মেঘালয় বিধানসভা নির্বাচন ২০২৩: কংগ্রেসের ৫৫ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ, সাংসদ ভিনসেন্ট এইচ পল প্রতিদ্বন্দ্বিতা করবেন

এবার সাংসদ ভিনসেন্ট এইচ পল বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তালিকা অনুসারে, রাজ্য কংগ্রেস সভাপতি এবং শিলং সংসদীয় আসনের লোকসভা সাংসদ ভিনসেন্ট এইচ পল সুতাঙ্গা সাইপুং বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 10:27 AM IST

মেঘালয়ের বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেস ৫৫ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করেছে যা ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় নির্বাচন কমিটির দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুকুল ওয়াসনিক দিল্লিতে ৫৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেছেন। উল্লেখ্য, ২০১৮ সালে মেঘালয় বিধানসভা নির্বাচনে ৪৭ টি আসনে প্রার্থী দিয়েছিল বিজেপি। দুটি আসনে জিতেছিল। ৩২ টি আসনে জামানত জব্দ হয়েছিল। তৃণমূল কংগ্রেস প্রার্থী দিয়েছিল আটটি আসনে। ১০০ শতাংশ আসনেই জামানত জব্দ হয়েছিল। একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েছিল কংগ্রেস। ৬০ টি আসনে প্রার্থী দিয়ে ২১ টি আসনে জিতেছিল। এনসিপি জিতেছিল একটি আসনে। ১৯ টি আসনে জিতেছিল ন্যাশনাল পিপলস পার্টি। ছ'টি আসনে জিতেছিল ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি।

এবার সাংসদ ভিনসেন্ট এইচ পল বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন

তালিকা অনুসারে, রাজ্য কংগ্রেস সভাপতি এবং শিলং সংসদীয় আসনের লোকসভা সাংসদ ভিনসেন্ট এইচ পল সুতাঙ্গা সাইপুং বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সালেং এ সাংমাকে গাম্বেগ্রে (এসটি) বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে, সম্প্রতি তিনি জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) বিধায়ক হিসাবে পদত্যাগ করেছেন এবং ২৩ জানুয়ারী কংগ্রেসে যোগদান করেছেন, তিনি ২০১৮-এর প্রার্থী। নির্বাচনে বিধায়করা নির্বাচিত হয়েছেন।

টিকিট পেয়েছেন প্রাক্তন পুলিশ কর্মকর্তাও

প্রাক্তন পুলিশ অফিসার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা চ্যাম্পিয়ন আর সাংমা সোংসাক আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বেশ কয়েকজন প্রাক্তন বিধায়ক ও মন্ত্রীও আসন্ন বিধানসভা নির্বাচনে দলীয় টিকিট পেয়েছেন।

আটজন মহিলা প্রার্থী স্থান পেয়েছেন

বুধবার দলের সভাপতি মল্লিকার্জুন খার্গের সভাপতিত্বে সিইসির বৈঠকের পর প্রকাশিত প্রার্থীদের প্রথম তালিকায় আটজন মহিলা প্রার্থী রয়েছেন৷ এ ছাড়া ৫৫ প্রার্থীর বেশির ভাগই নতুন মুখ।

২০১৮ সালের নির্বাচনে কংগ্রেস ২১টি আসন পেয়েছিল

জেনে রাখা ভালো যে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, কংগ্রেস ৬০ সদস্যের বিধানসভায় ২১টি আসন জিতেছিল, কিন্তু পরে তার সমস্ত বিধায়ক তৃণমূল কংগ্রেস এবং ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টি সহ অন্যান্য দলে যোগদান করেছিল।

১২ জন বিধায়ক তৃণমূলে যোগ দিয়েছিলেন

প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার নেতৃত্বে বারোজন বিধায়ক (২০১০-২০১৮) ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থী হিসাবে জিতেছিলেন। যাইহোক, তৃণমূল ২০২১ সালের নভেম্বরে কংগ্রেসে যোগ দিয়েছিল, বর্তমানে উত্তর-পূর্ব রাজ্যে প্রধান বিরোধী হিসাবে পরিণত করেছিল।

Share this article
click me!