Asianet News BanglaAsianet News Bangla

Covid Vaccine Price: দামের গেরোয়ে আটকে ZyCoV-D, Zydus Cadilaর টিকার দাম নিয়ে আলোচনা

সূত্রের খবর কেন্দ্রীয় সরকার এখনও জাইডাস ক্যাডিলার দেওয়া দামে সায় দেয়নি। বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে।

zydus cadila proposed rs 1900 for 3 dose covid vaccine zycov d bsm
Author
Kolkata, First Published Oct 3, 2021, 11:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খুব তাড়াতাড়ি দেশে আসছে শিশুদের টিকা জাইকভ ডি (ZyCoV-D) । টিকার দাম নির্ধারণেই ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনায় বসেছে টিকা প্রস্তুতকারক সংস্থা জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। সূত্রের খবর সংস্থা তিন জোডের টিকার দাম নির্ধারণ রয়েছে ১৯০০ টাকা। করোনাভাইরাসের  (Coronavirus) এই টিকাটি ১২ বছেরের বেশি বয়স্কদের দেওয়া যাবে। 

zydus cadila proposed rs 1900 for 3 dose covid vaccine zycov d bsm

সূত্রের খবর কেন্দ্রীয় সরকার এখনও জাইডাস ক্যাডিলার দেওয়া দামে সায় দেয়নি। বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। চলতি সপ্তাহে গোটা বিষয়টি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল খুব তাড়াতাড়ি জাইডাল ক্যাডিলার তৈরি করোনা বিরোধী টিকা জাইকোভ-ডিকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া দেওয়া হবে। গোটা দেশেই মূলত শিশুদের এই টিকা দেওয়া হবে। কিন্তু সংস্থাটি ১৯০০ টাকা দাম নির্ধারণ করায় কিছুটা হলেও সমস্যা তৈরি হয়েছে বলেও সূত্রের খবর। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সংস্থাটিকে ভ্যাকসিনের খরচ সংক্রান্ত সমস্ত দিক পুনর্বিবেচনা করতে বলা হয়েছে। সবদিক খতিয়ে দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

Farmer Protest: উত্তর প্রদেশের ঘটনার তীব্র নিন্দা মুখ্যমন্ত্রী মমতার, সোমবার লাখিমপুর যাচ্ছে TMC প্রতিনিধ দল

Farmer Protest: যোগীর রাজ্যে মন্ত্রীর ছেলের গাড়িতে পিষে মৃত ২ কৃষক, বিক্ষোভে উত্তর প্রদেশ

অন্য একটি সূত্র বলছে জাইকভ -ডি দার কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের থেকে আলাদা হবে। কারণ এটি তিন ডোজের টিকা। পাশাপাশি এই টিকা দেওয়ার জন্য সুচ ছাড়া জেট ইনজেক্টর ব্যবহার করা হবে। তাতে এই টিকা পার্শ্বপ্রতিক্রিয়া অনেকটাই কম হবে বলেও জানিয়েছে বিশেষজ্ঞরা। সূত্রের খবর সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে সুচ ফ্রি জেট ইনজেক্টরের দামই ৩০ হাজার টাকা। একটি জেট ইনজেক্টর ২০ হাজার ডোজ টিকা দিতে পারে। 

Aryan Arrest: শুধু আরিয়ান নয়, শাহরুখ পত্নী গৌরি খানেরও মাদককাণ্ডে জড়িয়ে পড়ার ইতিহাস রয়েছে

সূত্রের খবর কেন্দ্রের সঙ্গে জাইডাস ক্যাডিলার এখনও তিন দফা বৈঠক হয়েছে। কিন্তু তিনটি বৈঠকেই টিকার দাম নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি দুইপক্ষ। তবে ইতিমধ্যেই স্বাস্থ্য মন্ত্রক জাইকভ ডিটিকাটি দীর্ঘদিন ধরে রোগে আক্রান্ত  ১২-১৮ বছর বয়সীদের দেওয়ার জন্য সুপারিশ করেছে। খুব তাড়াতাড়ি বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসা হবে বলেও সূত্রের খবর। এই টিকাটিকে গত ২০ অগাস্ট  ড্রাগ কন্ট্রোল জরুরি ব্যবহারের জন্য ছাড় দিয়েছে। 

zydus cadila proposed rs 1900 for 3 dose covid vaccine zycov d bsm

Follow Us:
Download App:
  • android
  • ios