রামলালার সূর্য তিলক কি? অযোধ্যার এই ঐশ্বরিক জাদুর পিছনে রয়েছে বিজ্ঞানের খেলা! জানুন

২৩ অক্টোবর, ২০২২-এ দীপোৎসব উদযাপনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অযোধ্যা সফরের সময় এই ইউনিক প্রস্তাব রাখা হয়। প্রধানমন্ত্রী মোদী পরামর্শ দিয়েছেন যে রাম মন্দিরের গর্ভগৃহ এমনভাবে তৈরি করা উচিত যাতে সরাসরি সূর্যের আলো রাম লালার উপর পড়ে।

Parna Sengupta | Published : Apr 17, 2024 7:30 AM IST

রাম নগরী অযোধ্যা উত্তেজনায় ফুটছে, কারণ ভগবান রামের বহুল প্রতীক্ষিত 'সূর্য অভিষেক' বা 'সূর্য তিলক' বুধবার দুপুর ১২.১৫ মিনিটে অনুষ্ঠিত হল। চার মিনিট ধরে চলা এই জ্যোতির্বিদ্যায় সূর্যের রশ্মি রাম লালার কপালে ৭৫ মিমি তিলক তৈরি করবে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূর্যের গতিবিধির উপর ভিত্তি করে সময় গণনা করতে রুরকির কেন্দ্রীয় বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) এর বিজ্ঞানীদের সঙ্গে মিলিত ভাবে কাজ করেছে। রাম লালার 'সূর্য অভিষেক' উচ্চ মানের আয়না এবং লেন্স সহ একটি অপটোমেকানিক্যাল সিস্টেম ব্যবহার করে সংঘটিত হয়েছে বলে জানিয়েছে ট্রাস্ট।

সূর্যের রশ্মির জাদু 

প্রক্রিয়াটি বিশদভাবে ব্যাখ্যা করে, ট্রাস্ট বলেছে, "সূর্যের রশ্মি প্রথমে মন্দিরের উপরের তলায় রাখা একটি আয়নায় পড়ে, তারপর তিনটি লেন্সের সাহায্যে, সেগুলি মন্দিরের দ্বিতীয় তলায় রাখা আরেকটি আয়নায় প্রতিফলিত হয়। মন্দিরের গর্ভগৃহে পৌঁছানোর আগে আয়নাটি মন্দিরের গর্ভগৃহে আলো ছড়ায় ও রামলালার কপালে পড়ে।

এই প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন সিবিআরআই, রুরকির বিশেষজ্ঞরা, সহ অধ্যাপক প্রদীপ কুমার রামঞ্চরালা এবং অধ্যাপক দেবদত্ত ঘোষ, যারা বর্তমানে 'সূর্য অভিষেক'-এর সাফল্য নিশ্চিত করতে অযোধ্যায় ছিলেন। রয়েছেন।

২০২২ সালে দীপোৎসবে প্রধানমন্ত্রী মোদীর প্রতিশ্রুতি

২৩ অক্টোবর, ২০২২-এ দীপোৎসব উদযাপনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অযোধ্যা সফরের সময় এই ইউনিক প্রস্তাব রাখা হয়। প্রধানমন্ত্রী মোদী পরামর্শ দিয়েছেন যে রাম মন্দিরের গর্ভগৃহ এমনভাবে তৈরি করা উচিত যাতে সরাসরি সূর্যের আলো রাম লালার উপর পড়ে। ওডিশার কোণারকের সূর্য মন্দিরে যেমন হয়, ঠিক তেমনই পদ্ধতি তৈরি করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

রাম মন্দিরের উদ্বোধনের পর প্রথম রাম নবমীতে ভক্তদের স্বাগত জানানোর জন্য রাম নগরী প্রস্তুত হওয়ায় পুরো মন্দির কমপ্লেক্সটি রঙিন আলোয় আলোকিত হয়েছে। ভক্তদের সুবিধার্থে জন্মভূমি পথে লাল গালিচা বিছানো হয়েছে, তাদের আরামের জন্য মন্দির চত্বরে অতিরিক্ত কার্পেট বিছানো হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!