Electoral Bonds: লোকসভা ভোটে নির্বাচনী বন্ডই অস্ত্র কংগ্রেসের, বিজেপি 'রুখতে' মাত্র ২টি দাবি

নির্বাচনী বন্ড ইস্যুতে কংগ্রেস দুটি দাবিও জানিয়েছে, একটি তারা এই বিষয়ে সুপ্রিম কোর্টের তদন্ত চেয়েছে। পাশাপাশি বিজেপির অ্যাকান্ট বন্ধ করে দেওয়ার দাবি রয়েছে।

 

Saborni Mitra | Published : Mar 15, 2024 11:50 AM IST / Updated: Mar 16 2024, 03:10 PM IST

নির্বাচনী বন্ডই লোকসভা নির্বাচনে হাতিয়ার হতে পারে কংগ্রেসের। এখন থেকেই তেমনই উদ্যোগ দেখা যাচ্ছে বিজেপি বিরোধী শিবিরে। গতকালই প্রকাশিত হয়েছে নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য। এই অবস্থায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে থেকে শুরু করে কংগ্রেস নেতা অজয় মাকেন নির্বাচনী বন্ড নিয়ে সরব হয়েছে। গোটা ঘটনার তদন্তের দাবি জানিয়েছে সুপ্রিম কোর্টের কাছে। পাশাপাশি বিজেপির অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়ার আবেদন জানিয়েছেন।

এদিন সাংবাদিক সম্মেলনে কংগ্রেস নেতা অজয় মাকেন বলেন, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার যে তালিকা প্রকাশ হয়েছিল সেখানে বলা হয়েছিল ২০১৮ সাল থেকে মোট ২২,২১৭টি বন্ড ইস্যু করা হয়েছিল। কিন্তু ওয়েবসাইটে শুধুমাত্র ১৮৮৭১টি বন্ডের তথ্য প্রকাশ করা হয়েছিল। সেখান থেকে গায়েব ৩৩৪৬টি বন্ডের বিবরণ। কংগ্রেস জানতে চেয়েছে এগুলিকে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া প্রাদান করেনি নির্বাচন কমিশনকে। কংগ্রেসের আরও দাবি মোদী সরকার কাদেরকে ঢাল করতে চাইছে - তা তদন্ত সাপেক্ষ। বন্ডগুলির সঙ্গে আইটি ও ইডির কোনও অভিযানগুলিকে যুক্ত করা হয়েছে কিনা তা জানা অত্যন্ত জরুরি। তিনি আরও বলেন, নির্বাচনী বন্ডের অনুদান দেওয়া বেশিরভাগ সংস্থাকেই নিশানা করেছে ট্যাক্স ডিপার্টমেন্ট বা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাই বাধ্য হয়েই নির্বাচনী বন্ড কিনছে সংস্থাগুলি। এই নিয়ে কংগ্রেস দুটি দাবিও জানিয়েছে, একটি তারা এই বিষয়ে সুপ্রিম কোর্টের তদন্ত চেয়েছে। পাশাপাশি বিজেপির অ্যাকান্ট বন্ধ করে দেওয়ার দাবি রয়েছে।

অন্যদিকে বেঙ্গালুরুকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে নির্বাচনী বন্ড নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, পাঁচ বছরে বিজেপি নির্বাচনী বন্ডের মাধ্যমে ৬০৬০ কোটি টাকা পেয়েছে। এই তদন্ত সম্পন্ন না হওয়া পর্যন্ত বিজেপির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করা উচিৎ। তিনি আরও বলেছেন, নির্বাচনী বন্ডে অনেক সন্দেহজনক দাতা রয়েছে। যা সরকারি সুবিধে পেতে বা আয়কর দফতর বা ইডির ঝামেলা থেকে বাঁচতে নির্বাচনী বন্ড কিনতে বাধ্য হয়েছিল।

আরও পড়ুনঃ

রাষ্ট্র সংঘের অধিবেশনে পাকিস্তানকে ধুইয়ে দিল ভারত, বললন, 'প্রতিবেশীর বক্তব্য ভাঙা রেকর্ডের মত'

Salary Hike: মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির বিলে সই রাজ্যপালের, জানুন এপ্রিল থেকে কত টাকা পাবেন

Electoral Bonds: 'বিশ্বের বৃহত্তম তোলাবাজির ব়্যাকেট চালান মোদী', নির্বাচনী বন্ড নিয়ে কড়া বার্তা রাহুলের

Read more Articles on
Share this article
click me!