Asianet News BanglaAsianet News Bangla

Farmer Protest: কৃষি মন্ত্রীর ঘরে ফেরার আর্জি, তারপরেও কৃষক-সরকার টানা পোড়েন অব্যাহত

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, এমএসপি কমিটি গঠনের সঙ্গে সঙ্গেই এই বিষয় নিয়ে কৃষকদের দাবিগুলি পুরণ করা হয়েছে। এই কমিটিতে কৃষক সংগঠনের প্রতিনিধিরাও থাকবে। 

msp committee to be formed now go home says union agri minister to farmer bsm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 6:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আন্দোলনকারী কৃষকদের (Farmet) সঙ্গে কেন্দ্র সরকারের টানাপোড়েন এখনও অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ক্ষমা চেয়ে তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার (3 Farm Law Repled) করার পরেই অধিকাংশ কৃষক এখনও আন্দোলনস্থল ছাড়েননি। বর্তমানে নূন্যতম সহায়ক মূল্যের (MSP) দাবিতে তাঁরা অনড় রয়েছেন। এই অবস্থায়  দাঁড়িয়ে শনিবার কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar) কৃষকদের উদ্দেশ্যে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নূন্যতম সহায়ক মূল্যকে আরও স্বচ্ছ ও কার্যকর করার জন্য একটি কমিটি গঠনের কথা ঘোষণা করেছেন। পাশাপাশি আন্দোলন বন্ধ করে তিনি কৃষকদের বাড়ি ফেরারও পরামর্শ দিয়েছেন। 

কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, এমএসপি কমিটি গঠনের সঙ্গে সঙ্গেই এই বিষয় নিয়ে কৃষকদের দাবিগুলি পুরণ করা হয়েছে। এই কমিটিতে কৃষক সংগঠনের প্রতিনিধিরাও থাকবে। তারপরই কেন্দ্রীয় কৃষি মন্ত্রী আন্দোলনকারী কৃষকদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান। তিনি আরও বলেন তিনটি কৃষি আইন বাতিল করার পরেও কৃষকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। কিন্তু কৃষকদের এই আন্দোলন চালিয়ে যাওয়ার আর কোনও মানে হয় না। 'কৃষকদের আন্দোলন শেষ করে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি', বলেও মন্তব্য করেন তিনি। 

NITI Aayog Poverty Index: সেরার কৃতিত্ব কার, তাই নিয়ে তরজা কংগ্রেস ও সিপিএম-এর

Oil price: করোনার নতুন রূপ ওমিক্রনের দাপট, প্রভাব ফেলল জ্বালানি তেলের দামের ওপরেও

Covid 19: করোনার নতুন রূপ ওমিক্রনের আতঙ্ক, পরিস্থিতি পর্যালোচনা প্রধানমন্ত্রী মোদীর

অন্যদিকে শনিবার আন্দোলনকারী কৃষকরা জানিয়েছেন তাঁদের সংসদ চলো অভিযান পিছিয়ে দেওয়া হয়েছে।  আগামী ২৯ নভেম্বের কেন্দ্রীয় সরকার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনেই এই কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করবে। তার ঠিক দুই দিন আগেই কৃষকরা তাঁদের পূর্ব ঘোষিত কর্মসূচি থেকে সরে এসেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী ২৯ নভেম্বরই তাঁদের সংসদ অভিযানের কথা ছিল। 

এদিন আন্দোলনকারী কৃষকরা জানিয়েছেন তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন। সেই চিঠিতে তাঁরা তাঁদের দাবিগুলি জানিয়েছেন। তাঁদের দাবিগুলি হল, আন্দোলনে অংশগ্রহণকারী মৃত কৃষকদের ক্ষতিপুরণ দিতে হবে। কৃষকদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। খড় পোড়ানো মামলা তুলে নিতে হবে। বিদ্যুৎ বিল বাতিল করতে হবে। কৃষকদের দাবি এক বছর ধরে চলা আন্দোলনে অংশ নিয়ে প্রায় ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। তাঁরা সরকারকে ৪ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা দিয়েছেন। তারপরই তাঁদের পরবর্তী পদক্ষেপ ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন তাঁরা। 

সংসদে শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আগামী সোমবার। অধিবেশনের প্রথম দিনে সংসদে সমস্ত সাংসদদের উপস্থিত থাকার জন্য বিজেপি-র পক্ষ থেকে হুইপ জারি করা হয়েছে। হত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আচমকাই কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করে আন্দোলনকারী কৃষকদের বাড়ি ফিরে যাওয়ার কথা বলেছিলেন। কিন্তু তা কৃষকরা প্রত্যাহার করে সংসদে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios