আগামীকালই ঘোষণা করা হবে ২০২৪ লোকসভা নির্বাচনের তারিখ, বিকেলে সাংবাদিক বৈঠক কমিশনের

আগামীকাল অর্থাৎ ১৬ মার্চ বিকেল ৩টেয় অনুষ্ঠিত হবে সাংবাদিক সম্মেলন। নির্বাচন কমিশন জানিয়েছে কমিশনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিম করা হবে।

Parna Sengupta | Published : Mar 15, 2024 7:14 AM IST / Updated: Mar 15 2024, 01:23 PM IST

২০২৪ সালের সাধারণ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে সাংবাদিক সম্মেলন করবে নির্বাচন কমিশন। শুধু লোকসভা নির্বাচনই নয়, তার সঙ্গে কিছু রাজ্য বিধানসভার নির্বাচন নিয়েও তারিখ ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। আগামীকাল অর্থাৎ ১৬ মার্চ বিকেল ৩টেয় অনুষ্ঠিত হবে সাংবাদিক সম্মেলন। নির্বাচন কমিশন জানিয়েছে কমিশনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে লাইভ স্ট্রিম করা হবে।

বর্তমান লোকসভার মেয়াদ ১৬ জুন শেষ হচ্ছে এবং তার আগে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শেষ করতে হবে। লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের তারিখও ঘোষণা করা হতে পারে। সেই সঙ্গে জম্মু-কাশ্মীরে নির্বাচন হবে না কি হবে না? এটাও আগামীকাল পরিষ্কার হয়ে যাবে। নির্বাচনের তারিখ ঘোষণা ইসিআই-এর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে লাইভ স্ট্রিম করা হবে।

২০১৯ সালের ১০ মার্চ নির্বাচন ঘোষণা করা হয়েছিল

শেষবার লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছিল ১০ মার্চ, ২০১৯ তারিখে। সে সময় দেশে সাত দফায় ভোট হয়। প্রথম দফার ভোট ১১ এপ্রিল অনুষ্ঠিত হয়। সপ্তম, অর্থাৎ শেষ রাউন্ডের ভোট ১৯ মে অনুষ্ঠিত হয়েছিল। ২৩ মে ভোট গণনা অনুষ্ঠিত হয়।

২০১৯ সালে ফলাফল কেমন ছিল?

২৩ মে ২০১৯ তারিখে ঘোষিত নির্বাচনী ফলাফলে, বিজেপি ৩০৩টি আসন পেয়েছিল। ৫৪৩ সদস্যের লোকসভায় বিজেপি ২৭২-এর সংখ্যাগরিষ্ঠতার সংখ্যা থেকে অনেক এগিয়ে ছিল। এই জয়ের মধ্য দিয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করেছে দলটি। প্রধান বিরোধী দল কংগ্রেসকে ৫২টি আসনেই সন্তুষ্ট থাকতে হয়েছে। যেখানে দ্রাবিড় মুনেত্র কাজগম (ডিএমকে) পেয়েছে ২৪টি আসন। YSRCP এবং TMC ২২টি আসনে জয়ী হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!