ভোটপর্ব শুরুর আগে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে সমস্ত মদের দোকান! সুরা প্রেমীদের জন্য খারাপ খবর

ভোটপর্ব শুরুর একদিন আগে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে সমস্ত মদের দোকান। খারাপ খবর সুরাপ্রেমীদের জন্য

Anulekha Kar | Published : Apr 17, 2024 8:00 AM IST

হাতে আর মাত্র একদিন। তারপরেই শুরু হয়ে যাচ্ছে ১৮তম লোকসভা নির্বাচন। আর কয়েক ঘন্টার মধ্যেই শুরু হয়ে যাবে প্রচার পর্ব। কিন্তু তার সঙ্গে সঙ্গেই একটি খারাপ খবর রয়েছে সুরা প্রেমীদের জন্য।

ভোটপর্ব শুরুর একদিন আগে থেকেই বন্ধ হয়ে যাচ্ছে সমস্ত মদের দোকান। অর্থাৎ ১৭ এপ্রিল বুধবার বিকেল ৫টার পর থেকে ১৯ এপ্রিল বিকেল ৫টায় ভোট শেষ হওয়া পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে। ভোটের দিন যে সকল রাজ্যের যতগুলি কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে, সেখানে ড্রাই ডে থাকবে বলেই প্রটোকল জারি করেছে নির্বাচন কমিশন। ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন মদ কেনাবেচার উপর জারি থাকবে নিষেধাজ্ঞা। এ ছাড়াও প্রত্যেক কেন্দ্রে ভোটের ৪৮ ঘণ্টা আগে থেকে মদের দোকান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

অরুণাচলের ২ জেলা, অসমের ৫ জেলা, বিহার ৪, ছত্তিশগড় ১, মধ্য প্রদেশ ৬, মহারাষ্ট্ক ৫, মণিপুর ১, মেঘালয় ২, মিজোরাম ১, নাগাল্যান্ড ১, রাজস্থান ১২, সিকিম ১, তামিলনাড়ু ৩৯, ত্রিপুরা ১, উত্তর প্রদেশ ৮, উত্তরাখণ্ড ৫, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ১, জম্মু ও কাশ্মীরে ১, লাক্ষাদ্বীপ ১, পুদুচেরি ১, পশ্চিমবঙ্গেের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় ১৭ এপ্রিল বিকেল ৫টা থেকে ১৯ এপ্রিল বিকেল ৫টা পর্যন্ত ড্রাই ডে থাকবে।

এ তো গেল প্রথম দফা। দেশে লোকসভা নির্বাচন চলবে মোট ১৭ দফায়। ১৯ এপ্রিল (প্রথম দফা), ২৬ এপ্রিল (দ্বিতীয় দফা), ৭ মে (তৃতীয় দফা), ১৩ মে (চতুর্থ দফা), ২০ মে (পঞ্চম দফা), ২৫ (ষষ্ঠ দফা) এবং ১ জুন (সপ্তম দফা) নির্বাচন। ৪ জুন হবে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা। গোটা নির্বাচন প্রক্রিয়া চলবে ৪৭ দিন ধরে। আর এই দেড়মাসে মোট ১৫ দিন বন্ধ থাকছে মদের দোকান। লম্বা ড্রাই ডে-র চক্করে সুরাপ্রেমীদের মাথায় হাত।

২৪ এপ্রিল বিকেল ৫টা থেকে ২৬ এপ্রিল ৫টা

অসম (৫), বিহার (৫), ছত্তিশগড় (৩), কর্নাটক (১৪), কেরালা (২০), মধ্য প্রদেশ (৭), মহারাষ্ট্র (৮), মণিপুর (১), রাজস্থান (১৩), ত্রিপুরা (১), উত্তর প্রদেশ (৮), জম্মু ও কাশ্মীর (১) এবং পশ্চিমবঙ্গের (রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং)

৫ মে বিকেল ৫টা থেকে ৭ মে বিকেল ৫টা

অসম (৪), বিহার (৫), ছত্তিশগড় (৭), গোয়া (২), গুজরাট (২৬), কর্নাটক (১৪), মধ্য প্রদেশ (৮), মহারাষ্ট্র (১১), উত্তর প্রদেশ (১০), দাদরা, নগর হাভেলি ও দমন-দিউ (২), জম্মু ও কাশ্মীর (১) এবং পশ্চিমবঙ্গ (মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর)

১১ মে বিকেল ৫টা থেকে ১৩ মে বিকেল ৫টা

অন্ধ্র প্রদেশ (২৫), বিহার (৫), ঝাড়খণ্ড (৪), মধ্য প্রদেশ (৮), মহারাষ্ট্র (১১), ওডিশা (৪), তেলঙ্গানা (১৭), উত্তর প্রদেশ (১৩), জম্মু ও কাশ্মীর (১), পশ্চিমবঙ্গ (বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল)

১৮ মে বিকেল ৫টা থেকে ২০ মে বিকেল ৫টা

বিহার (৫), ঝাড়খণ্ড (৩), মহারাষ্ট্র (১৩), ওডিশা (৫), উত্তর প্রদেশ (১৪), জম্মু ও কাশ্মীর (১), লাদাখ (১), পশ্চিমবঙ্গ (হাওড়া, হুগলি, উলুবেড়িয়া, শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, আরামবাগ)

২৩ মে বিকেল ৫টা থেকে ২৫ মে বিকেল ৫টা

বিহার (৮), হরিয়ানা (১০), ঝাড়খণ্ড (৪), ওডিশা (৬), উত্তর প্রদেশ (১৪), দিল্লি (৭), পশ্চিমবঙ্গ (পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, কাঁথি, তমলুক, ঘাটাল)

৩০ মে বিকেল ৫টা থেকে ১ জুন বিকেল ৫টা

বিহার (৮), হিমাচল প্রদেশ (৪), ঝড়খণ্ড (৩), ওডিশা (৬), পঞ্জাব (১৩), উত্তর প্রদেশ (১৩), চণ্ডীগড় (১) এবং পশ্চিমবঙ্গ (কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, ডায়মন্ড হারবার, মথুরাপুর, জয়নগর, যাদবপুর, বারাসত, বসিরহাট, দমদম)

Read more Articles on
Share this article
click me!