এথিক্স কমিটির আচরণ মৌখিক বস্ত্রহরণের মতই, স্পিকারকে চিঠি লিখে অভিযোগ মহুয়া মৈত্রর

লোকসভার স্পিকার ওম বিড়লাকে লেখা তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের চিঠি রীতিমত বিস্ফোরক। তিনি বলেছেন, এথিক্স কমিটিতে তাঁকে মৌখিকভাবে বস্ত্রহরণ করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 2, 2023 6:48 PM IST

এথিক্স কমিটির 'তিক্ত অভিজ্ঞতা'র কথা জানিয়ে স্পিকার ওম বিড়লাকে দুই পাতার লম্বা চিঠি লিখলেন মহুয়া মৈত্র। শুনানির সময় এথিক্স কমিটির চেয়ারম্যান তাঁর বিরুদ্ধে অশালীন, অনৈতিক , পক্ষপাতদুষ্ট আচরণ করেছেন বলেও অভিযোগ করেছেন। পাশাপাশি স্পিকারের কাছে একজন মহিলা সাংসদ হিসেবে সুরক্ষাও চেয়েছেন মহুয়া মৈত্র।

লোকসভার স্পিকার ওম বিড়লাকে লেখা তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের চিঠি রীতিমত বিস্ফোরক। তিনি বলেছেন, এথিক্স কমিটিতে তাঁকে মৌখিকভাবে বস্ত্রহরণ করা হয়েছে। তিনি বলেছেন এটি অত্যান্ত লজ্জার। তিনি লোকসভার মাত্র ৭৮ জন মহিলা সদস্যের মধ্যে একজন। এদিন ওম বিড়লাকে লেখা তাঁর চিঠিকে অভিযোগের আঙুল ছিল কমিটির চেয়ারম্যান তথা বিজেপি সাংসদ বিনোদ সোনকরের বিরুদ্ধে। মহুয়া অভিযোগ করেছেন, কমিটির আরও পাঁচ সদস্য তাঁর পাশে দাঁড়িয়ে সোনকরের প্রশ্নে আপত্তি জানায়। কিন্তু সেদিকে কর্ণপাত না করে চেয়ারম্যান অশালীন প্রশ্ন করতেই থাকেন। তাঁর অভিযোগ এথিক্স কমিটি শুনানির নামে মৌখিকভাবে তাঁকে বেআব্রু করতে চেয়েছেন। এথিক্স কমিটির বিরুদ্ধে একডজন অভিযোগ করেন মহুয়া মৈত্র।

সংসদে প্রশ্ন করার জন্য মহুয়া মৈত্র ২ কোটি টাকা ব্যবসারী দর্শন হিরানন্দানির থেকে নিয়েছেন কিনা জানতে চাওয়ার জন্যই তাঁকে হাজিরা দিতে নির্দেশ দিয়েছিল এথিক্স কমিটি। পাশাপাশি কমিটি জানতে চায় মহুয়া তাঁর সংসদীয় অ্যাকাউন্টের লগইন পাসওয়ার্ড কাউকে দিয়েছিলেন কিনা। বিদেশ থেকেও তাঁর অ্যাকাউন্ট লগইন করা হয়েছিল কিনা।

তবে কমিটি থেকে ওয়াকআউট করে বিরোধী সাংসদ মহুয়া মৈত্র জানিয়েছেন, বৈঠকে তাঁকে নানাভাবে অস্বস্তিকর প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। তিনি বলেন, বৈঠকে তিনি গালে হাত দিয়েছিলেন। সেই বিষয় নিয়েও তাঁকে বাজে কথা বলা হয়েছে। ওঁরা মহুয়ার চোখে জল নিয়েও প্রশ্ন করেছেন। পাল্টা তিনি সাংবাদিকদের প্রশ্ন করেন তাঁর চোখে কি জল রয়েছে। তিনি আরও বলেন, 'ওঁরা সবকিছুই ধরছিল। বাজে কথা বলছিলেন। এটা অতিরিক্ত ছিল!' সূত্রের খবর, মহুয়া রাতে কোন হোটেলে ছিলেন, কার সঙ্গে কথা বলেছেন, এই ধরনের ব্যক্তিগত প্রশ্ন করা হয়েছিল। বিএসপি সাংসদ দানিশ আলি জানিয়েছেন, মহুয়াকে যেভাবে আর যেসব প্রশ্ন করা হয়েছে তা অপমানজনক।

আরও পড়ুনঃ

'তিক্ত ব্যক্তিগত সম্পর্ক'-এর জের, এথিক্স কমিটির সামনে উপস্থিত হয়ে বললেন মহুয়া মৈত্র

'নোংরা প্রশ্ন করছেন ওঁরা', সংসদীয় এথিক্স কমিটি থেকে বেরিয়ে এসে বললেন মহুয়া

ট্রেনে সাবধান ধূমপায়ীরা! সিগরেটের ধোঁয়া সনাক্ত করতে ট্রেনে বসছে অত্যাধুনিক যন্ত্র

 

Share this article
click me!