Asianet News BanglaAsianet News Bangla

UP Violence: কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে FIR দায়ের কৃষকদের, এখনও চাপা উত্তেজনা লাখিমপুর খেরিতে

আন্দোলনকারী কৃষকরা ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে অশিস মিশ্রর বিরুদ্ধে টিকোনিয়া থানায় অভিযোগ দায়ের করেছেন। 

lakhimpur kheri violence fir against union minister son bsm
Author
Kolkata, First Published Oct 4, 2021, 5:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উত্তর প্রদেশের (Uttar Pradesh) লাখিমপুর খেরি (Lakhimpur Kheri) এলাকায় কৃষক আন্দোলনকে (Farmer Protest) কেন্দ্র করে চার কৃষকসহ ৮ জনের মৃত্যুর (Farmer Death) ঘটনার ২৪ ঘণ্টা পরেও উত্তপ্ত গোটা রাজ্যা। লাখিমপুর খেরি এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। কেন্দ্রীয় কৃষি আইন পাশ হয়েছিল গত বছর। তারপর থেকেই আইনের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন কৃষকরা। লখিমপুর খেরির ঘটনাই কৃষক আন্দোলনের সবথেকে ভয়ঙ্কর ঘটনা বলেও দাবি করেছেন আন্দোলনকারী কৃষকরা। উত্তর প্রদেশে এই ঘটনাকে কেন্দ্র করে চার কৃষকের প্রাণ গেছে বলেও দাবি করা হয়েছে। 


আন্দোলনকারী কৃষকরা ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে অশিস মিশ্রর বিরুদ্ধে টিকোনিয়া থানায় অভিযোগ দায়ের করেছেন। মন্ত্রীর ছেলেসহ  ১৩ জনের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করা হয়েছে। তাদের বিরুদ্ধে হত্যা ও দঙ্গা করার অভিযোগও দায়ের করা হয়েছে। পুলিশ সূত্রের খবর একই পুলিশ স্টেশনে সুমিত জয়সওয়াল নামে এক ব্যক্তির বিরুদ্ধে দাঙ্গা ও হত্যাকাণ্ডের অভিযোগ দায়ের করা হয়েছে। টিকোনিয়া থানার এএইচও বালেন্দু গৌতম জানিয়েছেন দুটি এফআইআর দায়ের করা হয়েছে যার মধ্যে একটি এফআইআর দায়ের করা হয়েছে কৃষকদের অভিযোগের ভিত্তিতে। 


রবিবার কৃষক বিক্ষোভে উত্তাল লাখিমপুর খেরি তিনটি এসইউভি গাড়ি কৃষকদের মিছিলের ওপর দিয়ে চালিয়ে দেওয়া হয়। আন্দোলনকারী কৃষকদের অভিযোগ তিনটি বিলাসবহুল গাড়়ির একটি চালাচ্ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র। গতকাল থেকেই উঠে এসেছিল আশিসের নাম। যদিও রবিবারই কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন তাঁর ছেলে সেই সময় লাখিমপুর খেরি এলাকায় ছিল না। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন তাঁর ছেলের গাড়ি বিজেপি কর্মীরা নিয়ে গিয়েছিলে দলেরই কাজে। তাঁর ছেলে যদি ঘটনার সময় সেখানে উপস্থিত থাকলে তাহালে আশিসের বেঁচে ফেরার সম্ভাবনা থাকত না বলেও জানিয়েছেন তিনি।

lakhimpur kheri violence fir against union minister son bsm
কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের আটটি বিভাগের দায়িত্ব রয়েছে তাঁর ওপর। তিনি স্থানীয় একটি কৃষক পরিবার থেকে উঠে এসেছেন। রাজনীতিতে যোগ দেওয়ার আগে তিনি স্থানীয় ব্যবসায়ী হিসেবেও পরিচিত ছিলেন। তাঁর পরিবারের সঙ্গে কৃষিক্ষেত্রের যোগ রয়েছে। তাঁর ছেলে কৃষকদের পিষে হত্যা করেছে- একথা মানতে তিনি নারাজ। এই বিষয়ে তিনি পাল্টা আন্দোলনকারী কৃষকদের ঘাড়ে দায় চাপিয়েছিলেন। তিনি বলেছিলেন আন্দোলনাকারী কৃষকরা বিজেপি কর্মী সমর্থকদের গাড়ি ও মিছিল লক্ষ্য় করে পাথর ছুঁড়েছিল । হামলা চালিয়েছিল। তিনি বলেছিলেন তাঁর ছেলে একজন ব্যবসায়ী। তাই আশিস হামলার সময় সেখানে ছিল না। 

উত্তর প্রদেশের পুলিশের কড়া নিরাপত্তার ঘেরাটোপের মধ্যেই সোমবার আন্দোলনকারী সংযুক্ত কিষাণ মোর্চার নেতারা সেখানে পৌঁছেছেন। তাঁরা জানিয়েছেন মৃত চার কৃষক হল লাভপ্রীত সিং (২০). দলজিৎ সিং (৩৫), নচত্তার সিং (৬০) ও মাত্র ১৯ বছরের গুরবিন্দর সিং। স্থানীয় হাসপাতাল সূত্রেরখবর কৃষক নেতা তেজিন্দর সিং গতকালের ঘটনায় গুরুতর চোট পেয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios