Winter Session: বিরোধীদের তুমুল হট্টগোল, কৃষি আইন প্রত্যাহার বিল পাস করল সরকার

সংসদের শীতকালীন অধিবেশনের (Winter Session) প্রথম দিনই বিরোধীদের হইহট্টগোলে মূলতুবি সভা। তারমধ্যএই কৃষি আইন বাতিল বিল, ২০২১ (Farm Laws Repeal Bill, 2021) পাস করল সরকার। 
 

amartya lahiri | Published : Nov 29, 2021 7:41 AM IST / Updated: Nov 29 2021, 01:29 PM IST

সোমবার থেকে শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session)। বিরোধী সাংসদদের হইহট্টগোলের মধ্যে প্রথমদিনই লোকসভা, কৃষি আইন বাতিল বিল, ২০২১ (Farm Laws Repeal Bill, 2021) পাস করল। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar) বিরোধীদের তীব্র শোরগোলের মধ্যেই লোকসভায় এই বিলটি পেশ করেন। বিরোধী সাংসদরা এই বিষয়ে সভায় আলোচনার দাবি জানাতেই, সরকারের পক্ষ থেকে এই বিলটি পেশ করা হয়। 

সরকার তিনটি আইনই বাতিল করার সিদ্ধান্ত নিলেও, বিরোধীরা সংসদে ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) আইন প্রণয়নের জন্য কৃষকদের দাবি নিয়ে সভায় সরকারকে কোণঠাসা করার চেষ্টা করে। বিরোধীদের তীব্র হইহট্টগোলের মধ্যে, দুপুর ১২টা পর্যন্ত মুলতবি করা দেওয়া হয় লোকসভার কার্যক্রম।

আরও পড়ুন - Farmer Protest: প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ না করলেও পারতেন, মহাপঞ্চায়েতে বললেন কৃষক নেতা

আরও পড়ুন - Farmer Protest: কৃষি মন্ত্রীর ঘরে ফেরার আর্জি, তারপরেও কৃষক-সরকার টানা পোড়েন অব্যাহত

আরও পড়ুন - Farm Laws Repealed: কালই মন্ত্রিসভার প্রথম পদক্ষেপ, শীতকালীন অধিবেশনেই বাতিল হচ্ছে কৃষি আইন

শাসক দল বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেস, এদিন তাদের সব সাংসদদের সভায় উপস্থিত থাকার হুইপ জারি করেছিল। এদিকে সংসদ অধিবেশন শুরুর আগে ৩১টি দলের ৪২ জন সাংসদ সর্বদলীয় বৈঠকে অংশ নেন। যদিও এই বৈঠকে যোগ দেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তিনি জানিয়েছেন, সংসদের এই শীতকালীন অধিবেশন খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেছেন, সরকার প্রতিটি প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত।

শীতকালীন অধিনেবেশনের প্রথমদিনই লোকসভায় কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরী 'আইনী গ্যারান্টি দ্বারা সমর্থিত সমস্ত ফসলের ন্যূনতম সমর্থন মূল্য ঘোষণা' করার বিষয়ে সরকারকে আলোচনার জন্য প্রশ্নোত্তর পর্ব স্থগিত করার নোটিশ দিয়েছেন। আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিং আবার ২৬৭ ধারার অধীনে বিজনেস নোটিশ দিয়ে, 'কৃষকদের জন্য ন্যূনতম সমর্থন মূল্যের আইনি গ্যারান্টি' নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন।

কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর লোকসভায় স্থগিতাদেশ দেওয়ার নোটিশ দিয়ে সরকারকে তিনটি কৃষি আইন বাতিল করার উদ্যোগ নিতে এবং দিল্লি সীমান্তে কৃষকদের বিক্ষোভের সময় গত এক বছরে নিহত ৭০০ জন কৃষকের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করার নির্দেশ দাবি করেন। সিপিআই সাংসদ বিনয় বিশ্বম রাজ্যসভায় বিজনেস স্থগিত করার নোটিশ দিয়ে ন্যূনতম সমর্থন মূল্যের আইনি গ্যারান্টি নিশ্চিত করার বিষয়ে আলোচনার দাবি করেছেন। কংগ্রেস সাংসদ মনীশ তিওয়ারি, 'কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে প্রাণ হারিয়েছেন, এমন কৃষকদের রেকর্ড তৈরি করতে এবং তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার' নির্দেশ দেওয়ার বিষয়ে আলোচনার জন্য লোকসভা স্থগিতকরণের নোটিশ দিয়েছেন।

Share this article
click me!