I-Drone: আরও সহজ হবে টিকা অভিযান, দেশের শেষ প্রান্তে টিকা পৌঁছে দেবে ড্রোন


অন্ত্যোদয় প্রকল্পের অধীনে দেশের শেষ প্রান্তে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য পরিষেবা সহজে পৌঁছে দেওযার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডব্য আইসিএমআর এর ড্রোন রেসপন্স অ্যান্ড আউটরিচ চালু করেছেন। 

Asianet News Bangla | Published : Oct 4, 2021 1:14 PM IST

এবার ড্রোনের (Drone) মাধ্যমে সরবরাহ করা হবে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল সায়েন্সের (ICMR) আই -ড্রোন (I-Drone) প্রকল্পের উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডব্য (Mansukh Mandaviya )। তিনি বলেছেন প্রত্যন্ত এলাকায় ওষুধ সরবরাহ করা, গুরুতর পরিস্থিতিতে কঠিন ভৌগলিক এলাকায় স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার পাশাপাশি রক্তের নমুনা সংগ্রহের কাজে আগামী দিনে ড্রোনে ভূমিকা আরও গুরুত্বপূর্ণ  হয়ে উঠবে। এখন মূলত করোনাভাইরাসের টিকা (Coronavirus Vccine) সরবরাহের জন্যএই ড্রোনের ব্যবহার করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

অন্ত্যোদয় প্রকল্পের অধীনে দেশের শেষ প্রান্তে বসবাসকারী নাগরিকদের স্বাস্থ্য পরিষেবা সহজে পৌঁছে দেওযার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডব্য আইসিএমআর এর ড্রোন রেসপন্স অ্যান্ড আউটরিচ চালু করেছেন। প্রাথমিক অবস্থায় এটি শুধূমাত্র উত্তর পূর্বের জন্যই চালু করা হয়েছে। প্রকল্পের নাম আই ড্রোন। এটি একটি ডেলিভারি মডেল। এই প্রকল্পের মাধ্যেই জীবনরক্ষাকারী করোনা টিকা সকলের কাছে পৌঁছে দেওয়া যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। উদ্বোধান অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দূরদর্শী দৃষ্টিভঙ্গী ও নেতৃত্বকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন মোদীর নেতৃত্বে গোটা দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আজ একটি ঐতিহাসিক দিন। প্রযুক্তি আমাদের জীবনকে আরও সহজ করে দিচ্ছে বলেও জানিয়েছেন তিনি। 

UP Violence: কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে FIR দায়ের কৃষকদের, এখনও চাপা উত্তেজনা লাখিমপুর খেরিতে
কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন মাত্র ১২-১৫ মিনিটের মধ্যে ১৫  কিলোমিটার অতিক্রম করে ড্রোনগুলি ওষুধ ও টিকা সরবরাহ করতে রাপবে। বিষ্ণুপুর জেলা হাসপাতাল থেকে মণিপুরের লোকটাক হ্রদসহ প্রত্যন্ত এলাকায় ওষুধ পৌঁছে দেওয়া এখন খুবই সহজ কাজ। সড়কপথে বিষ্ণুপুর জেলা হাসপাতাল থেকে লোকটাক হ্রদের দূরত্ব প্রায় ২৬ কিলোমিটার। দুর্গম এই পাহাড়ি রাস্তা আর পার হতে হবে না। ড্রোনের মাধ্যমে প্রয়োজনীয় ওষুধপথ্য় পৌঁছে দেওয়া হবেয প্রথম দিকে ১০ এলাকায় কাজ করবে আটটি ড্রোন। পরবর্তীকালে ড্রোনের সংখ্যা আরও বাড়ান হবে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন দক্ষিণ এশিয়ায় এই প্রথম মেক ইন ইন্ডিয়া ড্রোন ব্যবহার করা হচ্ছে। 

Watch Video: লাখিমপুর খেরি যেতে বাধা, আটক অবস্থায় হাতে ঝাঁটা তুলে নিলেন প্রিয়াঙ্কা

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, ভারতের ভৌগলিক অবস্থান বৈচিত্র্যময়। দেশের প্রত্যন্ত এলাকায় প্রয়োজনীয় জিনিস সরবরাহ করার জন্য আগামী দিনে ড্রোনের ব্যবহার আরও বাড়বে বলেও আশা করা যেতে পারে। বর্তমানে গুরুত্বপূর্ণ রক্তের নমুনা সংগ্রহ, ওষুধ আর টিকা বিতরণের জন্য ড্রোনের ব্যবহার করা হচ্ছে। স্বাস্থ্য পরিষেবায় আগামী দিনে ড্রোন গেম চেঞ্জারের ভূমিকা নিতে পারে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। 

Covid Vaccine Price: দামের গেরোয়ে আটকে ZyCoV-D, Zydus Cadilaর টিকার দাম নিয়ে আলোচনা

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী বলেছেন ভারতের দুর্গম এলাকায় টিকা অভিযানকে আরও সহজ করে দেবে ড্রোন। তিনি মনে করিয়েদিয়েছেন এখনও এই দেশের বেশ কিছু প্রত্যন্ত এলাকা রয়েছে যেখানে পৌঁছান রীতিমত কষ্টসাধ্য ও সময় সাপেক্ষ। সেখানেই ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছানোর কাজ হবে। প্রথমে মণিপুর ও নাগাল্যান্ডেই ড্রোনের মাধ্যমে টিকা পৌঁছানোর কাজ শুরু হয়েছে। একই সঙ্গে আন্দামান ও নিকোবর দ্বীপের বেশ কিছু এলাকায় ড্রোনের মাধ্যমে  টিকা সরবরাহের অনুমতি দেওয়া হয়েছে। আইসিএমআর-এর সঙ্গে এই কাজে সহোগিতা করেছিল আইআইটি কানপুর। তারপরই পুরো প্রকল্পের অনুমোদন দিয়েছে বেসমরিক বিমান পরিবহন মন্ত্রক। 

Share this article
click me!