Rahul Gandhi: লোকসভা নির্বাচনের আগেই মহিলাদের জন্য বড় প্রতিশ্রুতি রাহুল গান্ধী, কী সুবিধে পাবে মহিলারা

সোশ্যাল মিডিয়ায় পোস্টে রাহুল গান্ধী বলেন, ভারতে মোট জনসংখ্যা ৫০ শতাংশ। উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় মহিলাদের হার ৫০ শতাংশ।

 

Saborni Mitra | Published : Mar 29, 2024 11:56 AM IST

কংগ্রেস নেতা রাহুল আবারও মহিলাদের জন্য বড় প্রতিশ্রুতি দিলেন। এবার তিনি মহিলাদের ৫০ শতাংশ সরকারি চাকরি সংরক্ষণ করা হবে বলেও জানিয়েছেন। রাহুল গান্ধী বলেছেন, কংগ্রেস যদি সরকার গঠন করে তাহলে নারী শক্তিকে পুরোপুরি কাজে লাগান হবে। নারী শক্তির অবদান দেশের জন্য গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছেন তিনি। তিনি বলেন, দেশ পরিচালনায় নারীদের অবদানকে স্বীকৃতি দেওয়া হবে।

সোশ্যাল মিডিয়ায় পোস্টে রাহুল গান্ধী বলেন, 'ভারতে মোট জনসংখ্যা ৫০ শতাংশ। উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষায় মহিলাদের হার ৫০ শতাংশ। তাহলে তারা দেশ পরিচালনায় অংশ নেবে না কেন? কংগ্রেস চায়, আর্ধেক জনসংখ্যাকে গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা জরুরি। দেশ পরিচালনায় কংগ্রেস নারীদের গুরুত্ব দিয়ে ব্যবহার করতে চায়। '

কংগ্রেস সূত্রের খবর দল এখনও সিদ্ধান্ত নিয়েছে, যে নতুন চাকরিতে অর্ধেক নিয়োগ করা হবে মহিলাদের। মহিলাদের জন্য অর্ধেক সংরক্ষণের ব্যবস্থা করা হবে। আগেই কংগ্রেস সভাপতি বলেছেন, তাঁরা সংসদ ও বিধানসভায় মহিলাদের সংরক্ষণ বাস্তবায়নের পথেই হাঁটছে। সরকারি চাকরিতেও মহিলাদের সংরক্ষণের ব্যবস্থা করতে চায়।

Lok Sabha Election: রচনার প্রাক্তন স্বামী দল বদলে বিজেপিতে, কী বললেন প্রাক্তন সহকর্মীর উদ্দেশ্যে

অন্যদিকে রাহুল গান্ধী একাধিক সভায় বলেছেন, নিরাপদ আয়, ভবিষ্যৎ, স্থিতিশীলতা ও আত্মসম্মান সব নারীর প্রাপ্য। এগুলি যে কোনও মহিলাকে এগিয়ে নিয়ে যেতে পারে। সমাজকেও শক্তিশালী করতে পারে। সরকারি পদে ৫০ শতাংশ মহিলা সংরক্ষণ থাকা দেশের প্রতিটি মহিলাকে শক্তি দেবে। আত্মবিশ্বাস দেবে। কংগ্রেসের এই সিদ্ধান্ত মহিলাদের ভাগ্য পরিবর্তন করতে সাহায্য করবে বলেও আশাবাদী।

Arjun Singh: 'আরে এসেছিস অর্জুন', প্রচারে বেরিয়ে মুকুল রায়ে বাড়িতে পৌঁছে গেলেন ব্যারাকপুরের বিজেপি প্রার্থী

এর আগে কংগ্রেস সাধারণ নির্বাচনে মহিলাদের জন্য পাঁচটি গ্যারান্টি ঘোষণা করেছিলঃ

মহালক্ষ্মী গ্যারান্টি, দেশের প্রতিটি দরিদ্র পরিবার থেকে একজন মহিলাকে সরাসরা ১ লক্ষ টাকা নগদ অর্থ সাহায্য করা হবে। দেশের সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ থাকবে। তৃতীয় ছিল শক্তির সম্মান গ্যারান্টির অধীনে অঙ্গনওয়াড়ি ও মিড-ডে মিলের কর্মীদের মাসিক বেতনে কেন্দ্রের সাহায্য দ্বিগুণ করা হবে। অধিকার মৈত্রী গ্যারান্টি অধীনে কংগ্রেস প্রতিটি পঞ্চায়েত মহিলাদের নিয়োগ, আইনি অধিকার সম্পর্কে তাদের প্যারা - আইনকর্মী নিয়োগ করা হবে। সাবিত্রী বাই ফুলে হোস্টেল গ্যারান্টির মাধ্যমে কংগ্রেস দেশের শ্রমজীবী মহিলাদের জন্য হোস্টেল সংখ্যা দ্বিগুণ করবে। প্রতিটিজেলায় একটি করে হোস্টেল করার পরিকল্পনা রয়েছে।

Adani-Ambani: আদানি -আম্বানি 'একজোট', ভোটের আগেই চমকে দেওয়ার মত তথ্য প্রকাশ্যে

 

Read more Articles on
Share this article
click me!