদেশমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লিতে পৌঁছেছেন। গত দুবছর ধরে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় ভারত ও চিনের মধ্যে অস্থিরতার বর্তমান রয়েছে। এই অবস্থায় ওয়াংই প্রথম চিনা মন্ত্রী যিনি ভারত সফর করলেন। এদিন সকাল ১০টায় ডোভালের সঙ্গে তাঁর বৈঠক শুরু হয়। আলোচনার মূল উদ্দেশ্যই ছিল পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় শান্তি স্থাপন করা। সূত্রের খবর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অজিত ডোভাল লাদাখের বাকি এলাকায় দ্রুত সেনা সরিয়ে নেওয়ার প্রস্তাব দিয়েছেন। ডোভাল বলেন শাস্তি ও প্রশান্তি ফিরিয়ে আনা ও পারস্পরিক বিশ্বাস গড়ে তোলার জন্য লাদাখের বাকি এলাকা থেকে দ্রুত সেনা সরিয়ে নেওয়া জরুরি। সীমান্তে দুই দেশেরই সুসম্পর্ক বজায় রাখার জরুরি বলেও তিনি জানিয়েছেন। 

ডোভাল ওয়াংকে নিশ্চত করতে বলেছেন যে চিনের পদক্ষেপগুলি যেন কোনওভাবে পারস্পরিক নিরাপত্তার  ও বিশ্বাসকে না ভেঙে দেয়। ঘণ্টাখানেরও বেশি সময় ধরে তাদের মধ্যে বৈঠক হয়। তাতেই ডোভাল দুই দেশের সম্পর্ক উন্নতির ওপরেও জোর দিয়েছেন।

গ্রাহকরা ব্যাঙ্কে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, বদলে গেছে ব্যাঙ্কের কাজের সময়

রাশিয়ার নতুন টার্গেট রুশ অধ্যুষিত ডনবাস, প্রায় নিশ্চিহ্ন বন্দর শহর মারিউপোল 

প্রধানমন্ত্রী মোদী গুজরাটে জনপ্লাবনে ভাসলেন , ছবিতে দেখুন বনস ডেয়ারি উদ্ধোধন

Share this article
click me!