রাহুল গান্ধীর নিরাপত্তার অভাব, কাশ্মীরে ঢোকার মুখেই বন্ধ করে দেওয়া হল ভারত জোড়ো যাত্রা

নিরাপত্তার অভাবের কারণে রাহুল গান্ধীর নেতৃত্বে কাশ্মীরে প্রবেশের মুখেই বন্ধ করে দেওয়া হল কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। নিরাপত্তা নিয়ে অসন্তোষ কংগ্রেস নেতাদের।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 9:32 AM IST

নিরাপত্তার অভাব। আর সেই কারণে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড়ো যত্রা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে জম্মু ও কাশ্মীর প্রশাসন। শুক্রবার ভারত জোড়ো থামিয়ে দেওয়া হয়েছিল উপত্যকার প্রবেশপথ হিসেবে পরিচিত কাজীগুণ্ডের কাছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, নিরাপত্তা লঙ্ঘন আর ভিড়ের অব্যবস্থাপনার কারণেই যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছিল। অন্যদিকে কংগ্রেস নেতা রজনী পাটিল টুইট করে বলেন, 'রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রাকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে স্থানীয় প্রশাসন।' তিনিআরও বলেন, নিরাপত্তার ত্রুটির কথা কেন্দ্রীয় শাসিত অঞ্চলের প্রশাসন যেভাবে বলছে যা রীতিমত অন্যায়। স্থানীয় প্রশাসন এই যাত্রা সম্পর্কে আগে থেকে কোনও প্রস্তুতি নেয়নি, বলেও তিনি অভিযোগ করেন।

রাহুল গান্ধী কাজীগুণ্ডে পৌঁছানোর পরই পরিকল্পনা অনুসারে দক্ষিণ কাশ্মীরের ভেসুর দিকে হাঁটতে শুরু করেছিলেন। কিন্তু কংগ্রেসের কর্মীরা হঠাৎই দেখতে পান রাস্তায় কর্ডন রেখে দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীরের পুলিশ কর্ডন দেখতে পেলেও স্থানীয় পুলিশের কোনও লোক সেখানে ছিল না। পুলিশ প্রশাসনের ব্যক্তিরা অদৃশ্য ছিল বলেও অভিযোগ করছেন কংগ্রেস নেতারা।

শুক্রবার রাহুল গান্ধীর ১১ কিলোমিটার হাঁটার কথা ছিল। কিন্তু সবে সবে মাত্র ৫০০ মিটার হেঁটেছেন। তারপরই ভারত জোড়ো যাত্রা বন্ধ করে দেওয়া হল বলেও অভিযোগ করেন কংগ্রেস নেতারা। এক প্রবীণ কংগ্রেস নেতা বলেছেন, নিরাপত্তার কারণে, নিরাপত্তা ব্যবস্থা যে যাত্রাপথের অনুমোদন দিয়েছে সেই যাত্রাই বন্ধ করে দেওযা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না। তিনি আরও বলেছেন প্রশাসনের অব্যবস্থাপনার জন্য সাময়িক যাত্রা বন্ধ করে দিতে হয়। তিনি আরও বলেছেন রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানানোর জন্য এলাকার মানুষের ঢল নেমে এসেছিল রাস্তায়। তাঁরা রাহুল গান্ধীকে ঘিরে ধরেছিলেন। আর সেই সময়ই যাত্রা বন্ধ করে দেওয়া হয়। রাহুল গান্ধীর কাছ থেকে স্থানীয়দের সরিয়ে নিয়ে যাওয়া হয়। এটা কংগ্রেস নেতা কর্মীরা মেনে নেবে না বলেও জানান তিনি।

কংগ্রেস নেতা জানিয়েছেন, নিরাপত্তার অব্যবস্থাপনার কারণে রাহুল গান্ধীকে হাঁটতে দেওয়া হয়নি। শেষপর্যন্ত তাঁকে গাড়িতে করেই খানাবলের কাছে পৌঁছে দেওয়া হয়। সেখানেই রাত্রিযাপন করবেন রাহুল।

কংগ্রেস নেতা কেসি ভেনুগোলাপ জানিয়েছেন, কাজিগুন্ডা থেকে বিরতের পর হাঁটা শুরু করেছিলেন রাহুল। মাত্রা ২০ মিনিট তিনি হেঁটেছিলেন। কিন্তু তারপরই তাঁকে থামিয়ে দেওয়া হয়ছে। যাত্রাপথে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি। অথচ প্রবল ভিড় ছিল এইদিন। এরপরই রাহুল গান্ধীকে গাড়িতে করে তুলে নিয়ে যাওয়া হয়। কংগ্রেস নেতার অভিযোগ ভারত জোড়ো যাত্রায় যে পরিমাণ নিরাপত্তা দেওয়ার প্রয়োজন তা এদিন ছিল না। আর সেইকারণেই রাহুলকে হাঁটতে গেওয়া হয়নি।

জম্মু ও কাশ্মীর ন্যাশানাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহ রামবান জেলার বানিহাল থেকে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় সামিল হয়েছিল। শুক্রবার তিনি রাহুল গান্ধীর সঙ্গে কাশ্মীরে প্রবেশের জন্য প্রস্তুত হচ্ছিলেন। আব্দুল্লাহ রেলওয়ে স্টেশন থেকে রাহুল গান্ধীর সঙ্গে যোগ দেন। ট্রাক ইয়ার্ডে প্রায় ২ কিলোমিটার পথহেঁটে যান তিমি। তাঁর সঙ্গে ছিলেন দলের শীর্ষ স্থানীয় নেতারাও।

আরও পড়ুনঃ

প্রেমে সমস্যা, তরুণ ডাক্তার নিজের ৭০ লক্ষ টাকার গাড়িতে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দিল

পরীক্ষার্থীদের একদিনের ডিজিটাল - উপবাস করার পরামর্শ মোদীর, বলেন নিজেদের কাজে ফোকাস জরুরি

আজ সিভি আনন্দ বোসের সঙ্গে কথা বলতে পারেন অমিত শাহ, রাজভবনের হাতেখড়ি অনুষ্ঠানের তীব্র সমালোচনা দিলীপের

Share this article
click me!