Electoral Bond: SBI-কে সুপ্রিম কোর্টের নোটিশ, ইলেক্টোরাল বন্ড নম্বরও প্রকাশ করার কড়া নির্দেশ

শুক্রবার ইলেক্টোরাল বন্ড মামলা নিয়ে নির্বাচন কমিশনের করা আবেদনের শুনানি করেছে সুপ্রিম কোর্ট। এই সময় সিজেআই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির একটি বেঞ্চ এসবিআইকে একটি নোটিশ জারি করে

Parna Sengupta | Published : Mar 15, 2024 6:57 AM IST

দেশে লোকসভা নির্বাচনের আগে নির্বাচনী বন্ড নিয়ে পরিবেশ বেশ উত্তপ্ত। সুপ্রিম কোর্টের কড়া বার্তার পরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) নির্বাচন কমিশনকে নির্বাচনী বন্ড সম্পর্কিত সম্পূর্ণ ডেটা সরবরাহ করেছে। এসবিআই থেকে তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশন তার অফিসিয়াল ওয়েবসাইটে সম্পূর্ণ রেকর্ড আপলোড করেছে। কিন্তু সুপ্রিম কোর্ট আবারও এসবিআইকে নোটিশ দিয়েছে। আজ অর্থাৎ শুক্রবার ইলেক্টোরাল বন্ড মামলা নিয়ে নির্বাচন কমিশনের করা আবেদনের শুনানি করেছে সুপ্রিম কোর্ট। এই সময় সিজেআই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির একটি বেঞ্চ এসবিআইকে একটি নোটিশ জারি করে এবং নির্বাচনী বন্ড নম্বর প্রকাশ করার নির্দেশ দেয়। সুপ্রিম কোর্ট আরও বলেছে যে সুপ্রিম কোর্টে জমা দেওয়া রেকর্ডগুলি আগামীকাল অর্থাৎ ১৬ মার্চ বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনের কাছে হস্তান্তর করতে হবে।

এখানে জেনে রাখা ভালো যে সুপ্রিম কোর্ট ECI-এর ওয়েবসাইটে আপলোড করা ডেটা ফেরত দেওয়ার অনুরোধের অনুমতি দিয়েছে। সুপ্রিম কোর্ট বলেছে যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জুডিশিয়ালকে নিশ্চিত করতে হবে যে নথিগুলি স্ক্যান করা হয়েছে এবং ডিজিটালাইজ করা হয়েছে এবং একবার প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আসল নথিগুলি ECI-তে ফেরত দেওয়া হবে। ১৭ মার্চ বা তার আগে ওয়েবসাইটে আপলোড করা হবে বলেও জানানো হয়েছে।

CGI চন্দ্রচূড় বলেছেন যে SBI কে নির্বাচনী বন্ড ডেটা সম্পর্কিত সম্পূর্ণ তথ্য শেয়ার করার নির্দেশ দেওয়া হয়েছিল, কিন্তু সম্পূর্ণ ডেটা প্রকাশ করা হয়নি। আমাদের আদেশ সত্ত্বেও কেন বন্ডের ইউনিক নম্বর শেয়ার করা হয়নি তা জানতে চেয়েছে শীর্ষ আদালত। বন্ডের নম্বর প্রকাশের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্বাচনী বন্ড সম্পর্কে, রাজ্যসভার সাংসদ কপিল সিবাল বলেছেন যে 2G মামলায় যেমন SIT গঠিত হয়েছিল, একইভাবে এই বিষয়ে তদন্তের জন্য SITও গঠন করা উচিত। PM-Cares কে কে অনুদান দিয়েছেন তা খুঁজে বের করা হয়েছে। কোন দল কত টাকা পেয়েছে তা তদন্তের বিষয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!