ট্রেনে সাবধান ধূমপায়ীরা! সিগরেটের ধোঁয়া সনাক্ত করতে ট্রেনে বসছে অত্যাধুনিক যন্ত্র

ভারতীয় রেল সূত্রের খবর, ট্রেনের কোচগুলিতে বসানো হচ্ছে অত্যাধুনিক স্মোক ডিটেক্টর। যেগুলি সোজাসুজি ধূমপানকারীদের চিহ্নিত করবে।

 

Saborni Mitra | Published : Nov 2, 2023 5:52 PM IST

সাবধান ধূমপায়ীরা! এবার ট্রেনের মধ্যে লুকিয়ে সিগারেট বা বিড়ি খাওয়ার দিন শেষ হতে চলেছে। কারণ ভারতীয় রেল ট্রেনগুলিতে অগ্নিনির্বাপক ব্যবস্থা নিতে ট্রেনে অত্যাধুনিক যন্ত্র বসাতে চলেছে। তাই ট্রেনে এবার ধূমপান করলেই বিপদে পড়তে পারেন আপনিও।

এখনও লোকল ট্রেন বা দূরপাল্লার ট্রেন ধূমপান নিষিদ্ধ। স্টেশন থেকে শুরু করে ট্রেনের একাধিক কামরায় ঝোলানো রয়েছে নো-স্মোকিং বোর্ড। কিন্তু তাতেই থোড়াই কেয়ার! ট্রেনে লুকিয়েচুরিয়ে ধূমপান চলতই। যাত্রীদের এই বদ অভ্যাস এবার ত্যাগ করতে হবে ট্রেনে সফর করতে হলে।

ভারতীয় রেল সূত্রের খবর, ট্রেনের কোচগুলিতে বসানো হচ্ছে অত্যাধুনিক স্মোক ডিটেক্টর। যেগুলি সোজাসুজি ধূমপানকারীদের চিহ্নিত করবে। ফায়ার ডিটেকশন অ্য়ান্ড ব্রেক অ্যাপ্লিকেশন বা FDBA বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে ট্রেনের সমস্ত ধরনের ধোঁয়া আর আগুন লাগার ঘটনা রোধ করা যায়। ট্রেনে ধোঁয়া বা আগুন লাগার ঘটনা ঘটলে স্টিস্টেম সতর্কতা মোডে চলে যাবে। যাতে ট্রেন স্বয়ংক্রিয় ব্রেকের মাধ্যমে থেমে যায়।

মূলত এই সিস্টেম যে কোনও ধরনের ধোঁয়া নির্গত হলে তা সনাক্ত করবে। সিগারেটের মত সামান্য কোনও জিনিসের ধোঁয়াও সনাক্ত করবে। একটি রয়েছে সূক্ষ্ম স্মোক সেন্সর। এই যন্ত্রের মধ্যেই রয়েছে ধোঁয়া নিয়ন্ত্রণ প্যানেলে। যা বিশ্লেষণ করবে ধোঁয়ার ধরন। ধোঁয়ার ঘনত্ব কম হলে কন্ট্রোল প্যানেল অ্যালার্ট করে দেবে, ট্রেন চলতে থাকলেও কোচের ভিতর লাল বাতি জলবে। ধোঁয়া বেশি হলে ট্রেন আপনা থেকেই যেমে যাবে। ৬০ সেকেন্ড পরে আগুন লাগার কারণে কোচ খালি করে দেওয়ার কথা ঘোষণা করা হবে।

এই সিস্টেমটি ট্রেনে আগুন লাগার ঝুঁকি কমিয়ে দিতে পারবে। দূরপাল্লার ট্রেনের কোচগুলিতে ইনস্টল করা হয়েছে। সমস্ত পাওয়ার এবং প্যান্ট্রি কার কোচ এই ধরনের অগ্নি সনাক্তকরণ ব্যবস্থা থাকবে। পূর্ব রেলওয়ের দূরপাল্লার ট্রেনের ৮৭% এসি যাত্রীবাহী কোচ এফডিবিএ সিস্টেম দ্বারা সুরক্ষিত এবং বাকি ১৪৩ টি কোচে খুব শীঘ্রই এই জাতীয় ডিভাইস যুক্ত করা হবে।

আরও পড়ুনঃ

পাপমুক্তির সার্টিফিকেট মাত্র ১২ টাকায়, রাজস্থানের এই মন্দিরের গল্প আপনাকেও অবাক করবে

'নোংরা প্রশ্ন করছেন ওঁরা', সংসদীয় এথিক্স কমিটি থেকে বেরিয়ে এসে বললেন মহুয়া

Sachin Pilot: ঘর ভেঙেছে কংগ্রেস নেতা শচীন পাইলটের, গোপন খবর ফাঁস নির্বাচনী হলফনামায়

 

Share this article
click me!