Whatsapp: ভারতে বন্ধ হয়ে গেল ৭৪ লক্ষ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট, অভিযোগের ভিত্তিতে বিচার করে বন্ধ করল 'মেটা'

নিরাপত্তার রিপোর্টে ব্যবহারকারীদের অভিযোগ বিশদে বিশ্লেষণ করেছে মেটা সংস্থা। ১ থেকে ৩১ অগাস্টের মধ্যে ৭৪ লক্ষ ২০ হাজার ৭৪৮টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছে।

Sahely Sen | Published : Oct 2, 2023 8:32 AM IST

এক ধাক্কায় ৭৪ লাখ, অর্থাৎ প্রায় ৭.৪ মিলিয়ন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দিল মেটা সংস্থা। বহু অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষের নজরে আসা ‘খারাপ’ অ্যাকাউন্ট ব্যান করে দিল এই সংস্থা। মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভারত সরকারের ২০২১ সালের আইনি আইনকে মান্যতা দিয়ে এই অ্যাকাউন্টগুলিকে বন্ধ করে দিয়েছে। রিপোর্ট বলছে যে, ১ থেকে ৩১ অগাস্টের মধ্যে ৭৪ লক্ষ ২০ হাজার ৭৪৮টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করে দেওয়া হয়েছে। এগুলির মধ্যে আবার ৩৫ লক্ষ ৬ হাজার ৯০৫টি অ্যাকাউন্টকে  নিজে থেকে সক্রিয় হয়ে ব্যান করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অর্থাৎ, কোনওরকম অভিযোগ ছাড়াই ব্যান করে দেওয়া হয়েছে ৩৫ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট। 

১ মাসের ভিত্তিতে WhatsApp-এর তথ্যে ১৪ হাজার ৭৬৭টি অভিযোগ এসেছে। এগুলির ভিত্তিতে পদক্ষেপ নেওয়া হয়েছে  ৭১টির বিরুদ্ধে। ‘অ্যাকাউন্ট অ্যাকশনড’, অর্থাৎ, রিপোর্টের উপরে ভিত্তি করে  অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে হোয়াটসঅ্যাপ কোনও-না-কোনও ব্যবস্থা নিয়েছে। অ্যাকাউন্ট নিষিদ্ধ করা অথবা আগের কোনও নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরায় চালু করা হয়েছে। 

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, নিরাপত্তার রিপোর্টে ব্যবহারকারীদের অভিযোগ বিশদে বিশ্লেষণ করা হয়। এই অভিযোগের ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি প্ল্যাটফর্মের অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করার জন্য WhatsApp-এর নিজস্ব প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Salt Lake City : ফুটপাথ 'সাফ'! মমতার কড়া নির্দেশ! সল্টলেকের সেক্টর ফাইভে পুলিশের অভিযান
Narendra Modi on Congress | লোকসভার প্রথম অধিবেশনেই কংগ্রেসকে আক্রমণ মোদীর, দেখুন কী বললেন
Baruipur : ফেসবুক থেকে প্রেম, বারুইপুরে প্রেমিকের জঘন্য কাণ্ড! দু'দিন পর ডোবায়...আঁতকে উঠবেন!
Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের
Mamata Banerjee : 'আপনারা টাকা খাচ্ছেন, সব শেষ হয়ে যাচ্ছে! কতটা খাচ্ছেন জানিনা...' বিস্ফোরক মমতা