PM Modi: ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত পুতিন, অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর

ভারত-রাশিয়া কূটনৈতিক সম্পর্ক বরাবরই ভালো। স্বাধীনতার পর থেকে ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী রাশিয়া। এই বন্ধুত্বের সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Soumya Gangully | Published : Mar 20, 2024 10:13 AM IST / Updated: Mar 20 2024, 04:19 PM IST

ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বললাম। রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ফের নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানিয়েছি। আমরা একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছি। ভারত-রাশিয়ার বিশেষ কৌশলগত বোঝাপড়া বৃদ্ধি করা এবং এই বিশেষ সম্পর্ক আরও গভীর করে তোলার জন্য আগামী বছরগুলিতে আমরা একসঙ্গে কাজ করব।’ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর বেশ কয়েকবার পুতিনের সঙ্গে দেখা হয়েছে মোদীর। তাঁদের ব্যক্তিগত সম্পর্ক অত্যন্ত ভালো। এই সম্পর্ক বজায় রাখাই মোদী ও পুতিনের লক্ষ্য।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বয়স ৭১ বছর। তিনি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭.৯৭ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। রবিবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। গত ২০০ বছরের ইতিহাসে রাশিয়ায় সবচেয়ে বেশি সময় ধরে প্রেসিডেন্ট হিসেবে থাকার নজির গড়তে চলেছেন পুতিন। তাঁর আমলে ভারত-রাশিয়া সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। ভবিষ্যতে এই সম্পর্কের আরও উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

 

 

ভারত-রাশিয়া কূটনৈতিক সম্পর্কের উন্নতির উদ্যোগ

পুতিন ফের রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাঁকে ফোন করেন মোদী। তাঁরা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সারা বিশ্বে উদ্বেগ তৈরি হয়েছে। শান্তি ফেরানোর ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিচ্ছে ভারত। আলোচনা ও কূটনীতির মাধ্যমে শান্তি ফেরানোর পক্ষে মতপ্রকাশ করেছে ভারত। বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে একসঙ্গে কাজ করতে চাইছে ভারত ও রাশিয়া। বিভিন্ন ইস্যুতে পারস্পরিক স্বার্থ বজায় রাখার বিষয়ে একমত হয়েছেন মোদী ও পুতিন। তাঁরা যোগাযোগ বজায় রেখে একসঙ্গে এগিয়ে যেতে চাইছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Russia Ukraine War: 'ভ্লাদিমির পুতিনকে মেরে ফেলা হবে', রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কে এ কি বললেন এলন মাস্ক!

World's Powerful Country: পিছিয়ে রয়েছে নরেন্দ্র মোদীর দেশ! ক্ষমতাসীন দেশের তালিকায় একেবারে ওপরে চিন, রাশিয়া

রাশিয়া ইউক্রেন যুদ্ধের সরাসরি প্রভাব ভারতের নিরাপত্তায়! রীতিমত চিন্তায় প্রতিরক্ষা বিভাগ, জানুন বিস্তারিত

Read more Articles on
Share this article
click me!