উলটপুরাণ! বাঘকে তাড়া করছে পর্যটক, যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল বিতর্ক

ক ব্যক্তি হাতে মোবাইল ফোন নিয়ে ছুটছেন বাঘের পিছনে। দেখে মনে হচ্ছে এই ব্যক্তি একটি বাঘকে তাড়া করছে। ছোট্ট এই ক্লিপটি সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 6, 2023 12:21 PM IST

উল্টো ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। দেখা যাচ্ছে এক ব্যক্তি হাতে মোবাইল ফোন নিয়ে ছুটছেন বাঘের পিছনে। দেখে মনে হচ্ছে এই ব্যক্তি একটি বাঘকে তাড়া করছে। ছোট্ট এই ক্লিপটি সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হয়েছে। বনকর্তা (IFS) সুশান্ত নন্দা পোস্ট করেছেন এই ভিডিওটি। সম্ভবত ভিডিওটি শ্যুট করা হয়েছে দেশেরই কোনও অভয়ারণ্য থেকে। যেখানে বাঘ দেখে এই ব্যক্তি তাড়া করছে।

সুশান্ত নন্দা ভিডিওটি পোস্ট করার সময় লিখেছেন, 'এটা ভাইরাল হয়ে যাচ্ছে। সব ভুল কারণে. বাঘ পর্যটন স্থানীয় জীবিকা বজায় রাখে এবং সংরক্ষণে সহায়তা করে। গুটিকয়েক মূর্খদের এ ধরনের কর্মকাণ্ড এর বদনাম করছে। অনুগ্রহ করে এই ধরনের মূর্খতাপূর্ণ কাজ থেকে বিরত থাকুন এবং আপনার বন্ধুদের বন্যপ্রাণী সাফারির সময় বুদ্ধিমান হতে বলুন।'।

আপনিও দেখুন ভিডিওটি-

 

 

ভিডিওটি কোথায় শ্যুট করা হয়েছে সেটি এখনও স্পষ্ট নয়। তবে সেখানে দেখা যাচ্ছে এক ব্যক্তি বাঘকে তাড়া করছে। বাঘটি রয়েছে কয়েক মিটার দূরে। এক পর্যটকই গাড়ির বাইরে রয়েছে। বাকিরা সকলেই জিপ গাড়িতে রয়েছে। অনেকেই জিপে দাঁড়িয়ে দাঁড়িয়ে বাঘের ছবি তুলছে। কেউ অবশ্যই ভিডিও শ্যুট করেছে।

তবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটি তিনি রীতিমত বিতর্ক হয়েছে। কারণ অনেকেই বলেছেন দেশের অভায়ারণ্যে যারা এজাতীয় আচরণ করে তাদের থেকে অবশ্যই মোটা টাকা জরিমানা নেওয়া উচিৎ। অনেকেই দাবি করেছেন পশুপাখিদের একান্তে থাকতে দেওয়া জরুরি। পশু পাখিদের বিরক্ত না করাই শ্রেয়।

এক টুইটার ব্যবহারকারী অবশ্য লিখেছেন, ভারতীয় পর্যটক, ভ্রমণকারী , দর্শনার্থীদের বন বা সংরক্ষিত অভয়ারণ্যে নিয়ে যাওয়ার আগে তাদের নিয়ে ১০-১৫ মিনিটের একটি ওয়ার্কশপ করা জরুরি। বন্যপ্রাণীদের সঙ্গে কী আচরণ জরুরি তা নিয়ে আলোচনা করতে হবে। তাদের পরামর্শ দিতে হবে। অন্য এক ব্যবহারকারী জানিয়েছে, সংরক্ষিত বন এলাকায় গাইড বা ফরেস্ট গার্ডা থাকা অত্যান্ত জরুরি। তবে পর্যটকদের বন্যপ্রাণীদের নিয়ে সচেতন থাকা জরুরি। মানুষের প্রকৃতিকে বোঝা জরুরি। বন্যপ্রাণী আইন আরও কঠোর হওয়া জরুরি। এজাতীয় আইনভঙ্গকারীদের জন্য ৫০ হাজার টাকা জরিমানা প্রয়োজন নেই।

আরও পড়ুনঃ

প্রবল শীতে সাদা টিশার্টে রাহুল গান্ধী, ১১২ দিনে হরিয়ানার পানিপথে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা - দেখুন ছবিগুলি

আপ-বিজেপি সংঘর্ষে রণক্ষেত্র দিল্লির সিভিক সেন্টার, বাতিল মেয়র-ডেপুটি মেয়র নির্বাচন

রাজনীতির লড়াইয়ের আঁচ এবার প্রক্তন প্রধানমন্ত্রীর পরিবারে, অশোক গেহলটের 'গোপন কথটি রবে না গোপনে'

Share this article
click me!