Lok Sabha: রাহুল গান্ধী কী বিরোধী দলনেতা? ১০ বছর পরে লোকসভায় হারানো মর্যাদা ফিরছে কংগ্রেসের

কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকের পরই দলের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল বলেন, 'সিডাব্লুসি-র সদস্যরা সর্বসম্মতভাবে রাহুল

 

Saborni Mitra | Published : Jun 8, 2024 11:06 AM IST

লোকসভার বিরোধী দলনেতে কে হবেন? টানা দুটি নির্বাচনের পর কংগ্রেস লোকসভা বিরোধী দলের মর্যদা পেয়েছে। কিন্তু বিরোধী দলনেতা কে হবে - তা নিয়েও রয়েছে জল্পনা। শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক বসেছিল। সেখানেই সর্বোসম্মতভাবে উঠে আসে রাহুল গান্ধীর নাম। কিন্তু তিনি কি বলছেন, তা এখনও স্পষ্ট নয়।

কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকের পরই দলের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল বলেন, 'সিডাব্লুসি-র সদস্যরা সর্বসম্মতভাবে রাহুল গান্ধীকে বিরোধী দলের নেতার ভূমিকা নিয়ে অনুরোধ করেন। ' তিনি আরও বলেন, রাহুল গান্ধী এই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছু জানাননি। বেনুগোপাল বলেছেন, 'রাহুল গান্ধী বলেছেন,তিনি খুব তাড়াতাড়ি এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। ' কংগ্রেস সূত্রর খবর, রাহুল গান্ধীকেই তাঁরা বিরোধী দল নেতার পদ দিয়ে সংসদে মোদীকে চাপে রাখতে চায়। কারণ রায়বরেলি থেকে ওয়াইনাড- দুটি কেন্দ্রেই ভোটে নরেন্দ্র মোদীর থেকে এগিয়ে রয়েছেন রাহুল গান্ধী। দুটি কেন্দ্র থেকেই রাহুল জমিতেছেন ৩ লক্ষের বেশি ভোটে। আর সেখানে মোদী জয় পেয়েছেন মাত্র দেড় লক্ষ ভোটে। অন্যদিকে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা যথেষ্টই সফল। তাই রাহুল গান্ধীকেই লোকসভার নেতা হিসেবে চায় কংগ্রেস।

Latest Videos

Dilip Ghosh: দিলীপ ঘোষের ইংরেজি পোস্ট ভাইরাল, কাঠিবাজের পর কেন এই কথা বিজেপি নেতার

২০১৪ সাল অর্থাৎ মোদী জমানার পর এই প্রথম বিরোধী দলনেতার আসন পেতে চলেছে কংগ্রেস। কারণ গত ১০ বছর লোকসভার মোট আসনের ১০ শতাংশের নিচে ছিল কংগ্রেসের আসন। কিন্তু এবার লোকসভায় কংগ্রেসের আসন সংখ্যা ১০০। আর সেই কারণে বেশ কিছুটা শক্তিশালী দল হিসেবেই লোকসভায় পা রাখতে চলেছে। দেশের দ্বিতীয় বৃহত্তম দলও কংগ্রেস।

Modi Govt 3.0: পাঁচ বছরও টিকতে পারবে না মোদী সরকার, কেন এমন দাবি কংগ্রেসের

তবে কেসি বেনুগোপাল এদিন বলেছেন, দলের সাধারণ নেতা আর কর্মীরাও রাহুলকে লোকসভার বিরোধী দলনেতা হিসেবে দেখতে চাইছে। বিরোধী দলনেতা হিসেবে আগামী দিনের প্রধানমন্ত্রীর ভিত যাতে রাহুল তৈরি করতে পারেন তাও চাইছে দেশের সাধারণ কংগ্রেস সমর্থকরা। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাহুল গান্ধী। তিনি আরও বলেছেন, মল্লিকার্জুন খাড়গে রাজ্যসভা বিরোধী নেতা। আর লোকসভায় রাহুল যদি বিরোধী নেতা হয় তাহলে সংসদে বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোট সরকারের ওপর প্রবল চাপ তৈরি করা যাবে।

রেখা পাত্রকে নিয়ে রীতিমত বিস্ফোরণর শেখ শাহাজাহান, একী বললেন সন্দেশখালির 'বাঘ'

 

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update