Congress: আবারও কোনঠাসা হবে কংগ্রেস, রইল ইন্ডিয়া জোটের পথে পাঁচটি বড় কাঁটা

আগামিকাল , মঙ্গলবার বা বুধবার সন্ধ্যায় ইন্ডিয়া জোটের বৈঠক হবে দিল্লিতে। কিন্তু কেন এই বৈঠক তার উত্তর এখনও নেই। তবে ২০২৪ সালের নির্বাচন কংগ্রেসের সামনে বড় চ্যালেঞ্জ।

 

Saborni Mitra | Published : Jun 3, 2024 6:25 PM IST

এক্সটি পোলে গোটা দেশে গেরুয়া ঝড়ের ইঙ্গিত দিয়েছে। কংগ্রেস ও ইন্ডিয়া জোট ১০০-১৫০-র মধ্যেই আটকে যাবে বলেও দেশের অধিকাংশ বুথ ফেরত সমীক্ষায়। তারই মধ্যে ফল প্রকাশের দিনে ইন্ডিয়া জোটের বৈঠক দিল্লিতে। সূত্রের খবর আগামিকাল , মঙ্গলবার বা বুধবার সন্ধ্যায় ইন্ডিয়া জোটের বৈঠক হবে দিল্লিতে। কিন্তু কেন এই বৈঠক তার উত্তর এখনও নেই। তবে ২০২৪ সালের নির্বাচন কংগ্রেসের সামনে বড় চ্যালেঞ্জ। কারণ এই নির্বাচনই কংগ্রেসের জীবন মরণ প্রশ্ন।

১। কংগ্রেস জোট বেঁধেছে

২০১৯ সালে কংগ্রেস জোট বাঁধতে সক্ষম হয়নি। একা একাই লড়াই করেছিল বিজেপির বিরুদ্ধে। এবার কিন্তু কংগ্রেস জোট বেঁধেছে। বিরোধী জোট হিসেবে ইতিমধ্যেই একাধিক রাজ্যে নির্বাচনে লড়াই করেছে। জোটের একাধিক বৈঠক হয়েছে। কিন্তু জোট কতটা সফল তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণে পশ্চিমবঙ্গ কেরল-সহ একাধিক রাজ্যে জোট হয়নি। বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেস জোটের দলগুলির বিরুদ্ধেই লড়াই করেছেন।

২। উত্তর ভারতে কংগ্রেস

গত দুটি লোকসভা নির্বাচনে কংগ্রেস উত্তর ভারতে ধ্বস্ত হয়েছে। ১০০ আসনও পার করতে পারেনি। গত নির্বাচনে কংগ্রেস তাও রাজস্থানের দখল নিজেদের হাতে রেখেছিল। কিন্তু এবার তাও নেই। ২০১৪ সালে ৪৪টি আসন পেয়েছিল উত্তর ভারত থেকে আর ২০১৯ সালে পেয়েছিল ৫২টি আসন। কিন্তু ভারতের যা রাজনৈতিক অবস্থা তাতে দিল্লির মসনদ দখল রাখতে গেলে কমপক্ষে ১০০র বেশি আসন পাবে। হিন্দি বলয় বিজেপির শক্ত ঘাঁটি হিসেবেই পরিচিত। রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ-সবই বিজেপির দখলে।

৩। কর্ণাটকে স্বস্তি

কংগ্রেস শেষ বিধানসভা নির্বাচনে কর্ণাটক দখল করেছে। যা দক্ষিণে শক্তির শক্তি বাড়িয়েছে। এই অবস্থায় দক্ষিণের বাকি রাজ্যগুলিকে কংগ্রেস বিজেপির তুলনায় শক্তিশালী। কিন্তু এবার মোদী দক্ষিণে বিশেষ নজর দিয়েছেন। কন্যাকুমারীতে তাঁর ধ্যানও তাৎপর্যপূর্ণ। এই অবস্থায় দক্ষিণে বিজেপির আসন বাড়তে পারে বলেও আশঙ্কা।

৪। জোটের নেতা

লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শেষ। তারপরে বৈঠকও করেছে ইন্ডিয়া জোট। কিন্তু এখনও জোটের নেতার নাম ঘোষণা হয়নি। এই অবস্থায় নরেন্দ্র মোদী নেতা হিসেবে গোটা নির্বাচনে একাই সমস্ত প্রচারের আলো শুষে নিয়েছেন। সেখানেই অনেকটা পিছিয়ে রয়েছে কংগ্রেস তথা জোট।

৫। কংগ্রেসের গোষ্ঠী দ্বন্দ্ব

কংগ্রেসের গোষ্ঠী দ্বন্দ্ব সবথেকে বড় আর শক্ত কাঁটা জয়ের পথে। পশ্চিমবঙ্গ থেকে শুরু করে প্রায় সমস্ত রাজ্যেই কংগ্রেসের গোষ্ঠী সমস্যা রয়েছে। অন্যদিকে উত্তরের এক রাজ্যে ইতিমধ্যেই বিজেপির জয়- যা অনেকটাই আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে গেরুয়া শিবিরের।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Viral Polao Kaku : চাকরি হারিয়ে পোলাও-মাংস বিক্রি, জানেন মধ্যমগ্রামের সন্দীপের জীবন যুদ্ধের কাহিনী?
Suvendu Adhikari : 'চড় মারলে রসগোল্লা খাওয়াবো?' 'কড়া ওষুধ' বলে দিলেন শুভেন্দু, দেখুন
Murshidabad news: আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার বিজেপি প্রধান,চাঞ্চল্য এলাকায়
Suvendu Adhikari : 'বিজেপি লিড পেলেই তৃণমূলের অত্যাচার শুরু' গুরুতর অভিযোগ শুভেন্দুর
Suvendu Adhikari : 'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু