Lok Sabha Election 2024: গৃহহীন ভোটাররা কীভাবে লোকসভা নির্বাচনে ভোট দেবেন? কী ব্যবস্থা নির্বাচন কমিশনের?

ভারতে এখনও বহু মানুষ গৃহহীন। কিন্তু নির্বাচনে তাঁরাও যোগ দেন। এবারের লোকসভা নির্বাচনেও গৃহহীন ভোটারদের যোগদান নিশ্চিত করতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন।

Soumya Gangully | Published : Mar 20, 2024 11:19 AM IST / Updated: Mar 20 2024, 05:23 PM IST

এবারের লোকসভা নির্বাচনে গৃহহীন ভোটাররাও যাতে ভোটদান করতে পারেন, সেটা নিশ্চিত করতে চাইছে নির্বাচন কমিশন। ভোটার তালিকায় নাম থাকলে এবং পরিচয়পত্র থাকলে সবাই ভোট দিতে পারবেন। এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। গৃহহীন ভোটারদের ভোট দেওয়ার জন্য নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন করতে হবে। এর আগে যাঁরা কখনও ভোট দেননি, তাঁরাও এবারের লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। ভোটার তালিকায় নাম যুক্ত করার জন্য ৬ নম্বর ফর্ম পূরণ করতে হবে। বাড়ির নির্দিষ্ট ঠিকানা সংক্রান্ত প্রমাণপত্র দিতে না পারলেও ভোটার তালিকায় নাম যুক্ত করা সম্ভব। তবে নির্দিষ্ট ঠিকানা উল্লেখ করতে হবে। সংশ্লিষ্ট ভোটার সেই ঠিকানায় থাকেন কি না, সেটা সেখানে গিয়ে খতিয়ে দেখবেন বুথ স্তরের আধিকারিকরা। তাঁদের রাতে সেই ঠিকানায় গিয়ে খোঁজ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

৬ নম্বর ফর্ম কেন গুরুত্বপূর্ণ?

গৃহহীন বা নির্দিষ্ট ঠিকানা না থাকা ব্যক্তিদের ভোটার তালিকায় নাম যুক্ত করার ক্ষেত্রে ৬ নম্বর ফর্ম অত্যাবশ্যকীয়। কেউ যদি ঠিকানা বদলে থাকেন বা কোনওদিন নির্দিষ্ট ঠিকানায় না থাকেন, তাহলে ৬ নম্বর ফর্ম পূরণ করে ভোটার তালিকায় নাম যুক্ত করতে পারেন। নির্বাচন কমিশনের সরকারি ওয়েবসাইট বা ভোটার হেল্পলাইন মোবাইল অ্যাপের মাধ্যমে ৬ নম্বর ফর্ম পূরণ করা যায়। এছাড়া নির্দিষ্ট বুথে গিয়ে আধিকারিকের কাছ থেকে ৬ নম্বর ফর্ম নিয়ে সেটা পূরণ করেও জমা দেওয়া যায়। ভোটার তালিকায় নাম যুক্ত করতে হলে নাম, বয়স, জন্মতারিখ, ঠিকানা, ফোন নাম্বার, ই-মেইল আইডি দিতে হবে। অন্য কোনও পরিচয়পত্র এবং ঠিকানা সংক্রান্ত প্রমাণপত্র দিতে হবে। গৃহহীন ভোটারদের ক্ষেত্রে অবশ্য ঠিকানার প্রমাণপত্র জমা দেওয়া আবশ্যক নয়। অনলাইনে ফর্ম পূরণ করলে ই-মেইল আইডি-তে একটি লিঙ্ক আসবে। সেই লিঙ্কের মাধ্যমে ভোটার আইডি-র বিষয়ে খোঁজ নেওয়া যাবে। ৬ নম্বর ফর্ম পূরণ করে জমা দেওয়ার পর ৩০ দিনের মধ্যেই ভোটার আইডি পাওয়া যায়।

ভারতের নাগরিক হলেই ভোটার তালিকায় নাম যুক্ত করা সম্ভব

দেশের বিভিন্ন শহরে বহু মানুষ রাস্তার ধারে, সেতুর তলায়, ফুটপাথে দিন কাটান। তাঁরাও যাতে ভোটার তালিকায় নাম যুক্ত করে লোকসভা নির্বাচনে ভোট দিতে পারেন, সেটা নিশ্চিত করতে চাইছে নির্বাচন কমিশন

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কোন কালো পথে রাজনৈতিক দলগুলো টাকা খরচ করছে? জেনে নিন কীভাবে নজরদারি চালাচ্ছে নির্বাচন কমিশন

প্রথম দফার ভোটের জন্য আজ থেকে শুরু মনোনয়ন জমা, বিশেষ বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচনে বাংলায় বিরোধীরাই বিজেপিকে জিতিয়ে দেবে, চমকে দেওয়ার মত ভবিষ্যদ্বাণী প্রশান্ত কিশোরের

Read more Articles on
Share this article
click me!