আর্জেন্টিনার হস্তিনাপুর ফাউন্ডেশনের নেপথ্যে রয়েছেন এই বিদেশিনি, Maan Ki Baat-এ মোদীই করালেন পরিচয়

আজ থেকে ৪০ বছর আগে  অধ্যাপক আইডা আলব্রেখট তৈরি করেছিলেন হস্তিনাপুর ফাউন্ডেশন। এখন তাঁর বয়স ৯০। এদিকে এই মহিলার সঙ্গে ভারত যোগের বিষয়টিও বেশ আকর্ষণীয়।

Jaydeep Das | Published : Jan 30, 2022 9:26 AM IST

গান্ধীজির মৃত্যুবার্ষিকীতেই (anniversary of Gandhiji's death) মন কী বাত অনুষ্ঠানে(Maan Ki Baat program) দেশবাসীকে একাধিক নতুন বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এদিনের অনুষ্ঠানে একাধিক বিষয়ের অবতারণা করার পাশাপাশি হস্তিনাপুরের বৈদিক সভ্যতা (Vedic civilization of Hastinapur) নিয়েও ভাষণ দেন মোদী। পাশাপাশি ভারতের এই বৈদিক ঐতিহ্য কী ভাবে বিশ্বের অন্যান্য প্রান্তে ছড়িয়ে পড়েছে সেই প্রসঙ্গে একাধিক তথ্য তুলে ধরতে দেখা যায় প্রধানমন্ত্রীকে।  যা নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। অনেক বলছেন ফের একবার মন কি বাতের অনুষ্ঠান মারফত হিন্দুত্ববাদের প্রচার করে ফেললেন মোদী। যা নিয়ে তৈরি হয়ছে বিতর্ক। 

এদিনের অনুষ্ঠানেই মোদী বলেন, "আজ আমি আপনাকে আর্জেন্টিনায় ভারতীয় সংস্কৃতির ছাপ কীভাবে পড়েছে সেই বিষয়ে কিছু কথা বলব। আমাদের সংস্কৃতির কদর রয়েছে সেদেশে। ২০১৮ সালে আর্জেন্টিনা সফরের সময়, আমি একটি যোগ প্রোগ্রামে অংশ নিয়েছিলাম। সেদেশেই রয়েছে আর্জেন্টিনার সংগঠন হস্তিনাপুর ফাউন্ডেশন। শুনলে হয়তো অবাক হবেন, কোথায় আর্জেন্টিনা,আর সেখানেও হস্তিনাপুর ফাউন্ডেশন! এই ফাউন্ডেশন আর্জেন্টিনায় ভারতীয় বৈদিক ঐতিহ্যের প্রচারের কাজ করে আসছে। এই ভাবেই আমাদের দেশের গরিমা আজ বিশ্বের অন্যান্য প্রান্তে ছড়িয়ে পড়ছে। "

আরও পড়ুন- করোনা টিকাকরণে দেশকে নতুন দিশা দেখাচ্ছে কিশোর-কিশোরীরা, উচ্ছ্বসিত প্রশংসা মোদীর

প্রসঙ্গত উল্লেখ্য আজ থেকে ৪০ বছর আগে  অধ্যাপক আইডা আলব্রেখট তৈরি করেছিলেন হস্তিনাপুর ফাউন্ডেশন। এখন তাঁর বয়স ৯০। এদিকে এই মহিলার সঙ্গে ভারত যোগের বিষয়টিও বেশ আকর্ষণীয়। যখন তাঁর বয়স ১৮ তখন তিনি প্রথম ভারতীয় সংস্কৃতির শক্তির সাথে পরিচিত হন। তিনি ভারতেও অনেকটা সময় কাটিয়েছেন। তিনি ভগবদ্গীতা এবং উপনিষদ সম্পর্কে গভীরভাবে অধ্যয়ন করেছিলেন বলে জানা যায়। আজ গোটা বিশ্বজুড়ে হস্তিনাপুর ফাউন্ডেশনের ৪০ হাজারের বেশি সদস্য রয়েছে। আর্জেন্টিনা এবং অন্যান্য ল্যাটিন আমেরিকার দেশে প্রায় ৩০টির বেশি শাখা রয়েছে এই সংগঠনের। এদিনের মন কি বাত অনুষ্ঠানে সেই বিষয়েও বিশদ বিবরণ দিতে দেখা যায় মোদীকে। 

আরও পড়ুন- শীঘ্রই উন্নতমানের ফুটবল স্টেডিয়াম পাচ্ছে লাদাখ, খেলো ইন্ডিয়া প্রকল্প নিয়ে বড় ঘোষণা মোদীর

এদিকে এদিনের মন কি বাত অনুষ্ঠানে আর্জেন্টিনার হস্তিনাপুর ফাউন্ডেশন নিয়ে বারেবারেই স্মৃতিরমন্থন করতে দেখা যায় মোদীকে। তিনি বলেন " সেদেশে থাকা আশ্রমটিও খুব মায়াবী। আশ্রমে বারোটি মন্দির তৈরি করা হয়েছেয যেখানে অনেক দেব-দেবীর মূর্তি রয়েছে। এই সবের কেন্দ্রে একটি বড় মন্দির রয়েছে যা অদ্বৈতবাদী ধ্যানের জন্য নির্মিত হয়েছে।"এদিকে ইতিমধ্যেই হস্তিনাপুর ফাউন্ডেশন স্প্যানিশ ভাষায় ১০০ টিরও বেশি বৈদিক ও দার্শনিক গ্রন্থ প্রকাশ করেছে বলেও জানা যায়। 

আরও পড়ুন- ফের বাড়ছে বিতর্ক, মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে নাম না করে বিজেপি-র তুলোধনা রাহুলের
 

Share this article
click me!