Mann Ki Baat-আত্মনির্ভর ভারত প্রকল্প যুব প্রজন্মকে ব্যবসায় উৎসাহিত করছে, আশাবাদী মোদী

আত্মনির্ভর ভারত প্রকল্প নয়া আশা জাগাচ্ছে দেশের যুব সম্প্রদায়ের মনে। ৮০ তম মন কি বাত অনুষ্ঠানে এমনই আশার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Parna Sengupta | Published : Aug 29, 2021 6:57 AM IST

আত্মনির্ভর ভারত প্রকল্প নয়া আশা জাগাচ্ছে দেশের যুব সম্প্রদায়ের মনে। তাঁরা স্বপ্ন দেখতে শিখছে। চাকরি নয়, নিজের ব্যবসায় উদ্যম তৈরি হচ্ছে। এই উদ্যমই নতুন ভারত তৈরি করবে। ৮০ তম মন কি বাত অনুষ্ঠানে (Mann Ki Baat) এমনই আশার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এদিন মোদী বলেন স্টার্ট আপ নিয়ে আগ্রহ বাড়ছে। এতে দেশ নতুন নতুন শিল্পোদ্যোগী পাবে। পসার বাড়বে, ব্যবসা বাড়বে। 

প্রধানমন্ত্রীর দাবি এটাই গুরুত্বপূর্ণ মাহেন্দ্রক্ষণ। এই সময়েই দক্ষতা বাড়ানোর ওপরে জোর দিতে হবে, তবেই তৈরি হবে একের পর এক দক্ষ কর্মোদ্যোগী। দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে মাথায় রেখে নতুন ভারত গড়া হলে, সে ভারতের ভিত মজবুত বলে বলে জানান মোদী। 

মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী সংস্কৃত ভাষার প্রসারের ওপরে জোর দেন। তিনি বলেন যদি কেউ এই ভাষার ওপরে গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন, সেই কাজ প্রকাশ্যে নিয়ে আসতে হবে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিতে হবে। হ্যাশট্যাগ হবে #CelebratingSanskrit

এরই সঙ্গে গোটা দেশের স্বচ্ছতার ওপরে গুরুত্ব আরোপ করেন মোদী। তিনি বলেন স্বচ্ছ ভারত গোটা বিশ্বকে পথ দেখাচ্ছে। স্বচ্ছতা জীবনের অন্যতম অংশ। তাকে সঙ্গে নিয়ে চলতে হবে। দেশের সংস্কৃতি তারই পাঠ দেয়। এই কারণেই ভারতের সভ্যতা ও সংস্কৃতি গোটা বিশ্ব জুড়ে সমাদর পাচ্ছে। 

শুক্রবারের নমাজে এবার থেকে তালিবানদের গুরুত্ব বোঝাবেন ইমামরা, জারি ফতোয়া

মুসলিম নয়, শুধু হিন্দুদের আশ্রয় দিচ্ছে ভারত, দিল্লি থেকে বিতাড়িত হয়ে বিস্ফোরক আফগান সাংসদ

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

এদিন মন কি বাতে মেজর ধ্যান চাঁদকে স্মরণ করেন প্রধানমন্ত্রী মোদী। এরই সঙ্গে ফের শুভেচ্ছা জানালেন টেবিল টেনিসে মহিলা বিভাগে দেশকে রুপোর পদক দেওয়া ভাবিনা প্যাটেলকে। রবিবার প্রধানমন্ত্রী মোদী টুইট করে জানিয়েছেন, ভাবিনা প্যাটেল ইতিহাস রচনা করেছেন। তিনি ঘরে এনেছেন একটি ঐতিহাসিক রুপোর পদক। এর জন্য তাঁকে অভিনন্দন জানাই। তাঁর জীবন যাত্রা অণুপ্রেরণা দেবে। এবং  তরুণদের আরও খেলাধুলার প্রতি আকৃষ্ট করবে। 

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর রেডিও অনুষ্ঠান মন কি বাত -এর মাসিক সংস্করণে জাতির উদ্দেশে ভাষণ শুরু করেন। এটি ছিল প্রোগ্রামের ৮০ তম সংস্করণ। মোদীর বক্তব্য রবিবার সকাল ১১ টায় সরাসরি সম্প্রচারিত হয় অল ইন্ডিয়া রেডিও ও দূরদর্শনের প্রতিটি নেটওয়ার্কে। এছাড়াও ভাষণটি সম্প্রচার করা হয় AIR নিউজের ওয়েবসাইট www.newsonair.gov.in এবং newsonair মোবাইল অ্যাপে। এছাড়াও মন কি বাত অল ইন্ডিয়া রেডিও, ডিডি নিউজ, পিএমও এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারিত করা হয়। 

Share this article
click me!