Asianet News BanglaAsianet News Bangla

Farmer Protest: প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ না করলেও পারতেন, মহাপঞ্চায়েতে বললেন কৃষক নেতা

মহাপঞ্চায়েতে ভাষণ দিতে গিয়ে রাকেশ টিকায়েত বলেন কৃষি আইন বাতিল হওয়ার পরেও অনেকগুলি সমস্যা রয়েছে। সেগুলির সমাধান প্রয়োজন।

govt must talk to us we can start going home Rakesh tikait at kishan mahapanchayat bsm
Author
Kolkata, First Published Nov 22, 2021, 7:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নিজেদের অবস্থানে অনড় আন্দোলনকারী কৃষকরা (Farmer Protest)। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী সোমবার লখনউতে কিষাণ মহাপঞ্চায়ের (Kishan Mahapanchyat) আয়োজন করা হয়। সেখানেই সংযুক্ত কিষাণ মোর্চার নেতা রাকেশ টিকাইত (SKM leader Rakesh Tikait) জানিয়েছেন কেন্দ্রীয় সরকার তাঁদের সঙ্গে কথা বলা শুরু করলেই তাঁরা ঘরে ফিরে যেতে পারেন। রাকেশ টিকাইত জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের (3 Farm Laws Repealed) কথা ঘোষণা করাই যথেষ্ট নয়। তাঁদের আরও একাধিক দাবি রয়েছে, অবিলম্বে সেগুলিরও সমাধান চাইছেন তাঁরা। কৃষকদের দাবিগুলির অন্যতম হল নূন্যতম সহায়ক মূল্য বা মিমিমাল সাপোর্ট প্রাইস (MSP)। 

মহাপঞ্চায়েতে ভাষণ দিতে গিয়ে রাকেশ টিকায়েত বলেন কৃষি আইন বাতিল হওয়ার পরেও অনেকগুলি সমস্যা রয়েছে। সেগুলির সমাধান প্রয়োজন। যার অন্যতম হল নূন্যতম সাপোর্ট প্রাইস। তিনি আরও বলেন কৃষি আইন বাতিল করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এখনও পর্যন্ত কৃষকদের সঙ্গে কোনও রকম আলোচনা শুরু হয়নি। কেন্দ্রীয় সরকার যদি কৃষকদের সঙ্গে আলোচনা শুরু করে তাহলে তাঁরা আন্দোলনস্থল ছেড়ে বাড়ি ফিরে যেতে পারেন। 

Mamata On Tripura Violence: প্রধানমন্ত্রীর সামনে তুলবেন ত্রিপুরা ইস্যু, দিল্লি যাওয়ার আগে বললেন মমতা

Mamata Banerjee On BSF: 'গায়ের জোরে এলাকা দখল করতে দেব না', দিল্লি যাওয়ার আগে তোপ মমতার

টিকায়েত আরও বলেছেন প্রধানমনন্ত্রী আন্দোলন প্রত্যাহার করার আবেদন জানিয়েছেন। তিনটি কৃষি আইন বাতিল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুঃখ প্রকাশ করেছেন। সেই প্রসঙ্গে তুলে রাকেশ টিকায়েত এদিন বলেন প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করার কোনও দরকার ছিল না। তার পরিবর্তে তিনি নূন্যতম সহায়ক মূল্য ইস্যুতে কৃষকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিতে পারতেন। তিনি আরও বলেন কেন্দ্রীয় সরকার এমএসপি নিয়ে একটি কমিটি গঠন করেছে বলে ঘোষণা করা হয়েছে। কিন্তু সেই কমিটি গঠনের পরেও কোনও সমস্যার সমাধান হয়নি। ২০১১ সালে এই কমিটি এমএসপি নিশ্চিত করার সুপারিশ করেছিল। কিন্তু এখনও পর্যন্ত তা কার্যকর হয়নি বলেও অভিযোগ করেন তিনি। তাঁরা নতুন কোনও কমিটি চান না, আগের কমিটির সুপারিশ বাস্তবায়িত করুর সরকার- তেমনই দাবি আন্দোলনকারী কৃষকদের। স্বামীনাথন কমিশনের রিপোর্ট বাস্তাবায়িত করার দাবিও জানিয়েছেন সংযুক্তি কিষাণ মোর্চার নেতা। তিনি আরও বলেন কেন্দ্রীয় সরকার দেশকে বেসরকারি মাণ্ডিতে পরিণত করতে চাইছে। 

PM Modi: রবিবার প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে সর্বদলীয় বৈঠক, শীতকালীন অধিবেশন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা

এদিন মহাপঞ্চায়েতে রাকেশ টিকায়েত লাখিমপুর খেরির প্রসঙ্গও উত্থাপন করেন। তিনি বলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে গ্রেফতার করা বিক্ষোভকারীদের আরও একটি গুরুত্বপূর্ণ দাবি। ইতিমধ্যেই মন্ত্রীর ছেলেকে চার কৃষকদের পিষে হত্যা করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। তবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর গ্রেফতারের দাবিতে এখনও যে কৃষকরা অনড় রয়েছে তা স্পষ্ট করে দিয়েছেন রাকেশ। 

এদিন রাকেশ টিকায়েত আরও বলেন দেশের প্রধানমন্ত্রীকে তাঁরা কখনই দুর্বল করতে চান না। তবে আন্দোলনকারী কৃষকরা চান প্রধানমন্ত্রী তাদের সমস্যা সমাধানে প্রয়োজনী পদক্ষেপ করুক। প্রধানমন্ত্রী তাদের কথা না শুনতে আন্দোলন অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন কৃষক নেতা। সরকারকে কৃষকদের বিরুদ্ধে সমস্ত মালমা প্রত্যাহার করতে হবে বলেও জানিয়েছেন তিনি। রাকেশ টিকায়েত এদিন বলেন প্রায় এক বছর ধরে দিল্লির উপকণ্ঠে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাঁরা। তাঁদের এক বছর লেগেছে তিনটি কৃষি আইনের কুফল বোঝাতে। 

Follow Us:
Download App:
  • android
  • ios